scorecardresearch
 

Diabetes Prevention Tips: ডায়াবেটিস রুখতে ৪০-এর আগেই মানুন এই নিয়মগুলি, ৫ কাজ শুরু করে দিন

একজন মানুষের ডায়াবেটিস হলে তা ধীরে ধীরে মানুষের শরীর শেষ করে দেয়। ডায়াবেটিসে আমরা যা খাই তা থেকে যে পরিমাণ চিনি বা গ্লুকোজ তৈরি হয় তার বেশির ভাগই রক্তে ভেসে যায় এবং তা কিডনি, লিভার, হার্ট, চোখসহ শরীরের অনেক অঙ্গে পৌঁছে যায়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • একজন মানুষের ডায়াবেটিস হলে তা ধীরে ধীরে মানুষের শরীর শেষ করে দেয়
  • যে পরিমাণ চিনি বা গ্লুকোজ তৈরি হয় তার বেশির ভাগই রক্তে ভেসে যায়
  • কিডনি, লিভার, হার্ট, চোখসহ শরীরের অনেক অঙ্গে পৌঁছে যায়

Diabetes Prevention Tips: একজন মানুষের ডায়াবেটিস হলে তা ধীরে ধীরে মানুষের শরীর শেষ করে দেয়। ডায়াবেটিসে আমরা যা খাই তা থেকে যে পরিমাণ চিনি বা গ্লুকোজ তৈরি হয় তার বেশির ভাগই রক্তে ভেসে যায় এবং তা কিডনি, লিভার, হার্ট, চোখসহ শরীরের অনেক অঙ্গে পৌঁছে যায়। তা অঙ্গের ক্ষতি করে। তাই এটি হৃদরোগ থেকে স্নায়ুকেও দুর্বল করে দিতে পারে। সেজন্য ডায়াবেটিস রোগীদের সবসময় খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণ করতে হয়। 

৪০ বছরের কম বয়সে যদি ডায়াবেটিস হয়, তাহলে সারাজীবন এই রোগ সহ্য করতে হতে পারে। সেজন্য জীবনধারা পরিবর্তন করতে হবে এবং খাদ্য ও পানীয় নিয়ন্ত্রণ করতে হবে। যদি ডায়াবেটিসের লক্ষণ ৪০ এর আগে দেখা যায় বা প্রিডায়াবেটিক স্টেজে আসে, তাহলে অবিলম্বে আপনার দৈনন্দিন রুটিনে কিছু নিয়ম তৈরি করুন যাতে পরবর্তীতে কোনও সমস্যা না হয়।

এই কাজগুলি শুরু করুন

আরও পড়ুন

ভাল খান
যুবকদের মধ্যে জাঙ্ক ফুড, উচ্চ ক্যালোরিযুক্ত খাবার, প্রক্রিয়াজাত খাবার, প্যাকেটজাত পনির, বেশি চিনি, লবণ, বেশি চর্বিযুক্ত খাবারের প্রবণতা বেড়েছে। এই ভুল খাদ্যাভ্যাস যৌবনে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। তাই অবিলম্বে এই জিনিসগুলি থেকে দূরত্ব বজায় রাখুন।

আজকাল মানুষ ছোটবেলা থেকেই আউটডোর স্পোর্টস বা অন্যান্য ধরনের শারীরিক কার্যকলাপ থেকে বিরত থাকতে শুরু করেছে। এ কারণে শারীরিক পরিশ্রম অনেকটাই কমতে শুরু করেছে। এসব কারণেই তরুণ বয়সে ডায়াবেটিসের প্রকোপ বাড়ছে। তাই কিশোর বয়স থেকেই শারীরিক পরিশ্রমের অভ্যাস গড়ে তুলুন। আপনি যদি ৪০-এর আগে প্রি-ডায়াবেটিক হয়ে থাকেন, তাহলে প্রতিদিন হাঁটা, দৌড়ানো, সাইকেল চালানো, সাঁতার কাটা ইত্যাদি শারীরিক কার্যকলাপ করুন।

স্বাস্থ্যকর ডায়েট
ডায়াবেটিস এড়াতে ২০-২৫ বছর বয়স থেকে ভুল খাদ্যাভ্যাস ত্যাগ করুন। প্রাকৃতিক জিনিস খাওয়া বাড়ান। সবুজ শাক-সবজি, তাজা ফল, গোটা শস্য, মোটা শস্য, অঙ্কুরিত শস্য ইত্যাদি খান।

Advertisement

পর্যাপ্ত ঘুম এবং মানসিক চাপ
৭ থেকে ৮ ঘণ্টা ঘুম অপরিহার্য। এর পাশাপাশি মানসিক চাপ ও দুশ্চিন্তাও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

খারাপ অভ্যাস ত্যাগ করুন 
এখন থেকে সিগারেট, অ্যালকোহল, বিয়ারের মতো খারাপ আসক্তি থেকে দূরে থাকুন। সিগারেট ও অ্যালকোহল ছেড়ে না দিলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়বে।

TAGS:
Advertisement