scorecardresearch
 

Diabetes Blood Suger: রাতে এই ৩ খাবার ভুলেও খাবেন না, সুগার লেবেল হঠাৎ বেড়ে যেতে পারে

Diabetes Blood Suger: ডায়াবেটিস একটি দুরারোগ্য ব্যাধি যা সারাদেশে দ্রুত ছড়িয়ে পড়ছে। দুর্বল জীবনযাত্রার কারণে, বেশিরভাগ লোককে উচ্চ রক্তে শর্করার সমস্যায় পড়তে হয়। এর ফলে স্বাস্থ্য সংক্রান্ত নানা সমস্যা দেখা দেয়। এমন পরিস্থিতিতে এটি নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি। ব্লাড সুগার নিয়ন্ত্রণে খাবারের প্রতি বিশেষ যত্ন নিতে হবে।

Advertisement
রাতে এই ৩ খাবার ভুলেও খাবেন না, সুগার লেবেল হঠাৎ বেড়ে যেতে পারে রাতে এই ৩ খাবার ভুলেও খাবেন না, সুগার লেবেল হঠাৎ বেড়ে যেতে পারে
হাইলাইটস
  • খাবারের প্রতি যত্নবান হলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে আনা সহজ হয়ে যায়।
  • আপনি যদি ডায়াবেটিক রোগী হন এবং রক্তে শর্করার মাত্রা কমিয়ে আনতে চান, তাহলে প্রতিদিন ঘুমানোর আগে করুন এই ৫টি কাজ।

Diabetes Blood Suger: ডায়াবেটিস একটি দুরারোগ্য রোগ, যা সময়মতো নিয়ন্ত্রণ না করা হলে হার্ট ফেইলিউর, হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং ডিমেনশিয়ার মতো রোগের ঝুঁকি বেড়ে যায়। ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করা বেশি থাকে। যাইহোক, এই রোগের সবচেয়ে ভালো জিনিস হল সঠিক খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার সাহায্যে এই রোগের প্রভাব কমানো যায়। ডায়াবেটিস একটি মারাত্মক রোগ হতে পারে, তবে সতর্ক হয়ে খাবারের প্রতি যত্নবান হলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে আনা সহজ হয়ে যায়।

আপনি যদি ডায়াবেটিক রোগী হন এবং রক্তে শর্করার মাত্রা কমিয়ে আনতে চান, তাহলে প্রতিদিন ঘুমানোর আগে করুন এই ৫টি কাজ। ডিনারে এমন কিছু খাবার রয়েছে, যা খেলে চিনির মাত্রা বাড়তে পারে, এমন পরিস্থিতিতে এসব খাবার এড়িয়ে চলা উচিত। সে সম্পর্কি বিস্তারিত জেনে নিন।

সুগার রোগীরা রাতে এই খাবারগুলি খাবেন না

আরও পড়ুন

মিষ্টি খাবার

চিনি বৃদ্ধির সবচেয়ে বড় কারণ মিষ্টি জাতীয় খাবার খাওয়া। এটি ডায়াবেটিস রোগীর জন্য খুবই ক্ষতিকর। একজন ডায়াবেটিস রোগীর রাতের খাবারের সাথে বা পরে মিষ্টি খাওয়া এড়িয়ে চলা উচিত। রাতের খাবারে মিষ্টি জাতীয় খাবার খেলে সারা রাত রক্তে শর্করার মাত্রা বেড়ে যায় এবং সুগারের মাত্রাও নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

ভাজা খাবার

অতিরিক্ত ভাজা খাবার খেলেও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। রাতের খাবারে ডিপ ফ্রাই জাতীয় খাবার খেলে সারা রাত রক্তে শর্করার মাত্রা বেশি থাকে। এ কারণে সুগার লেভেলও সকালে বেশি থাকে। রাতের খাবারে ভাজা জিনিস খাবেন না।

ননভেজ খাবার

মাংসের গ্লাইসেমিক সূচক বেশি। এমন অবস্থায় রাতের খাবারে মাংস খাওয়া উচিত নয়। নন-ভেজ খাবার খেলে চিনির মাত্রা বেশি হতে পারে। এ কারণে চিনির মাত্রাও বেড়ে যেতে পারে। মাংস আরও মশলা দিয়ে প্রস্তুত করা হয় যা স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলে। সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চাইলে রাতে এসব খাবার এড়িয়ে চলতে হবে।

Advertisement

 

Advertisement