scorecardresearch
 

Hand Skin Peeling Remedies: বর্ষায় হাতের চামড়া ওঠে কেন? ওষুধ ছাড়া এই ৫ ঘরোয়া টোটকায় পান মুক্তি

এই সমস্যাটি সাধারণত ৭ দিনের মধ্যে সমাধান হয়ে যায়। হাতে অত্যাধিক জ্বালা,চুলকানি বা লালভাব হয়ে থাকলে সহজ কয়েকটি টোটকায় মিলবে মুক্তি

Advertisement
ত্বকের চামড়া ওঠে কেন? ত্বকের চামড়া ওঠে কেন?
হাইলাইটস
  • হাতের চামড়া ওঠার কারণ কী?
  • হাতের চামড়া ওঠার সমস্যার প্রতিকার।

প্রচণ্ড গরম থেকে স্বস্তি এনে দেয় বর্ষাকাল। বৃষ্টিমুখর এই কটা মাস কার না ভালো লাগে! এই ঋতু নানা সমস্যা নিয়ে আসে। এর মধ্যে একটি হল, হাতের ত্বকের খোসা ওঠা! প্রায়ই লোকেদের বলতে শুনেছেন যে হাতের ত্বক থেকে চামড়া উঠছে। হয়তো আপনিও এই ধরনের সমস্যার সম্মুখীন হয়েছেন? সাধারণত এই সমস্যা ৭ দিনের মধ্যে আপনা-আপনিই সেরে যায়। অনেক সময় সমস্যা আরও তীব্রতর হয়। হাতে জ্বালাপোড়া, চুলকানি, লালভাব হয়। আপনি যদি এই ধরনের সমস্যার সম্মুখীন হন,তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য কাজের। ত্বকের চামড়া ওঠার কারণ এবং তা থেকে মুক্তি পাওয়ার কিছু উপায় জেনে নিন

ত্বকের খোসা কী কারণে হয়?

ডিহাইড্রেশন, রোদে পোড়া, অতিরিক্ত ঠান্ডা লাগা, ঘন ঘন হাত ধোয়া, রাসায়নিকের সংস্পর্শ, ভিটামিনের ঘাটতি, শুষ্ক ত্বক, ব্যাকটেরিয়া সংক্রমণ, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা, একজিমা, এরিথ্রোডার্মার মতো অসুখে ত্বকের চামড়া ওঠে। 

ঘরোয়া প্রতিকার

এই সমস্যাটি সাধারণত ৭ দিনের মধ্যে সমাধান হয়ে যায়। হাতে অত্যাধিক জ্বালা,চুলকানি বা লালভাব হয়ে থাকলে সহজ কয়েকটি টোটকায় মিলবে মুক্তি, চলুন জেনে নেওয়া যাক- 

হাইড্রেট থাকুন-ত্বকের খোসা ছাড়ানোর সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে একটি হল জলের অভাব। এর জন্য নিজেকে হাইড্রেটেড রাখা জরুরি। পানীয় জল ছাড়াও আপনি তরমুজ, শসা ইত্যাদি ফল এবং শাকসবজি খেতে পারেন যাতে সারাদিন ত্বক হাইড্রেট থাকে।

মধু- মধুতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল। ত্বকের খোসা ছাড়ানোর সমস্যা থেকে মুক্তি পেতে এটি কার্যকর। আরও ভালো ফলের জন্য আপনি মধুতে ১ চা চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে খসখসে ত্বকে লাগাতে পারেন। এটি চুলকানি ও জ্বালাপোড়া দূর করে। এর পাশাপাশি ত্বকের খোসা ছাড়ানোর সমস্যাও দ্রুত শেষ হবে।

Advertisement

গরম জল- ত্বকের খোসা ছাড়ানোর সমস্যা থেকে মুক্তি পেতে হালকা গরম জল খুবই কার্যকর। এর জন্য আপনি হালকা গরম জল দিয়ে হাত ধুতে পারেন। পাশাপাশি স্নানের জন্য ঈষদুষ্ণ জল ব্যবহার করতে পারেন। এটি আপনাকে শুষ্ক এবং ফ্ল্যাকি ত্বক থেকে মুক্তি পেতে সাহায্য করবে। 

নারকেল তেল- নারকেল তেল প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। এটি শুষ্ক ত্বক থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে কার্যকর উপায়। আক্রান্ত স্থানে নারকেল তেল লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। 

মশলাদার খাবার খাওয়া বন্ধ- এছাড়াও ঝাল-মশলা ও ভাজা খাবার খাওয়া এড়িয়ে চলুন। এছাড়াও অতিরিক্ত ঠান্ডা বা গরম খাওয়া এড়িয়ে চলুন। উল্টোপাল্টা খাবার ত্বক ও শরীরের উপর প্রভাব ফেলে। এছাড়াও, আপনি আপনার ডায়েটে চিয়া বীজ, তিসি, বাদাম, দই ইত্যাদি অন্তর্ভুক্ত করতে পারেন।

 

Advertisement