scorecardresearch
 

Home Remedies To Quit Smoking: স্মোকিংয়ের অভ্যাস ছাড়তে পারছেন না? ৫ ঘরোয়া টোটকায় পান চিরতরে মুক্তি

বিশ্বব্যাপী একটি সমীক্ষা অনুযায়ী, দেশের ১৯ শতাংশ পুরুষ এবং ২ শতাংশ মহিলা তামাক সেবন করে। সিগারেট ধূমপান সম্পর্কে কথা বললে দেশের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৮ শতাংশ এতে আসক্ত। এর মধ্যে ৭.৩ শতাংশ পুরুষ এবং ০.৬ শতাংশ মহিলা।

Advertisement
Smoking quit tips। ধূমপান ছাড়ার টিপস। Smoking quit tips। ধূমপান ছাড়ার টিপস।
হাইলাইটস
  • রবার ধূমপানের তাগিদ দেখা দেয়। চাইলেও ধূমপানের অভ্যাস ছাড়তে পারছেন না।
  • সত্যিই এই আসক্তি থেকে মুক্তি পেতে চান,তাহলে এই ঘরোয়া টোটকাগুলি কাজে লাগাতে পারেন।

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। ধূমপান থেকে ক্যানসার হতে পারে। অনেকেই এমন সতর্কবার্তা দেখেছেন বা শুনেছেন। বিশেষ করে সিগারেটের প্যাকেটে এই বার্তাটি বড় এবং মোটা অক্ষরে লেখা থাকে। তবুও সেই প্যাকেট থেকে  সিগারেট বের করে ধূমপান করেন ধূমপায়ীরা। ধূমপানের অভ্যাস আপনাকে নানাভাবে ক্ষতি করতে পারে। হাঁপানি, যক্ষ্মা এবং ক্যান্সারের মতো অনেক গুরুতর রোগের ঝুঁকি বাড়ায় ধূমপান। এ ছাড়া বিড়ি-সিগারেট থেকে নির্গত ধোঁয়া ফুসফুস বিকল করে। ছোটবেলায় ধূমপানের প্রতি আকৃষ্ট হলেও বেশিরভাগ লোকই ধূমপান ছাড়ার চেষ্টা করেন। তবে তা সহজ নয়। ধূমপানের আসক্তি থেকে মুক্তি পাওয়া কঠিন কাজ। বারবার ধূমপানের তাগিদ দেখা দেয়। চাইলেও ধূমপানের অভ্যাস ছাড়তে পারছেন না। আপনিও যদি একই ধরনের সমস্যার সম্মুখীন হন এবং সত্যিই এই আসক্তি থেকে মুক্তি পেতে চান,তাহলে এই ঘরোয়া টোটকাগুলি কাজে লাগাতে পারেন।

বিশ্বব্যাপী একটি সমীক্ষা অনুযায়ী, দেশের ১৯ শতাংশ পুরুষ এবং ২ শতাংশ মহিলা তামাক সেবন করে। সিগারেট ধূমপান সম্পর্কে কথা বললে দেশের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৮ শতাংশ এতে আসক্ত। এর মধ্যে ৭.৩ শতাংশ পুরুষ এবং ০.৬ শতাংশ মহিলা। এছাড়াও, WHO-এর রিপোর্টে বলা হয়েছে যে ভারতীয় মহিলাদের সিগারেটের চেয়ে বিড়ি খাওয়ার অভ্যাস বেশি। দেশের ১.২ শতাংশ নারী বিড়ি খায়।

কীভাবে পরিত্রাণ পাবেন- 

আরও পড়ুন

গোলমরিচ-একটি গবেষণায় দেখা গিয়েছে যে গোলমরিচ খেলে সিগারেট খাওয়ার ইচ্ছা কমে। এমনকি দূর করতেও পারে। এমতাবস্থায় বিড়ি-সিগারেটের অভ্যাস কাটাতে হলে গোলমরিচের এসেনসিয়াল তেলের গন্ধ নিতে পারেন। এতে সিগারেট খাওয়ার ইচ্ছা কমে যায়। এছাড়াও,আপনি এটি একটি ডিফিউজারে রেখে অফিসে ব্যবহার করতে পারেন।

যষ্টিমধু- ধূমপান ত্যাগ করতে আপনি মুলেঠি ব্যবহার করতে পারেন। যষ্টিমধুর হালকা মিষ্টি স্বাদ সিগারেটের অভ্যাস কমাতে কাজ করে। চাপ এবং ক্লান্তি থেকে দূরে রাখে যষ্টিমধু। যখনই আপনার বিড়ি বা সিগারেট খাওয়ার মত মনে হবে তখনই মুখে যষ্টিমধুর টুকরো রাখুন। এতে ধূমপানের অভ্যাস থেকে মুক্তি পাবেন।

Advertisement

দারচিনি- মুলেঠির মতো,দারচিনিও ধূমপানের আসক্তি নিবারণে কার্যকর হতে পারে। দারচিনির তিক্ত স্বাদ সিগারেট খাওয়ার আসক্তি কমায়। সেই সঙ্গে ভিটামিন, প্রোটিন, সোডিয়াম, থায়ামিন, ফসফরাস এবং ক্যালসিয়ামের মতো পুষ্টি উপাদান শরীরকে সক্রিয় করে। ক্লান্তি দূর করতে কার্যকরী।

দুধ- আপনি জানলে অবাক হবেন, প্রতিদিন ২ কাপ দুধ খেলে চিরতরে সিগারেটের আসক্তি থেকে মুক্তি পেতে পারেন। গবেষণায় দেখা গেছে যে আপনি যদি ধূমপানের তাগিদ অনুভব করার আগে এক গ্লাস দুধ পান করেন, তাহলে আর সিগারেট খেতে ইচ্ছে করবে না। দুধ সিগারেটের নেশা কাটায়। 

ডায়েটে বদল- এছাড়াও একাধিক গবেষণায় দাবি করা হয়েছে যে আমিষ বা অন্য কিছু খাবার  আছে, যা খেলে ধূমপানের তাগিদ অনুভব করতে পারেন। খাদ্যতালিকায় সবুজ শাক, পালং শাক, ব্রকলি, ধনে, গাজর, আঙুর, আম, তরমুজ, পনির ইত্যাদি জিনিস সিগারেটের স্বাদ নষ্ট করে। এই জিনিসগুলি খাওয়ার ফলে আপনার মন ধূমপান থেকে দূরে সরে যেতে শুরু করে। 

 

Advertisement