scorecardresearch
 

Fresh Mutton Identification: বাজারে গিয়ে টাটকা মাটন চিনবেন কীভাবে? রইল সহজ টিপস

Fresh Mutton Identification: মাটনের সৌখিন মানুষরা মাটন বিরিয়ানি, মাটন কারি, কিমা, মাটন কোর্মা কিংবা আলু দিয়ে পাতলা ঝোল খেতে পছন্দ করে। ভুনা হোক বা নিহারী, মাটন যেভাবেই রাঁধুন না কেন, সঠিকভাবে চিনতে না পারলে পয়সা-পরিশ্রম জলে। বাজারে গিয়ে কীভাবে টাটকা মাটন চিনবেন? জেনে রাখুন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • মাংসের প্রাকৃতিক রঙ উজ্জ্বল লাল হওয়া উচিত
  • যে মাংস টাটকা নয় তা আর উজ্জ্বল লাল রঙ দেখাবে না
  • তাজা মাংসের গন্ধ কিছুটা অম্লীয়

Fresh Mutton Identification: মাটনের সৌখিন মানুষরা মাটন বিরিয়ানি, মাটন কারি, কিমা, মাটন কোর্মা কিংবা আলু দিয়ে পাতলা ঝোল খেতে পছন্দ করে। ভুনা হোক বা নিহারী, মাটন যেভাবেই রাঁধুন না কেন, সঠিকভাবে চিনতে না পারলে পয়সা-পরিশ্রম জলে। বাজারে গিয়ে কীভাবে টাটকা মাটন চিনবেন? জেনে রাখুন।

মাটন টাটকা কিনা এভাবে চিনুন
মাংসের প্রাকৃতিক রঙ উজ্জ্বল লাল হওয়া উচিত। যে মাংস টাটকা নয় তা আর উজ্জ্বল লাল রঙ দেখাবে না। তাজা মাংসের গন্ধ কিছুটা অম্লীয়। সুতরাং,মাংস কেনার আগে স্পর্শ করুন এবং গন্ধ টাটকা কিনা দেখে যাচাই করে নিন। তাজা যে কোনো মাংস খুব নরমও হবে না আবার খুব শক্তও হবে না। সামান্য চাপ দিয়ে, তারপরে দেখুন। 

ব্রেন
মাটনের মস্তিষ্কের অংশটি খাবারের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এটি মানুষের মস্তিষ্কের মতো, যার রঙ হালকা গোলাপী হয়। এটি স্বাস্থ্যগুণে পরিপূর্ণ। চোখ, মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের জন্য উপকারী।

ঘাড়
ঘাড়ের মাংস নরম এবং কম আঁশযুক্ত। ঘাড়ের মাংস স্টুর জন্য সবচেয়ে ভাল। হাড়সহ মাংসের সঙ্গে বিরিয়ানি খেতে চাইলে ব্যবহার করতে পারেন।

কাঁধ
মাটনের কাঁধের মাংস নরম। এটি গ্রিলিংয়ের জন্য উপযুক্ত নয়, তবে এটি কোরমা এবং কিমার জন্য ব্যবহৃত হয়। যদিও এর পুরো অংশ ভুনা করে খাওয়া যায়। 

ব্রেস্ট
মাটনের বুকের মাংস খুব চর্বিযুক্ত। এটি স্যুপের জন্য উপযুক্ত বলে মনে করা হয। বুকের মোটা অংশ বিরিয়ানিতে ব্যবহার করা যেতে পারে এবং কোরমার জন্যও ব্যবহার করা যেতে পারে।

পাঁজর
মাটনের এই অংশ দিয়ে চাঁপ। এর মাংস নরম এবং স্বাদযুক্ত। এতে হাড় রয়েছে। যদিও এটি স্তনের মাংসের তুলনায় কম নরম। এটা ভুনা করে খাওয়া যায়। এছাড়াও মাটন কোর্মা এবং বিরিয়ানিতেও ব্যবহৃত হয়।

Advertisement

কটি
মাটনের এই অংশটি তার মেরুদণ্ড থেকে কটি পর্যন্ত। এটি পাঁজরের পরে এবং পায়ের সামনের অংশ। এটি হাড় সহ মাংসে পরিপূর্ণ। মাটন কারির জন্য এই মাংস সবচেয়ে ভাল। 

রান
এটি মাটনের পায়ের উপরের অংশের মাংস, যা খুব কম চর্বিযুক্ত কোমল মাংস। এটি হাড়বিহীন মাংসের জন্য ব্যবহৃত হয়। এটি তন্দুরে গ্রিল করা হয়। শিক কাবাব, গলৌটি কাবাব, শামি কাবাবে ব্যবহার করা হয়। বিরিয়ানির জন্য রানের মাংসও নেওয়া হয়। রানের মাংস নিহারিতে ব্যবহৃত হয়।

পায়ের নীচের অংশ
মাটনের পায়ের উপরের অংশ খুব একটা চর্বিযুক্ত নয়। এতে প্রচুর ছোট হাড় থাকে। এটি স্যুপের জন্য উপযুক্ত বলে মনে করা হয়। এ ছাড়া নিহারির জন্য মাটন সবচেয়ে উপযোগী মাংস হিসেবে বিবেচিত হয়।

পা
পায়া মানে পা। এটি থেকে তৈরি স্যুপ পান করার পরামর্শ দেন চিকিৎসকরা।

যকৃত
মাটনের যকৃত অন্যতম সুস্বাদু অংশ। এটি বিভিন্ন ধরণের খাবারে ব্যবহৃত হয়। এটি গাঢ় লাল রঙের একটি মসৃণ অংশ এবং এতে হাড় বা মাংসের মতো কিছুই নেই। লিভার টিক্কা হিসেবেও ব্যবহৃত হয়।

কিডনি
মাটনের কিডনির অংশ খুব মসৃণ। এর থেকে আলাদা করে অন্য কোনো খাবার তৈরি হয় না। কিডনি যদি রান্না করে লিভার দিয়ে খাওয়া হয়, তাহলে তাও ভুনা করে খাওয়া হয়। কিডনি টিক্কা হিসেবে ব্যবহৃত হয়।

Advertisement