scorecardresearch
 

Famous 5 Biryani In India: ভারতের এই ৫ জায়গার বিরিয়ানি স্বাদে-গন্ধে বিশ্বসেরা, কলকাতা আছে?

বিরিয়ানির এই গুরুত্বের পরিপ্রেক্ষিতে প্রতি বছর জুলাই মাসের প্রথম রবিবার বিশ্ব বিরিয়ানি দিবস হিসেবে পালিত হয়। বিরিয়ানি সারা ভারতেই মেলে। তবে বিরিয়ানির সেরা ঠিকানা কিন্তু ৫টি জায়গায়।

Advertisement
ভারতের সেরা ৫ বিরিয়ানি। ভারতের সেরা ৫ বিরিয়ানি।
হাইলাইটস
  • ভারতের বিরিয়ানি দুনিয়ার সেরা।
  • ৫ জায়গার বিরিয়ানি বিশ্বখ্যাত।

বিরিয়ানি পছন্দ করেন না এমন মানুষ কমই আছে! ভারতে অনেক খাবার পাওয়া যায়, যেগুলি শুধু দেশেই নয় বিদেশেও খুব পছন্দের। এসব খাবারের মধ্যে বিরিয়ানি অন্যতম। এর অনন্য স্বাদ এবং জনপ্রিয়তার পরিপ্রেক্ষিতে প্রতি বছর জুলাই মাসের প্রথম রবিবার বিশ্ব বিরিয়ানি দিবস হিসেবে পালিত হয়। ভারত নিজের রন্ধনপ্রণালি এবং স্বাদের জন্য সারা বিশ্বে পরিচিত। এ দেশের সব ধরনের খাবার বিখ্যাত। এই বিখ্যাত খাবারের মধ্যে বিরিয়ানি অন্যতম। বিরিয়ানি শুধু একটি খাবার নয়, বিশ্বের কোটি কোটি মানুষের কাছে আবেগের নাম। বিশেষ করে বাঙালিরা বিরিয়ানি অন্ত প্রাণ। 

বিরিয়ানির এই গুরুত্বের পরিপ্রেক্ষিতে প্রতি বছর জুলাই মাসের প্রথম রবিবার বিশ্ব বিরিয়ানি দিবস হিসেবে পালিত হয়। বিরিয়ানি সারা ভারতেই মেলে। তবে বিরিয়ানির সেরা ঠিকানা কিন্তু ৫টি জায়গায়। ভারতের ৫ জায়গার বিরিয়ানি দুনিয়ার মধ্যে সেরা। যার কদর করেন বিদেশিরাও। এই প্রতিবেদনে তেমনই ৫টি বিরিয়ানির কথা তুলে ধরা হল-  

হায়দরাবাদ বিরিয়ানি-হায়দরাবাদি বিরিয়ানি ভারতের অন্যতম বিখ্যাত।  স্বাদ, বড় বড় দানাদার বাসমতি চাল এবং মশলার নিখুঁত মিশ্রণের জন্য পরিচিত। এটি ঐতিহ্যগতভাবে মুরগি বা মাটন দিয়ে তৈরি করা হয়। সাধারণত ভাজা পেঁয়াজ এবং সেদ্ধ ডিম দিয়ে সাজানো হয় বিরিয়ানি।

আরও পড়ুন

লখনউ বিরিয়ানি- লখনউ বিরিয়ানি, অওয়াধি বিরিয়ানি নামেও পরিচিত। লখনউই বিরিয়ানির উৎপত্তি উত্তর প্রদেশের লখনউ শহরে। গন্ধের জন্য যা পরিচিত। ধীরে ধীরে রান্না করা হয়। জাফরান-গোলাপ জলের মতো সুগন্ধযুক্ত মশলা ব্যবহার করা হয় বিরিয়ানি। লখনউই বিরিয়ানি সাধারণত বাসমতি চাল এবং চিকেন বা মাটন দিয়ে তৈরি করা হয়।

কলকাতার বিরিয়ানি- কলকাতা বিরিয়ানির একটি স্বতন্ত্র স্বাদ রয়েছে, যা অওয়াধি এবং মুঘলাই উভয় রন্ধনপ্রণালি দ্বারা প্রভাবিত। সুগন্ধযুক্ত বাসমতি চাল, মাংস (সাধারণত মুরগি বা মাটন) এবং মশলার মিশ্রণ দিয়ে প্রস্তুত করা হয়। যা কলকাতার বিরিয়ানিকে আলাদা করে তোলে তা হল আলু,দারচিনি এবং জায়ফলের মতো সুগন্ধি মশলার ব্যবহার।

Advertisement

মালাবার বিরিয়ানি- মালাবার বিরিয়ানি কেরলের মালাবার অঞ্চলের অন্যতম বিশেষত্ব। তার অনন্য স্বাদের জন্য পরিচিত। মশলা, নারকেল এবং দানাদার জিরাকাশলা চাল ব্যবহার করে তৈরি করা হয়। মালাবার বিরিয়ানি সাধারণত চিকেন, মাটন বা মাছ দিয়ে প্রস্তুত করা হয়। আচার দিয়ে খাওয়া হয় মালাবার বিরিয়ানি।

সিন্ধি বিরিয়ানি- সিন্ধি বিরিয়ানি হল সিন্ধি অঞ্চলের (বর্তমানে পাকিস্তানের অংশ) সিন্ধি খাবারের একটি বিশেষ রূপ। এটি সুস্বাদু এবং মশলাদার বিরিয়ানি যা সুগন্ধি মশলা, বাসমতি চাল এবং মাংস (সাধারণত মাটন বা চিকেন) দিয়ে তৈরি। সিন্ধি বিরিয়ানিকে যা আলাদা করে তা হল আলু। এর অনন্য স্বাদের জন্য শুকনো আলুবোখরা এবং ভাজা পেঁয়াজের ব্যবহার করা হয়।

Advertisement