scorecardresearch
 

Happy Fathers Day 2023: বাবার বয়স ৫০ পেরিয়েছে? এসবের বিশেষ যত্ন নিন; খাবারে এই জিনিসগুলো রাখুন

Healthy Food For Father: প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার ফাদার্স ডে (Happy Fathers Day 2023 ) পালিত হয়। এই বছর ১৮ জুন ফাদার্স ডে পালিত হবে। এই দিনটি বাবাদের জন্য উৎসর্গ করা হয়েছে।

Advertisement
ফাদার্স ডে ফাদার্স ডে
হাইলাইটস
  • জুন মাসের তৃতীয় রবিবার ফাদার্স ডে পালিত হয়
  • এই দিনটি বাবাদের জন্য উৎসর্গ করা হয়েছে

Healthy Food For Father: প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার ফাদার্স ডে (Happy Fathers Day 2023 ) পালিত হয়। এই বছর ১৮ জুন ফাদার্স ডে পালিত হবে। এই দিনটি বাবাদের জন্য উৎসর্গ করা হয়েছে। বাবার প্রতি শ্রদ্ধা ও ভালবাসা প্রকাশের জন্য সারা বিশ্বের মানুষ এই দিনটি অত্যন্ত আড়ম্বর সহকারে উদযাপন করে। আগে এই দিনটি শুধুমাত্র বিদেশেই পালিত হত, কিন্তু এখন ভারতের লোকেরাও এই দিনটিকে খুব ভালভাবে উদযাপন করে।

বার্ধক্যের সঙ্গে সঙ্গে মানুষের শরীরে অনেক পরিবর্তন দেখা যায়। বিশেষ করে ৫০ বছর বয়সের পর শরীরে ভিটামিন এবং মিনারেলের বিশেষ প্রয়োজন হয়। এগুলোর ঘাটতির কারণে শরীরে নানা ধরনের ক্ষতি হতে থাকে। বাবা দিবস উপলক্ষে জেনে নেওয়া যাক সেই সব পুষ্টিগুণ সম্পর্কে, যেগুলো অবশ্যই ৫০ বছরের বেশি বয়সী প্রত্যেক বাবার খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা উচিত। যাতে তাঁরা সুস্থ জীবন উপভোগ করতে পারেন।

ক্যালসিয়াম- আপনার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আপনার শরীর যে পরিমাণ খনিজ শোষণ করে, তার চেয়ে কমতে থাকে। এর ফলে হাড় দুর্বল হয়ে যায় এবং অস্টিওপোরোসিসের ঝুঁকি বেড়ে যায়। বিশেষ করে মেনোপজের পর মহিলাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। ক্যালসিয়াম পেশী, স্নায়ু, কোষ এবং রক্তনালীকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। এর বেশিরভাগই আসে খাবার থেকে। ৫০ বছরের বেশি বয়সী মহিলা এবং ৭০ বছরের বেশি বয়সের পুরুষদের অন্যান্য প্রাপ্তবয়স্কদের তুলনায় প্রায় ২০ শতাংশ বেশি ক্যালসিয়াম গ্রহণ করা উচিত। খাদ্যতালিকায় অবশ্যই দুধ, দই ও পনির রাখতে হবে।

আরও পড়ুন

ভিটামিন B12- এটি রক্ত এবং স্নায়ু কোষ তৈরিতে সাহায্য করে। এটি মাংস, মাছ, ডিম এবং দুগ্ধজাত পণ্য থেকে প্রাকৃতিকভাবে পাওয়া যায়। এটি ওষুধ এবং B12 ফোর্টিফাইড খাবারের মাধ্যমে পাওয়া যেতে পারে। ৫০ বছরের বেশি বয়সের ৩০ শতাংশ লোকের অ্যাট্রোফিক গ্যাস্ট্রাইটিস রয়েছে, যা আপনার শরীরের পক্ষে খাবার থেকে এটি শোষণ করা কঠিন করে তোলে। আপনি এটি পরিপূরকগুলির মাধ্যমেও নিতে পারেন। ভিটামিন ডি- ভিটামিন ডি পেশী, স্নায়ু এবং ইমিউন সিস্টেমকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। বেশিরভাগ মানুষ সূর্যের আলো থেকে কিছু পরিমাণ ভিটামিন ডি পান। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের সূর্যালোককে ভিটামিন ডি-তে রূপান্তরিত করার ক্ষমতা কমে যায়। ভিটামিন ডি খাবারের মাধ্যমে প্রচুর পরিমাণে পাওয়া যায় না, তবুও স্যামন, ম্যাকেরেল এবং সার্ডিনগুলির মতো চর্বিযুক্ত মাছ এটির ভাল উৎস।

Advertisement

ভিটামিন B6- ভিটামিন বি৬ শরীরকে জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে এবং শক্তি তৈরি করতে সাহায্য করে। এটি শিশুদের মস্তিষ্ক বৃদ্ধিতে কাজ করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে এই ভিটামিনের চাহিদা বাড়ে। কিছু গবেষণায় দেখা গেছে যে বয়স্ক ব্যক্তিদের যাদের ভাল পরিমাণে ভিটামিন B6 আছে তাঁদের স্মৃতিশক্তি ভাল থাকে। ছোলা, চর্বিযুক্ত মাছ এর ভাল উৎস।

ম্যাগনেসিয়াম- এটি আপনার শরীরকে প্রোটিন এবং হাড় তৈরি করতে সাহায্য করে। এর পাশাপাশি এটি ব্লাড সুগারও স্থিতিশীল রাখে। আপনি এটি বাদাম, বীজ এবং শাক থেকে পেতে পারেন। বার্ধক্যের পাশাপাশি বেশিরভাগ মানুষকে বিভিন্ন রোগের ওষুধ খেতে হয়। এ কারণেও শরীরে ম্যাগনেসিয়ামের ঘাটতি দেখা দেয়।

প্রোবায়োটিকস- এই ব্যাকটেরিয়া অন্ত্রের জন্য ভাল। এটি দইয়ের মতো খাবারের মাধ্যমে নেওয়া যেতে পারে। এটি পরিপূরক থেকেও নেওয়া যেতে পারে। তারা ডায়রিয়া, দুর্বল পাচনতন্ত্র এবং অনেক ধরনের অ্যালার্জি প্রতিরোধ করে। আপনি যদি সুস্থ থাকেন তাহলে এগুলো গ্রহণ করা সম্পূর্ণ নিরাপদ। যাইহোক, দুর্বল ইমিউন সিস্টেমের লোকদের এই সম্পূরক গ্রহণ করার আগে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত।

ওমেগা 3- এই ফ্যাটি অ্যাসিডগুলিকে খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় কারণ আপনার শরীর এগুলি তৈরি করতে পারে না। ওমেগা 3 চোখ, মস্তিষ্ক এবং শুক্রাণু কোষের জন্য অপরিহার্য। এটি আলঝেইমার, আর্থ্রাইটিস এবং চোখের রোগ থেকে রক্ষা করে। এর জন্য খাদ্যতালিকায় চর্বিযুক্ত মাছ, আখরোট, ক্যানোলা তেল বা তিসি অন্তর্ভুক্ত করুন।

জিঙ্ক- বেশিরভাগ মানুষের মধ্যে জিঙ্কের ঘাটতি দেখা যায়। এটি গন্ধ এবং স্বাদের অনুভূতি বাড়ায় এবং সংক্রমণ এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। বার্ধক্যের সাথে সাথে জিঙ্কের মাধ্যমে শরীরের সমস্ত প্রয়োজনীয় কাজ করা সম্ভব হয়। মাংস এবং দুর্গযুক্ত খাবার এটির ভাল উত্স। পটাসিয়াম- পটাশিয়াম হার্ট, কিডনি, পেশী এবং স্নায়ুর জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি স্ট্রোক, উচ্চ রক্তচাপ এবং অস্টিওপরোসিস প্রতিরোধ করে। শুকনো এপ্রিকট, কলা, পালং শাক, দুধ এবং দই এর ভালো উৎস। এর সম্পূরক গ্রহণ করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

ফাইবার- বার্ধক্যের সঙ্গে সঙ্গে ফাইবার শরীরের জন্য আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। ফাইবার স্ট্রোকের ঝুঁকি রোধ করে, পেট পরিষ্কার রাখে এবং কোলেস্টেরল, ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে। ৫০ বছরের বেশি বয়সী মহিলাদের প্রতিদিন কমপক্ষে ২১ গ্রাম এবং পুরুষদের ৩০ গ্রাম ফাইবার প্রয়োজন। এটি গোটা শস্য এবং শাকসবজির মাধ্যমে পাওয়া যেতে পারে।

Advertisement