scorecardresearch
 

Diabetes: ব্লাড সুগার অনেকটা বাড়িয়ে দিতে পারে এই ফল, ডায়াবেটিসে সাবধান!

Diabetes: ডায়াবেটিস এড়াতে চাইলে আপনাকে খাবার খাওয়ার প্রতি যত্ন নিতে হবে। ডায়াবেটিস রোগীরা ভাল খাবার না খেলে শরীর দুর্বল হতে শুরু করে। শরীরকে সুস্থ ও ফিট রাখতে শুকনো ফল খাওয়া খুবই উপকারী। সব শুকনো ফলই ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী নয়, কিছু শুকনো ফল আছে যেগুলি খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ডায়াবেটিস এড়াতে চাইলে আপনাকে খাবার খাওয়ার প্রতি যত্ন নিতে হবে
  • ডায়াবেটিস রোগীরা ভাল খাবার না খেলে শরীর দুর্বল হতে শুরু করে
  • য়াবেটিস রোগীদের খেজুর খাওয়া এড়িয়ে চলা উচিত

Diabetes: ডায়াবেটিস (Diabetes) এড়াতে চাইলে আপনাকে খাবার খাওয়ার প্রতি যত্ন নিতে হবে। ডায়াবেটিস রোগীরা ভাল খাবার না খেলে শরীর দুর্বল হতে শুরু করে। শরীরকে সুস্থ ও ফিট রাখতে শুকনো ফল খাওয়া খুবই উপকারী। সব শুকনো ফলই ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী নয়, কিছু শুকনো ফল আছে যেগুলি খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়।

সুগার নিয়ন্ত্রণে রাখতে এবং শরীরকে ফিট রাখতে ডায়াবেটিস রোগীদের এ ধরনের শুকনো ফল খাওয়া উচিত যাতে সুগার নিয়ন্ত্রণে থাকে। ডায়াবেটিস হল খাদ্যাভ্যাসের কারণে সৃষ্ট একটি রোগ, যা চিনি নিয়ন্ত্রণে না রাখলে আরও অনেক রোগের জন্ম দিতে পারে।

শুকনো ফল ডায়াবেটিস রোগীদের জন্য একটি নিরাপদ এবং স্বাস্থ্যকর বিকল্প, তবে সব শুকনো ফলই ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী নয়। কোন শুকনো ফল রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে (ডায়াবেটিস রোগী এড়িয়ে চলুন এই ড্রাই ফ্রুটস) এবং কোন শুকনো ফল ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী? জানুন।

ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকর ড্রাই ফ্রুটস (Dry Fruits)
আলুবখরা: আলুবখরা খেলে ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করা বাড়তে পারে, তাই ডায়াবেটিস রোগীদের আলুবখরা এড়িয়ে চলা উচিত।

ডুমুর: ডুমুর রক্তে শর্করা বাড়াতে পারে। এক কাপ ডুমুরে প্রায় ২৯ গ্রাম চিনি থাকে, যা ডায়াবেটিস রোগীদের উচ্চ রক্তে শর্করার কারণ হতে পারে।

খেজুর: হেলথ লাইন অনুসারে, ডায়াবেটিস রোগীদের খেজুর খাওয়া এড়িয়ে চলা উচিত। বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তি যদি খেজুর খেতে চান, তাহলে তার খাদ্যাভ্যাসের পাশাপাশি ব্যায়ামের দিকেও নজর দিতে হবে। ডায়াবেটিস রোগীরা যদি এই সব বিষয় মেনে চলেন তাহলে দিনে দুই থেকে তিনটি খেজুর খেতে পারেন।

ডায়াবেটিস রোগীরা এই ড্রাই ফ্রুটস খেতে পারেন
আখরোট:
হেলথ লাইন অনুসারে, আখরোট ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। ভিটামিন ই সমৃদ্ধ আখরোটে ক্যালরির পরিমাণ খুবই কম। এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, এক মুঠো আখরোট খাওয়া টাইপ ২ ডায়াবেটিস ৪৭ শতাংশ পর্যন্ত কমাতে পারে।

Advertisement

বাদাম: মেডিকেল নিউজ টুডে অনুসারে, বাদাম খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। অনেক গবেষণায় এটি প্রকাশিত হয়েছে যে বাদাম খেলে শরীরে ইনসুলিন তৈরি হয়, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

কাজু: হেলথলাইন অনুসারে, কাজু এমন একটি শুকনো ফল যা শরীরে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। কাজু খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে, যা হৃদরোগের ঝুঁকি কমায়। এর পাশাপাশি ডায়াবেটিস রোগীদের সুগার নিয়ন্ত্রণে থাকে বলে অনেক গবেষণায় জানা গেছে।

পেস্তা: ডায়াবেটিস রোগীদের খাবারে পেস্তা খাওয়া উচিত। পেস্তা ডায়াবেটিস রোগীদের জন্য ভালো। পেস্তায় রয়েছে ফাইবার, প্রোটিন, ভিটামিন সি, জিঙ্ক, কপার, পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়ামের মতো পুষ্টি উপাদান যা শরীরকে সুস্থ রাখে।
 

TAGS:
Advertisement