scorecardresearch
 

Drumstick Pickle Recipe: সজনে ডাঁটার বীজের আচার খেয়েছেন? অতি সহজ ও লোভনীয়, রইল রেসিপি

Drumstick Pickle: ড্রামস্টিক শুঁটি - 300 গ্রাম লবণ - 1 চা চামচ সরিষার তেল - 1/3 কাপ লবণ - 1 চা চামচ হিং- 2-3 চিমটি হলুদ গুঁড়া - 1 চা চামচ মৌরি গুঁড়া - 1 চা চামচ লাল মরিচ গুঁড়া - 1/4 চা চামচ কালো মরিচ গুঁড়া - 1/4 চা চামচ মোটা হলুদ সরিষা - 2 টেবিল চামচ ভিনেগার - 1 চামচ. 

Advertisement
সজনে ডাঁটা সজনে ডাঁটা
হাইলাইটস
  • ডাঁটার আচারের উপকরণ
  • যেভাবে আচার তৈরি করবেন: আচার তৈরির পদ্ধতি
  • রোদেই কয়েকদিনের মধ্যে আচার তৈরি হয়ে যাবে

Drumstick Pickle Recipe in Bengali: সজনে ডাঁটা অতি সুস্বাদু ও প্রিয় বাঙালি রসনায়। সজনে ডাঁটা শুঁটিও ভীষণ প্রিয় বাঙালির। সজনে ডাঁটার আচারও হয়। এটি আম এবং লঙ্কার আচারের মতোই সুস্বাদু। চলুন জেনে নিই সজনে ডাঁটার আচার তৈরির পদ্ধতি।

ডাঁটার আচারের উপকরণ: 

সজনে ডাঁটার শুঁটি - ৩০০ গ্রাম, নুন - ১ চা চামচ, সর্ষের তেল - ১/৩ কাপ, হিং- ২-৩ চিমটি হলুদ গুঁড়ো, ১ চা চামচ মৌরি গুঁড়া, ১ চা চামচ লাল লঙ্কা গুঁড়ো, ১/৪ চা চামচ গোল মরিচ গুঁড়ো, ১/৪ চা চামচ মোটা হলুদ, সর্ষে - ২ টেবিল চামচ, ভিনেগার - ১ চামচ। 

সজনে ডাঁটার আচার
সজনে ডাঁটার আচার

যেভাবে আচার তৈরি করবেন: আচার তৈরির পদ্ধতি

সজনে ডাঁটার শুঁটির আচার তৈরি করতে প্রথমে সমস্ত ডাঁটা জলে ভাল করে ধুয়ে শুকিয়ে নিন। শুধুমাত্র তাজা এবং সবুজ ডাঁটার আচার রাখার চেষ্টা করুন। ডাঁটার জল ভাল ভাবে শুকিয়ে গেলে আঙুলের মতো কেটে নিন।

রোদেই কয়েকদিনের মধ্যে আচার তৈরি হয়ে যাবে

একটি পাত্রে শিমের টুকরোগুলো বের করে তাতে লবণ মিশিয়ে একটি বাক্সে ২-৩ দিন রাখুন। মাঝখানে পাত্রটি নেড়ে শুঁটি নাড়তে থাকুন। এবার মিশ্রণটি ঠান্ডা করে একটি এয়ার টাইট পাত্রে রেখে রোদে রাখুন। আচার কয়েক দিনের মধ্যে তৈরি হয়ে যাবে। 

Advertisement