scorecardresearch
 

Foods Increased Anger: হঠাৎ হঠাৎ মাথা গরম হচ্ছে? এড়িয়ে চলুন এই ৫ খাবার

Angry Foods: রাগের একাধিক কারণ রয়েছে। মস্তিষ্ক ঠান্ডা রাখতে না পারলে বিবিধ সমস্যা তৈরি হয়। রেগে গেলে আর্থিক সমস্যা, অফিসের টানাপোড়েন ও পারিবারিক কলহ বাড়তে পারে।

Advertisement
এই খাবারগুলি খেলে বাড়ে রাগ। এই খাবারগুলি খেলে বাড়ে রাগ।
হাইলাইটস
  • এমন কিছু খাচ্ছেন না তো যে কারণে মাথায় রাগ চলে আসছে। তাহলে সাবধান হোন।
  • যে খাবারগুলি আপনাকে রাগিয়ে দিতে পারে, সেগুলি এড়িয়ে চলুন।

হঠাৎ হঠাৎ মেজাজ গরম হয়ে যাচ্ছে! এমন কিছু খাচ্ছেন না তো যে কারণে মাথায় রাগ চলে আসছে। তাহলে সাবধান হোন। রাগের একাধিক কারণ রয়েছে। মস্তিষ্ক ঠান্ডা রাখতে না পারলে বিবিধ সমস্যা তৈরি হয়। রেগে গেলে আর্থিক সমস্যা, অফিসের টানাপোড়েন ও পারিবারিক কলহ বাড়তে পারে। তাই মস্তিষ্ককে বশে রাখতে খাবারের উপর নিয়ন্ত্রণ রাখুন। এমন কিছু খাবেন না যা ক্রোধ আরও বাড়িয়ে দেয়। 

যে খাবারগুলি আপনাকে রাগিয়ে দিতে পারে, সেগুলি এড়িয়ে চলুন-

১। ফুলকপি (Cauliflower)- ফুলকপি খেলে আপনার শরীরে এক্সা এয়ার তৈরি হতে থাকে। যার ফলে গ্যাস এবং পেট ফাঁপার মতো সমস্যা দেখা দেয়। যা রাগের কারণ হয়ে দাঁড়ায়। ব্রকলির ক্ষেত্রেও একই সমস্ হতে পারে। 

২। ড্রাই ফুটস (Dry Fruits)- সুস্বাস্থ্যের জন্য পুষ্টিবিদরা ড্রাই ফুটস খাওয়ার পরামর্শ দেন। ড্রাই ফুটসের কারণেও শরীর গরম হয়ে ওঠে। যা মেজাজ খিটখিটে করে তুলতে পারে। তাই আমন্ড, কাজু, পেস্তার মতো ড্রাই ফুটস রয়ে- সয়ে খান। 
 
৩। টমেটো- টমেটো এমন একটি সবজি যা ছাড়া রান্নার স্বাদ অসম্পূর্ণ থেকে যায়। এটি খাওয়ার বিবিধ উপকারিতা রয়েছে। তবে টমেটো শরীরকে গরম করে। যাঁরা তাড়াতাড়ি রেগে যান তাঁরা টমেটো এড়িয়ে চলুন।

৫। রসালো ফল- শসা এবং তরমুজের মতো রসালো ফল শরীরকে হাইড্রেটেড রাখতে পারে। সেই সঙ্গে রাগ বাড়াতেও পারে। মানসিক চাপে থাকলে এই ধরনের রসালো ফল খাবেন না।

৫। বেগুন- বেগুনে রয়েছে উচ্চমাত্রার অ্যাসিডিক উপাদান। তাই অনেকেরই বেগুন খেলে এলার্জি হয়। বেগুন বেশি খাওয়া উচিত নয়। যাঁরা তাড়াতাড়ি রেগে যান তাঁরা বেগুন এড়িয়ে চলুন। 

আরও পড়ুন- বর্ষায় খান সুপারফুড ভুট্টা, বিবিধ পুষ্টিগুণ, কীভাবে খেলে লাভ?

Advertisement

 

Advertisement