scorecardresearch
 

Hair Fall Remedies: মুঠো মুঠো চুল উঠে মাথা প্রায় গড়ের মাঠ? এই ৪ বীজে সমস্যার সমাধান

Hair: শরীরে পুষ্টির অভাব থাকলে চুলের ওপরও প্রভাব পড়ে। আপনার খাদ্যতালিকায় এমন কিছু জিনিস অন্তর্ভুক্ত করা উচিত যা, চুলকে সুস্থ রাখে এবং মজবুত করে। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

চুল পড়া নিয়ে বর্তমানে সকলেই কম- বেশি চিন্তিত থাকে। অল্প বয়সেই চুল পড়ার সমস্যায় ভুগতে শুরু করে অনেকে। যার সবচেয়ে বড় কারণ হল পুষ্টির অভাব, খারাপ জীবনযাপন, ধূমপান, অ্যালকোহল, দূষণ এবং আরও অনেক কিছু। শরীরে পুষ্টির অভাব থাকলে চুলের ওপরও প্রভাব পড়ে। আপনার খাদ্যতালিকায় এমন কিছু জিনিস অন্তর্ভুক্ত করা উচিত যা, চুলকে সুস্থ রাখে এবং মজবুত করে। 

বিভিন্ন ধরনের বীজ যেমন- চিয়া, ফ্ল্যাক্সসিড ইত্যাদি খুবই ভাল। এসব বীজ শরীরের পাশাপাশি ত্বক ও চুলকে সুস্থ করে তোলে। হার্ট, রক্তচাপ এবং ডায়াবেটিসের মতো অনেক রোগেও এই বীজ উপকারী। আসুন জেনে নিই চুলের জন্য বীজ কীভাবে উপকারী হতে পারে।

চিয়া বীজ

চিয়া বীজ আজকাল বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এগুলো ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম সমৃদ্ধ। তাই চিয়া বীজকে সুপারফুড বলা হয়। এটি চুলকে স্বাস্থ্যকর করে এবং চুল পড়া কমায়। চিয়া বীজ ওজন কমাতে অনেক সাহায্য করে। এতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায় যা হার্টকে সুস্থ রাখে।

শণ বীজ

শণের বীজ খেলেও চুলে উজ্জ্বলতা আসে। এটি চুলকে সুস্থ করে তোলে। শণের বীজ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এগুলো চুল, ত্বক এবং হজমের জন্য খুবই ভাল বলে মনে করা হয়।

তরমুজের বীজ

তরমুজের বীজে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন, প্রোটিন, ফাইবার রয়েছে। এগুলো চুলের জন্য খুবই ভাল। এছাড়া হার্ট ও ডায়াবেটিস রোগীদেরও তরমুজের বীজ খাওয়া উচিত।

কুমড়োর বীজ

হার্ট ও মস্তিষ্কের পাশাপাশি কুমড়োর বীজ চুলের জন্যও উপকারী। এগুলি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয় এবং বিষণ্নতা দূরে থাকে। এতে চুল পড়ার সমস্যা কমে।

Advertisement

 

TAGS:
Advertisement