scorecardresearch
 

Winter Diet For Diabetics: শীতে ভূরিভোজ খেয়েও কন্ট্রোলে থাকবে সুগার, ডায়াবেটিস রোগীর ডায়েটে রাখুন এই ৭ জিনিস

Diabetes Diet: শীতকাল ডায়াবেটিস রোগীদের জন্য আশীর্বাদ নিয়ে আসে, কারণ শীতকালে এমন অনেক খাবার রয়েছে যা সুগার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে দারুণ কাজ করতে পারে। এমন কিছু খাবার রয়েছে যা ডায়াবেটিস রোগীদের ডায়েটে অন্তর্ভুক্ত করা দরকার।

Advertisement
Diabetes Diet: ডায়াবেটিসের জন্য খাবার নির্বাচন করা এত সহজ কাজ নয় Diabetes Diet: ডায়াবেটিসের জন্য খাবার নির্বাচন করা এত সহজ কাজ নয়
হাইলাইটস
  • ডায়াবেটিসের জন্য খাবার নির্বাচন করা খুব একটা সহজ কাজ নয়
  • ডায়াবেটিস বান্ধব খাবার নির্বাচন করা একটু কঠিন
  • এমন পরিস্থিতিতে, এখানে সুগার রোগীদের জন্য একটি তালিকা দেওয়া হল

Foods For Diabetics In Winter : যে জিনিসটি ডায়াবেটিসকে সবচেয়ে খারাপ করে তা হল হাই ব্লাড সুগার লেভেল। তবে ডায়াবেটিস ডায়েটে কিছু খাবার অন্তর্ভুক্ত করে  ব্লাড সুগার নিয়ন্ত্রণ করা যায়। খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রায় সামান্য পরিবর্তন করে রক্তে সুগারের  মাত্রা নিয়ন্ত্রণ করা যায়। প্রথমত, আপনি মরশুমি  খাবার খাওয়ার মাধ্যমেই এই কাজটি করতে পারেন। আর শীতের মরসুমটি এমন খাবারে পরিপূর্ণ যা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী বলে মনে করা হয়। ডায়াবেটিসের জন্য খাবার নির্বাচন করা এত সহজ কাজ নয়। বিশেষ করে শীতকালে এমন অনেক জিনিস পাওয়া যায় যে তার মধ্যে ডায়াবেটিস বান্ধব খাবার পছন্দ করা একটু কঠিন। এমন পরিস্থিতিতে, এখানে সুগার রোগীদের জন্য একটি তালিকা দেওয়া হল।

শীতের এসব খাবার ডায়াবেটিস রোগীদের সাহায্য করতে পারে
মেথি

মেথির বীজ  খান বা মেথি পাতা দিয়ে মজাদার ডিশ বানান। মেথি একটি আদর্শ শীতকালীন খাবার যা আপনি আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন। এটি তার সমস্ত ফর্মে স্বাস্থ্য সুবিধার সঙ্গে উপস্থিত। এটি ইনসুলিন নিঃসরণ বাড়ানো এবং ইনসুলিন সংবেদনশীলতা বাড়ানোর মতো সম্ভাব্য অ্যান্টি-ডায়াবেটিক বৈশিষ্ট্যের অধিকারী, মেথি রক্তে শর্করার মাত্রা ম্যানেজের  জন্য অত্যন্ত উপকারী বলে পরিচিত।

গাজর
অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ, গাজর হল একটি শীতকালীন সবজি যাতে কার্বোহাইড্রেট কম থাকে এবং এর গ্লাইসেমিক ইনডেক্স কম থাকে, যা রক্তে ধীরে ধীরে সুগার নিঃসরণে সাহায্য করে।

 কমলা
কমলা সহ সমস্ত সাইট্রাস ফলকে প্রায়শই সুপারফুড হিসাবে চিহ্নিত করা হয়। আসলে, আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন লেবু সহ সমস্ত সাইট্রাস ফলকে 'ডায়াবেটিস সুপারফুড' হিসাবে বিবেচনা করে। কম গ্লাইসেমিক সূচক সহ সালাড এবং তাজা ঘরে তৈরি জুসের  মতো খাবারে কমলা অন্তর্ভুক্ত করা যেতে পারে।

Advertisement

পেয়ারা
ডায়েটারি ফাইবার সমৃদ্ধ পেয়ারা  রক্তে শর্করার বৃদ্ধি রোধ করে। পেয়ারাতেও কম গ্লাইসেমিক ইনডেক্স রয়েছে।

পালং শাক
ফাইবারের সমৃদ্ধ উৎস হওয়ার পাশাপাশি এটি হজম হতেও বেশি সময় নেয়। পালং শাক একটি নন-স্টার্চি সবজি এবং এর গ্লাইসেমিক সূচকও কম।

বিটরুট
অনেক গবেষণায় দাবি করা হয়েছে যে টাইপ-২ ডায়াবেটিস রোগীদের জন্য বিটরুট উপকারী। বিটরুটের সূক্ষ্ম মিষ্টি স্বাদ দেখে লোকেরা  মনে করে যে ডায়াবেটিস রোগীদের এটি এড়ানো উচিত। যাইহোক, বিটরুট ফাইবার, পটাসিয়াম, আয়রন এবং ম্যাঙ্গানিজের মতো খনিজগুলির একটি সমৃদ্ধ উত্স।

 দারুচিনি
এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় দারুচিনি শরীরের অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে যা ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে পারে।

Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা  এই তথ্যের দায় স্বীকার করে না।

Advertisement