scorecardresearch
 

Pumpkin in Diabetes: মিষ্টি কুমড়ো খেলে বাড়তে পারে ডায়াবেটিস? খাওয়ার আগে জানা জরুরি

মিষ্টি কুমড়ো খুব কম ক্যালরিযুক্ত খাবার। এতে অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায় যা সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভাল বলে মনে করা হয়। ১২০ গ্রাম কুমড়োয় ২ গ্রাম প্রোটিন, ১১ গ্রাম কার্বোহাইড্রেট, ৩ গ্রাম ফাইবার এবং ৪ গ্রাম সুগার রয়েছে। এছাড়াও কুমড়োয় ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন সি এবং প্রোভিটামিন পাওয়া যায়।

Advertisement
মিষ্টি কুমড়ো খেলে বাড়তে পারে ডায়াবেটিস? মিষ্টি কুমড়ো খেলে বাড়তে পারে ডায়াবেটিস?
হাইলাইটস
  • মিষ্টি কুমড়ো খুব কম ক্যালরিযুক্ত খাবার
  • কুমড়োয় একেবারেই ফ্যাট নেই
  • এটি কেবল হৃদরোগের জন্যই ভাল নয়, এটি কি ডায়াবেটিস রোগীদের জন্যও ভাল?

Pumpkin in Diabetes: মিষ্টি কুমড়ো খুব কম ক্যালরিযুক্ত খাবার। এতে অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায় যা সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভাল বলে মনে করা হয়। ১২০ গ্রাম কুমড়োয় ২ গ্রাম প্রোটিন, ১১ গ্রাম কার্বোহাইড্রেট, ৩ গ্রাম ফাইবার এবং ৪ গ্রাম সুগার রয়েছে। এছাড়াও কুমড়োয় ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন সি এবং প্রোভিটামিন পাওয়া যায়। সবচেয়ে ভাল কুমড়ো মাত্র ৫০ ক্যালোরি শক্তি প্রদান করে। কুমড়োয় একেবারেই ফ্যাট নেই। অতএব, এটি কেবল হৃদরোগের জন্যই ভাল নয়, এটি কি ডায়াবেটিস রোগীদের জন্যও ভাল? ডায়াবেটিস বাড়ে না তো?

আসলে, কুমড়াতে কার্বোহাইড্রেট এবং শর্করা উভয়ই পাওয়া যায়। এ কারণেই এটি রক্তে শর্করা বাড়াতে পারে। হেলথলাইনের মতে, কুমড়ো সীমিত পরিমাণে খাওয়া হলে তা রক্তে শর্করার মাত্রা বাড়ায় না কারণ কুমড়োয় উপস্থিত ফাইবার রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে।

১০-এর নীচে GI ডায়াবেটিস রোগীদের জন্য খারাপ নয়
হেলথলাইনের খবর অনুযায়ী, কুমড়োর GI হল ৭৫ আর GL হল মাত্র ৩। জিআই অর্থাৎ গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) এবং জিএল অর্থাৎ গ্লাইসেমিক লোড (জিএল) মানে খাবার থেকে কার্বোহাইড্রেট, সুগার বা স্টার্চের কারণে শরীরের রক্তে শর্করা তৈরি করার ক্ষমতা। একভাবে, এটি খাবারের র‌্যাঙ্কিংয়ের একটি পরিমাপ, যা দেখায় যে একটি নির্দিষ্ট খাবারের রক্তে শর্করা বাড়ানোর ক্ষমতা রয়েছে।

আরও পড়ুন

বিশ্বাস করা হয় যে যদি GI ১০ এর নীচে থাকে তবে এটি রক্তে শর্করার ওপর কোন উল্লেখযোগ্য প্রভাব ফেলে না। খাবারের জিআই যত বেশি হবে, রক্তে শর্করা তত বাড়বে।

সীমিত পরিমাণে খেলে উপকারী
এর জিআই মাত্র ৩, এই ক্ষেত্রে এটি রক্তে শর্করা কমাতে কাজ করবে। কারণ জিআই খাবারে কার্বোহাইড্রেটের সঠিক পরিমাণ বলতে পারে না। যেখানে GL থেকে এটি বাস্তব অর্থে বিচার করা যেতে পারে যে একটি খাবারের রক্তে শর্করা বৃদ্ধি করার ক্ষমতা রয়েছে। তাই ডায়াবেটিস রোগীরা সীমিত পরিমাণে কুমড়ো খেলে রক্তে শর্করার মাত্রা বাড়া উচিত নয়, তবে বেশি পরিমাণে কুমড়ো খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

Advertisement

Advertisement