scorecardresearch
 

Flat Foot Remedy: না দ্রুত হাঁটতে পারেন, না দৌড়তে, ফ্ল্যাট ফুটের সমস্যা থেকে মুক্তি কীভাবে?

আপনি কি কখনও আপনার পায়ের তলাটা লক্ষ্য করেছেন? পা বুড়ো আঙুল বরাবর ঢেউ খেলিয়ে গিয়ে আকৃতি নিলে তা স্বাভাবিক বলা হয়। এই আকৃতি পায়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যাদের পায়ের তলা ঢেউ খেলানো হয় না, তাদের পা একেবারে সমান হয় যাকে ফ্ল্যাট ফুট বলে। সমস্যা হল মানুষ এটি সম্পর্কে খুব বেশি সচেতন নয় এবং এর গুরুত্ব সম্পর্কেও অসচেতন।

Advertisement
ফ্ল্যাট ফুটের সমস্যা (ছবি: সংগৃহীত) ফ্ল্যাট ফুটের সমস্যা (ছবি: সংগৃহীত)
হাইলাইটস
  • আপনি কি কখনও আপনার পায়ের তলাটা লক্ষ্য করেছেন?
  • যাদের পায়ের তলা ঢেউ খেলানো হয় না, তাদের পা একেবারে সমান হয় যাকে ফ্ল্যাট ফুট বলে
  • ফ্ল্যাট ফুট শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের জন্যই সমস্যা হতে পারে

Causes Of Flat Foot: আপনি কি কখনও আপনার পায়ের তলাটা লক্ষ্য করেছেন? পা বুড়ো আঙুল বরাবর ঢেউ খেলিয়ে গিয়ে আকৃতি নিলে তা স্বাভাবিক বলা হয়। এই আকৃতি পায়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যাদের পায়ের তলা ঢেউ খেলানো হয় না, তাদের পা একেবারে সমান হয় যাকে ফ্ল্যাট ফুট বলে। সমস্যা হল মানুষ এটি সম্পর্কে খুব বেশি সচেতন নয় এবং এর গুরুত্ব সম্পর্কেও অসচেতন। ফ্ল্যাট ফুট শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের জন্যই সমস্যা হতে পারে। যেখানে পা পুরোপুরি মাটি স্পর্শ করে যায়। তাই জোরে হাঁটলে কিংবা দৌড়লে বেশির ভাগ ফ্ল্যাট ফুটের ব্যক্তিদের তীব্র ব্যথা হতে পারে।

ফ্ল্যাট ফুটের কারণ
ফ্ল্যাট ফুটের অনেক কারণ থাকতে পারে। পরিবারের কারও যদি আগে ফ্ল্যাট ফুট থাকে স্নায়বিক বা পেশী সংক্রান্ত রোগের দিকেও নির্দেশ করে। ফ্ল্যাট ফুটেরস সমস্যাগুলি সেরিব্রাল পালসি এবং পেশীবহুল ডিস্ট্রোফির মতো রোগের কারণ হতে পারে।

ফ্ল্যাট ফুটের চিকিত্সা
১. সঠিক জুতো বেছে নিন
ফ্ল্যাট ফুটের জন্য সঠিক জুতো নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। এই ধরনের ব্যক্তিদের জন্য বিভিন্ন ফিটিং জুতো পাওয়া যায়। যাতে পায়ে বেশি চাপ পড়ে না।

আরও পড়ুন

২. এই ব্যায়ামগুলি স্বস্তি দেবে
আমেরিকান একাডেমি অফ অর্থোপেডিক সার্জনস ফ্ল্যাট ফুটের ব্যক্তিদের জন্য কিছু বিশেষ ব্যায়ামের পরামর্শ দিয়েছে। গলফ বল দিয়ে ব্যায়াম করতে হয়। এর জন্য চেয়ারে বসতে হবে। পায়ের নিচে গল্ফ বল রাখুন এবং পা ঘুরাতে থাকুন। এটি প্রতিদিন দুই মিনিটের জন্য করুন। পা প্রচুর স্ট্রেচিং করুন। পিছনে একটি ভাল প্রসারিত অনুভূত না হওয়া পর্যন্ত প্রসারিত করুন। পায়ে ম্যাসাজ করুন। পায়ের গোড়ালি ও পায়ের আঙ্গুলের দিকে চেপে ম্যাসাজ করুন।

৩. অস্ত্রোপচারের প্রয়োজন কখন আসবে?
যাদের পা শক্ত ফ্ল্যাট ফুট তাদের দ্রুত অস্ত্রোপচার করা উচিত। কারণ, অস্ত্রোপচার ছাড়া আরাম পাওয়া কঠিন। এর জন্য যত কম বয়সে সার্জারি যত তাড়াতাড়ি হয়, তত ভাল।

Advertisement

সেনাবাহিনীতে চাকরি পান না ফ্ল্যাট ফুটের ব্যক্তিরা
ফ্ল্যাট ফুট হলে দ্রুত দৌড়ানো সম্ভব হয় না। দৌড়ানোর সময় তাদের পা একে অপরের সঙ্গে যেন লড়াই করতে থাকে। এর পাশাপাশি পায়ের ওজন তোলার ক্ষমতাও কমে যায়। কোমর ব্যথার সমস্যাও রয়েছে। যে কারণে চ্যাপ্টা পায়ের ব্যক্তিদের সেনাবাহিনীতে নেওয়া হয় না।

Advertisement