scorecardresearch
 

How To Identify Adulterated Mustard Oil: বাজার ভরেছে ভেজালে, আসল সর্ষের তেল চিনবেন কীভাবে? রইল টিপস

আমাদের দেশের বেশির ভাগ বাড়িতেই রান্নায় সর্ষের তেল (Mustard Oil) ব্যবহার করা হয়। এই তেল স্বাদের পাশাপাশি স্বাস্থ্যের জন্যও ভাল বলে মনে করা হয়। এ কারণেই বাজারে এর চাহিদা সবসময়ই থাকে। এই চাহিদা দেখে অনেকেই ভেজাল তেল (Adulterated Mustard Oil) বিক্রির সুযোগ নেওয়ার চেষ্টা করে।

Advertisement
আসল সর্ষের তেল চিনবেন কীভাবে? রইল টিপস আসল সর্ষের তেল চিনবেন কীভাবে? রইল টিপস
হাইলাইটস
  • খাঁটি সর্ষের তেলের রং গাঢ় ধূসর
  • আসল সর্ষের তেলের তীব্র গন্ধ থাকে, যা চোখে জল আনে

আমাদের দেশের বেশির ভাগ বাড়িতেই রান্নায় সর্ষের তেল (Mustard Oil) ব্যবহার করা হয়। এই তেল স্বাদের পাশাপাশি স্বাস্থ্যের জন্যও ভাল বলে মনে করা হয়। এ কারণেই বাজারে এর চাহিদা সবসময়ই থাকে। এই চাহিদা দেখে অনেকেই ভেজাল তেল (Adulterated Mustard Oil) বিক্রির সুযোগ নেওয়ার চেষ্টা করে। তারা অনেক ক্ষতিকর জিনিস মিশিয়ে ভেজাল সর্ষের তেল তৈরি করে, তারপর বড় বড় কোম্পানির নকল মোড়ক লাগিয়ে বাজারে বিক্রি করে। এ ধরনের ভেজাল তেল খেলে আমরা হার্ট অ্যাটাক, ক্যান্সার, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের মতো রোগে আক্রান্ত হতে পারি। আজ আমরা আপনাকে এমনই ৫টি টিপস সম্পর্কে বলব, যার মাধ্যমে আপনি জানতে পারবেন সর্ষের তেল খাঁটি (Pure Mustard Oil) কি না।

ভেজাল সর্ষের তেল কীভাবে চিনবেন (How to identify adulterated mustard oil)?

রং দেখে আসল তেল চিনতে হবে

খাঁটি সর্ষের তেলের রং গাঢ় ধূসর। তেলের হালকা হলুদ রং দেখলে বুঝবেন এতে ভেজাল মেশানো হয়েছে। এর পরে আপনি সেই তেল নিতে অস্বীকার করতে পারেন বা আপনি এটি সম্পর্কে অভিযোগও করতে পারেন।

আরও পড়ুন:Immunity Booster For Covid-19: COVID হবে না, এখন থেকেই ইমিউনিটি বাড়ানোর টোটকা রইল

তালুতে ঘষে চেক করুন

আপনি যে সর্ষের তেল পেয়েছেন তা খাঁটি কি না তা তালুর মাধ্যমেও জানতে পারেন। এর জন্য কয়েক ফোঁটা তেল নিয়ে তালুতে ঘষুন। যদি তেলে রং ছেড়ে যেতে শুরু করে তাহলে তার মানে অনেক কিছু ভেজাল আছে। এমতাবস্থায় ওই তেল না কিনলেই ভাল হবে।

গন্ধ দ্বারা ভেজাল সর্ষের তেল শনাক্ত করুন

Advertisement

আপনি গন্ধের মাধ্যমে আসল এবং ভেজাল তেল শনাক্ত (Identify Adulterated Mustard Oil) করতে পারেন। আসল সর্ষের তেলের তীব্র গন্ধ থাকে, যা চোখে জল আনে। অন্যদিকে, ভেজাল সরিষার তেলে গন্ধ কম বা থাকে না, যার সহজ অর্থ হচ্ছে এতে ভেজাল মেশানো হয়েছে।

ফ্রিজে রেখে পরীক্ষা করুন

সর্ষের তেলের বিশুদ্ধতা যাচাই করতে আপনি ফ্রিজের সাহায্যও নিতে পারেন। এজন্য একটি পাত্রে সর্ষের তেল ভরে ফ্রিজে রেখে দিন। যদি সেই তেল জমতে শুরু করে, তাহলে বুঝবেন তেল ভেজাল। এর কারণ হল, খাঁটি সর্ষের তেল কখনও জমে না এবং একই তরল অবস্থায় থাকে।

টেস্টটিউব দিয়ে আসল-ভেজাল চেক করুন

আপনি একটি টেস্টটিউবের মাধ্যমে আসল ভেজাল সর্ষের তেল শনাক্ত করতে পারেন। এর জন্য টেস্টটিউবে কয়েক ফোঁটা সর্ষের তেল দিন। এরপর এতে কয়েক ফোঁটা নাইট্রিক অ্যাসিড মিশিয়ে নেড়ে গরম করে নিন। যদি সেই দ্রবণের রঙ লাল হয়ে যায়, তার মানে তেলে ভেজাল রয়েছে।

Advertisement