scorecardresearch
 

Vertigo Disease: মাঝেমধ্যেই মাথাঘোরা উচ্চ রক্তচাপের লক্ষণ নয়, হতে পারে এই রোগ, মহিলাদের মধ্যে বাড়ছে প্রবলভাবে

আপনার কি মাঝেমধ্যেই হঠাৎ মাথা ঘুরে ওঠে? এমন মনে হয় যে পুরো পৃথিবী ঘুরছে এবং আপনি পড়ে যাচ্ছেন? যদি তাই হয়, তাহলে আপনি ভার্টিগো রোগে আক্রান্ত হতে পারেন। ভার্টিগো হল এক ধরনের ব্যালেন্স ডিজঅর্ডার অর্থাৎ ভারসাম্য সংক্রান্ত ব্যাধি।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আপনার কি মাঝেমধ্যেই হঠাৎ মাথা ঘুরে ওঠে?
  • এমন মনে হয় যে পুরো পৃথিবী ঘুরছে এবং আপনি পড়ে যাচ্ছেন?
  • যদি তাই হয়, তাহলে আপনি ভার্টিগো রোগে আক্রান্ত হতে পারেন

Vertigo Disease: আপনার কি মাঝেমধ্যেই হঠাৎ মাথা ঘুরে ওঠে? এমন মনে হয় যে পুরো পৃথিবী ঘুরছে এবং আপনি পড়ে যাচ্ছেন? যদি তাই হয়, তাহলে আপনি ভার্টিগো রোগে আক্রান্ত হতে পারেন। ভার্টিগো হল এক ধরনের ব্যালেন্স ডিজঅর্ডার অর্থাৎ ভারসাম্য সংক্রান্ত ব্যাধি। কানের ভিতরের অংশে কিছু সমস্যার কারণে এই সমস্যা হয়। ভার্টিগোতে, একজন ব্যক্তি হঠাৎ অস্বস্তি বোধ করতে শুরু করেন। এই ধরনের পরিস্থিতিতে,পড়ে যাওয়া এবং ফ্র্যাকচারের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।

কাদের ভার্টিগো রোগ হয়
ভার্টিগো একটি সাধারণ সমস্যা, যা প্রতি দশজনের মধ্যে একজন অনুভব করেন। বয়স্কদের মধ্যে ভার্টিগো রোগ বেশি দেখা যায়। মহিলাদের মধ্যেও ভার্টিগোর সমস্যা দেখা যায়। 

ভার্টিগোর লক্ষণ
যাদের ভার্টিগোর সমস্যা আসে, তারা দৈনন্দিন কাজকর্ম করতে সমস্যায় পড়েন। কোথাও হাঁটা, হাঁটতে যাওয়া, বাজারে কেনাকাটা করা ইত্যাদিও কঠিন হয়ে পড়ে। যাদের ভার্টিগোর সমস্যা আছে, তারা বেশিরভাগ সময় বাড়িতেই থাকেন। সামাজিক জমায়েত এড়িয়ে চলেন। এতে তাদের আত্মনির্ভরশীলতা কমে যায়। এভাবে ধীরে ধীরে তাদের মধ্যে দুশ্চিন্তা, বিষণ্নতা, মানসিক চাপ ইত্যাদির সম্ভাবনা বেড়ে যায়। মহিলাদের মধ্যে স্ট্রেস হরমোন কর্টিসলের বৃদ্ধির কারণে ভার্টিগো শুরু হয়।

আরও পড়ুন

ভার্টিগো সম্পর্কে সচেতনতার অভাব রয়েছে
ডঃ শমসের দ্বিবেদী বলেছেন যে আজও এই সমস্যা সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। অনেকেই উচ্চ রক্তটাপ ভেবে ভুল করতে পারেন, যে কারণে প্রাথমিক স্তরে এটি সনাক্ত করা কঠিন হয়ে পড়ে। এর লক্ষণগুলির মধ্যে রয়েছে বমি বমি ভাব, মাথা ঘোরা ইত্যাদি যা আরও অনেক রোগের লক্ষণ। এটি দৈনন্দিন জীবনে প্রভাব ফেলতে পারে। ফ্র্যাকচার ঘটতে পারে।

ভার্টিগো নিরাময়ের উপায়
ভার্টিগো ওষুধ, ফিজিওথেরাপি, শারীরিক থেরাপি, খাদ্যতালিকাগত পরিবর্তন এবং জীবনযাত্রার উন্নতি এবং কিছু ক্ষেত্রে এমনকি অস্ত্রোপচারের মাধ্যমে অনেকাংশে নিরাময় করা যায়। ভার্টিগো সম্পূর্ণরূপে নিরাময় করার জন্য, সময়ের আগে এই রোগটি সনাক্ত করা এবং কার্যকর চিকিত্সা বিকল্পগুলি সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা দরকার।

Advertisement

TAGS:
Advertisement