scorecardresearch
 

সাবধানে ব্যবহার করুন এসব শ্যাম্পু, রয়েছে ব্লাড ক্যান্সারের ঝুঁকি

Dove সহ বেশ কয়েকটি জনপ্রিয় ব্র্যান্ডের ড্রাই শ্যাম্পু প্রত্যাহার করেছে Unilever। যুক্তরাষ্ট্রের বাজারে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।  অনেক ব্র্যান্ডের শ্যাম্পুতে বেনজিন নামের একটি বিপজ্জনক রাসায়নিক পাওয়া গেছে। এই রাসায়ানিক থেকে ক্যান্সারের ঝুঁকি রয়েছে।

Advertisement
শ্যাম্পু। প্রতীকী ছবি শ্যাম্পু। প্রতীকী ছবি
হাইলাইটস
  • সাবধানে ব্যবহার করুন এসব শ্যাম্পু
  • রয়েছে ব্লাড ক্যান্সারের ঝুঁকি
  • জানুন বিস্তারিত তথ্য

Dove সহ বেশ কয়েকটি জনপ্রিয় ব্র্যান্ডের ড্রাই শ্যাম্পু প্রত্যাহার করেছে Unilever। যুক্তরাষ্ট্রের বাজারে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।  অনেক ব্র্যান্ডের শ্যাম্পুতে বেনজিন নামের একটি বিপজ্জনক রাসায়নিক পাওয়া গেছে। এই রাসায়ানিক থেকে ক্যান্সারের ঝুঁকি রয়েছে। সংস্থাটি মার্কিন বাজার থেকে Dove, Nexxus, Suave, Tigi এবং Tresemme অ্যারোসোল সহ বেশ কয়েকটি শ্যাম্পু উঠিয়ে নিয়েছে। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের ওয়েবসাইটে পোস্ট করা একটি বিজ্ঞপ্তি অনুসারে,  Dove, Nexxus, Suave, Tigi এবং Tresemme মতো ব্র্যান্ডগুলি অন্তর্ভুক্ত এই তালিকায় রয়েছে। 

কেন সরিয়ে নেওয়া হয়েছে

ব্লুমবার্গের একটি প্রতিবেদন অনুসারে, ইউনিলিভার ২০২১ সালের অক্টোবরের আগে তৈরি করা সমস্ত পণ্য প্রত্যাহার করেছে। গত দেড় বছরে, জনসন অ্যান্ড জনসনের নিউট্রোজেনা, এজওয়েল পার্সোনাল কেয়ার কোম্পানির ব্যানানা বোটের মতো বেশ কয়েকটি অ্যারোসল সানস্ক্রিনের খবর পাওয়া গেছে। জানা গিয়েছে, শুকনো শ্যাম্পু পাউডার বা স্প্রে সমান। এই ধরনের পণ্য সাধারণত চুল না ভিজিয়ে পরিষ্কার করতে ব্যবহার করা হয়। স্প্রে-অন ড্রাই শ্যাম্পু নিয়ে প্রশ্ন উঠেছে। সংস্থাটি পণ্যগুলিতে পাওয়া বেনজিনের পরিমাণ প্রকাশ করেনি। তবে ইউনিলিভার বলেছে যে তারা  সমস্ত পণ্য প্রত্যাহার করেছে। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে প্রত্যাহার করা পণ্যগুলিতে বেনজিনের উপস্থিতি স্বাস্থ্যের অবস্থা খারাপ করে দিতে পারে। রিপোর্টে প্রকাশ, বেনজিনের সংস্পর্শে লিউকেমিয়া এবং ক্যানসার হতে পারে।

জনসন বেবি পাউডারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে

সম্প্রতি, মহারাষ্ট্র সরকারের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন জনসন বেবি পাউডার তৈরির লাইসেন্স বাতিল করেছে। পাউডার নমুনা যোগ্যতা মান পূরণ করতে পারেনি। এফডিএ-র তরফে জানানো হয়েছিল, জনসন্স বেবি পাউডার ব্যবহারে নবজাতকের ত্বকের ক্ষতি হতে পারে। এফডিএ-এর মতে, ল্যাব পরীক্ষার সময় জনসনের বেবি পাউডারের নমুনাগুলি স্ট্যান্ডার্ড পিএইচ মান পূরণ করেনি।

Advertisement

Advertisement