scorecardresearch
 

Dry Lips Remedies: ঠোঁট ফাটতে শুরু করেছে? এই ঘরোয়া প্রতিকারে মিলবে সমাধান

Lip Care: আপনি যদি আপনার ঠোঁটকে সুন্দর ও কোমল রাখতে চান, তাহলে প্রচুর পরিমাণে জল পান করুন। সেই সঙ্গে নীচে দেওয়া টিপসগুলি মেনে চললেও, এই সমস্যা এড়ানো সম্ভব।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

শরৎকাল থেকেই অনেকের ঠোঁট ফাটার সমস্যা শুরু হয়। চিকিৎসকরা বলছেন, শরীরে মূলত জলের অভাব হলে এই সমস্যা দেখা দেয়। অনেকে জল খাওয়া কমিয়ে দেয়, যার কারণে শুষ্ক ত্বক ও ঠোঁট ফাটার সমস্যা হয়। আপনি যদি আপনার ঠোঁটকে সুন্দর ও কোমল রাখতে চান, তাহলে প্রচুর পরিমাণে জল পান করুন। সেই সঙ্গে নীচে দেওয়া টিপসগুলি মেনে চললেও, এই সমস্যা এড়ানো সম্ভব।

ঠোঁটের আর্দ্রতা দরকার

আপনার ত্বকের মতো, আপনার ঠোঁটেরও আর্দ্রতা প্রয়োজন। তাই প্রচুর পরিমাণে জল, ফল এবং শাকসবজি পান করুন ও খান। বাইরে যাওয়ার সময় উপযুক্ত SPF যুক্ত লিপগ্লস লাগান।

গ্লিসারিন- ম্যাট লিপস্টিক

শুষ্ক ত্বক এবং ফাটা ঠোঁটের জন্য ঘরোয়া প্রতিকার হিসেবেও গ্লিসারিন উপযুক্ত। এটি ঠোঁটে এবং চোখের চারপাশে লাগান। আপনার ঠোঁট শুষ্ক হলে ম্যাট লিপস্টিক না লাগিয়ে ক্রিম সমৃদ্ধ লিপস্টিক লাগান।

লিপস্টিক ও লিপগ্লস 

ঠোঁটের ক্ষতি এড়াতে লিপস্টিক লাগানোর আগে অবশ্যই লিপগ্লস লাগান। 

শিয়া বাটার বা নারকেল তেল 

শীতকালে ঠোঁটে শিয়া বাটার লাগাতে পারেন। এতে SPF-র বৈশিষ্ট্যও রয়েছে। এটি ঠোঁটে পুষ্টি যোগায়। এছাড়াও শীতে ঠোঁটের শুষ্কতা এবং ফাটা রোধ করতে নিয়মিত নারকেল তেল লাগাতে পারেন। ঠোঁটে, ভেতর থেকে পুষ্টি জোগাতে নাভিতে নারিকেল তেলও লাগাতে পারেন।

অ্যান্টি-অক্সিডেন্ট অপরিহার্য

মেকআপ বিশেষজ্ঞ আকৃতি কোচারের মতে, ভিটামিন-ই যুক্ত লিপবাম অ্যান্টি-অক্সিডেন্টের বড় উৎস এবং ঠোঁট নরম ও গোলাপি রাখে। মরা চামড়াও শীতে ঠোঁট ফাটার অন্যতম কারণ। এজন্য ঠোঁট স্ক্রাব করা প্রয়োজন। এজন্য মধু ও চিনি দিয়ে স্ক্রাব তৈরি করতে পারেন। মধু ঠোঁটের কোমলতাও বজায় রাখে।

Advertisement

 

Advertisement