scorecardresearch
 

High cholesterol: কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে চান? এভাবে সকাল শুরু করুন

সকালের জলখাবার নিয়ে প্রায়ই মানুষ খুব বিভ্রান্ত হয়। অনেকেই আছেন যারা সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে কুকিজ, মাফিন, বাটার টোস্ট বা প্যাকড সিরিয়াল খেতে পছন্দ করেন। এই ধরনের সকালের খাবার স্বাস্থ্যের জন্য মোটেও স্বাস্থ্যকর বলে মনে করা হয় না। এই সমস্ত জিনিসগুলিতে চিনির পরিমাণ খুব বেশি, যার কারণে কোলেস্টেরল বৃদ্ধির সঙ্গে আপনার কোমরের আকারও বাড়তে শুরু করে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • সকালের জলখাবার নিয়ে প্রায়ই মানুষ খুব বিভ্রান্ত হয়।
  • অনেকেই আছেন যারা সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে কুকিজ, মাফিন, বাটার টোস্ট বা প্যাকড সিরিয়াল খেতে পছন্দ করেন।

সকালের জলখাবার নিয়ে প্রায়ই মানুষ খুব বিভ্রান্ত হয়। অনেকেই আছেন যারা সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে কুকিজ, মাফিন, বাটার টোস্ট বা প্যাকড সিরিয়াল খেতে পছন্দ করেন। এই ধরনের সকালের খাবার স্বাস্থ্যের জন্য মোটেও স্বাস্থ্যকর বলে মনে করা হয় না। এই সমস্ত জিনিসগুলিতে চিনির পরিমাণ খুব বেশি, যার কারণে কোলেস্টেরল বৃদ্ধির সঙ্গে আপনার কোমরের আকারও বাড়তে শুরু করে। একই সময়ে, কিছু লোক আছে যারা সকালের নাস্তায় উচ্চ-ক্যালরিযুক্ত জিনিস গ্রহণ করে যেমন ছোলা-ভাতুরা, আলু-পুরি, আলু পরাঠা ইত্যাদি। আপনার যদি ফ্যাটি লিভার, ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল এবং রক্তচাপের সমস্যা থাকে তবে আপনাকে এই সমস্ত জিনিস থেকে দূরে থাকতে হবে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আপনি সকালে যা খান তা শুধু আপনার শরীরে শক্তি দেয় না, সারাদিন আপনাকে পরিপূর্ণ রাখে। এমন পরিস্থিতিতে, আপনার সকালের নাস্তায় উচ্চ প্রোটিন, উচ্চ ফাইবার, স্বাস্থ্যকর চর্বি এবং কিছু কার্বোহাইড্রেট অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ যাতে আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। হার্টের স্বাস্থ্য বজায় রাখার জন্য, আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা গুরুত্বপূর্ণ। কোলেস্টেরল আমাদের রক্তে উপস্থিত একটি মোমের মতো পদার্থ। কোলেস্টেরলের মাত্রা 200 mg/dL এর বেশি হলে উচ্চ কোলেস্টেরলের সমস্যার সম্মুখীন হতে হয়।

আমাদের রক্তে দুই ধরনের কোলেস্টেরল পাওয়া যায়, ভালো কোলেস্টেরল (হাই ডেনসিটি লিপোপ্রোটিন) এবং খারাপ কোলেস্টেরল (লো ডেনসিটি লিপোপ্রোটিন)। খারাপ কোলেস্টেরল খুব বিপজ্জনক বলে মনে করা হয়। ধমনীতে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যাওয়ায় সঠিক পরিমাণে রক্ত ​​হার্টে পৌঁছায় না, যার কারণে হার্ট অ্যাটাক ও স্ট্রোক ইত্যাদির ঝুঁকি বেড়ে যায়। আজ আমরা আপনাকে এমন কিছু জিনিস সম্পর্কে বলতে যাচ্ছি যা আপনার স্বাস্থ্যের জন্য খুবই স্বাস্থ্যকর এবং প্রতিদিন সকালে এগুলো খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

আরও পড়ুন

Advertisement

ওটমিল- সকালের নাস্তায় ওটস খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভালো বলে মনে করা হয়। এতে প্রচুর ফলও রাখতে পারেন। এটি আপনার পরিপাকতন্ত্র ঠিক রাখে এবং আপনি দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করেন। এতে রয়েছে দ্রবণীয় ফাইবার যা খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

ডিম- ডিমে প্রোটিন ও স্বাস্থ্যকর চর্বি পাওয়া যায়। এতে উপস্থিত উচ্চ প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। তবে ডিম খাওয়ার সময় ডিমের ভেতরের হলুদ অংশ বেশি না খাওয়ার চেষ্টা করুন।

অ্যাভোকাডো- অ্যাভোকাডোতে মনোস্যাচুরেটেড ফ্যাট পাওয়া যায় যা ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে। সকালের নাস্তায় অ্যাভোকাডো খেলে আপনার পেট অনেকক্ষণ ভরা থাকে।

বেরি- বেরি অ্যান্টিঅক্সিডেন্ট এবং দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ। যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে। আপনি তাদের স্মুদি তৈরি এবং পান করতে পারেন। গ্রীক দই- প্রোটিন এবং প্রোবায়োটিক সমৃদ্ধ গ্রীক দই শুধুমাত্র আপনার পাকস্থলীর জন্যই ভালো বলে মনে করা হয় না, এটি কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে।

 

TAGS:
Advertisement