scorecardresearch
 

LPG Cylinder Empty Alert: ভিজে কাপড় দিয়ে মুছলেই বোঝা যায় সিলিন্ডারে আর কতটা গ্যাস রয়েছে, পদ্ধতি

LPG Cylinder Empty Alert: একটা সহজ উপায় কাজে লাগিয়ে কোনও যন্ত্রপাতি ছাড়াই আপনি দেখে নিতে পারবেন যে সিলিন্ডারে কতটা গ্যাস বাকি রয়েছে। চলুন পদ্ধতিটা জেনে নেওয়া যাক...

Advertisement
একটা ভিজে কাপড় জানিয়ে দেবে সিলিন্ডারে কতটা গ্যাস বাকি! একটা ভিজে কাপড় জানিয়ে দেবে সিলিন্ডারে কতটা গ্যাস বাকি!
হাইলাইটস
  • অনেক সময়েই গ্যাস সিলিন্ডার হঠাৎ করেই শেষ হয়ে যায়।
  • রাতবিরেতে গ্যাস ফুরিয়ে গেলে সঙ্গে সঙ্গে নতুন সিলিন্ডার পাওয়ারও কোনও উপায় থাকে না।
  • একটা সহজ উপায় কাজে লাগিয়ে দেখে নিতে পারবেন যে সিলিন্ডারে কতটা গ্যাস বাকি রয়েছে।

LPG Cylinder Empty Alert: যাঁরা রান্নাবান্না করেন, তাঁদের প্রায় সকলকেই একটা আতঙ্ক কখনও না কখনও তাড়া করেছে, ‘এই বুঝি গ্যাস ফুরিয়ে গেল!’ কারণ, অনেক সময়েই গ্যাস সিলিন্ডার হঠাৎ করেই শেষ হয়ে যায় বা এমন সময়ে শেষ হয়ে যায় যখন আপনার রান্না হয়তো মাঝ পথে আটকে। রাতবিরেতে গ্যাস ফুরিয়ে গেলে সঙ্গে সঙ্গে পাওয়ারও কোনও উপায় থাকে না। আধ-সিদ্ধ রান্না তখন ফলে দিয়ে হোটেল-রেস্তোরাঁ থেকে খাবার অর্ডার করা ছাড়া আর কোনও উপায় থাকেন না। কিন্তু একটা কৌশল জানলে বা সময় মতো কাজে লাগালে এই আতঙ্ক বা এমন পরিস্থিতির হাত থেকে মুক্তি পাওয়া যায় সহজেই। একটা সহজ উপায় কাজে লাগিয়ে কোনও যন্ত্রপাতি ছাড়াই আপনি দেখে নিতে পারবেন যে সিলিন্ডারে কতটা গ্যাস বাকি রয়েছে। চলুন পদ্ধতিটা জেনে নেওয়া যাক...

কী ভাবে বুঝবেন গ্যাস ফুরিয়ে এসেছে?
যখনই দেখবেন গ্যাসে রান্না করার সময় লাল আগুন উঠছে বা গ্যাসের আগুনের রং নীলচে থেকে লাল হওয়া শুরু হয়েছে তখন বুঝতে হবে হয় ওভেনে বা বার্নারে ময়লা জমেছে নয় তো সিলিন্ডারের গ্যাস হয়তো ফুরিয়ে এসেছে। 

LPG Cylinder Empty Alert

কী ভাবে দেখবেন সিলিন্ডারে কতটা গ্যাস অবশিষ্ট রয়েছে?
সিলিন্ডারের গ্যাস ফুরিয়ে এসেছে কী-না সে বিষয়ে নিশ্চিত হতে একটা সহজ কৌশল কাজে লাগিয়ে দেখুন। এর জন্য প্রথমে সিলিন্ডারটিকে ভাল করে মুছে ফেলতে হবে। খেয়াল রাখবেন, সিলিন্ডারের গায়ে যেন কোনও রকম ধুলো-ময়লা-তেল না থাকে। সিলিন্ডার ভাল করে মুছে নেওয়ার পর সেটিকে আর একটা ভিজে পরিষ্কার কাপড় দিয়ে আপদমস্তক মুছে ফেলুন। এবার ভিজে সিলিন্ডারটিকে শুকোতে দিন। সিলিন্ডার শুকানোর সময় সেটিকে ভাল করে লক্ষ্য করতে হবে। সিলিন্ডারের যে অংশের ভেজা ভাব তাড়াতাড়ি শুকিয়ে যাবে, বুঝবেন ওই অংশটায় গ্যাস নেই। অর্থাৎ, সিলিন্ডারের ওই অংশটা খালি। আর সিলিন্ডারের যে অংশটার ভেজা ভাব শুকাতে দেরি হবে, বুঝতে হবে ওই অংশটুকুতে গ্যাস অবশিষ্ট রয়েছে। অর্থাৎ, ভেজা সিলিন্ডারের যে অংশ শুকাতে বেশি সময় নেবে, সেই অংশেই পড়ে রয়েছে অবশিষ্ট গ্যাস।

Advertisement
LPG Cylinder Empty Alert

আসলে সিলিন্ডারের ভিতরে গ্যাস তরল অবস্থায় থাকে। ওই তরল গ্যাসের তাপমাত্রা বাইরের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে অনেকটা কম। তাই সিলিন্ডারের যে অংশে গ্যাস থাকবে, ওই অংশের বাইরের দেওয়ালের ভিজে ভাব শুকাতে বেশি সময় লাগবে। তাহলে আজকের পর নিশ্চয়ই ‘এই বুঝি গ্যাস ফুরিয়ে গেল’ গোছের কোনও রকম দুশ্চিন্তা করতে হবে না! যখনই গ্যাস ফুরিয়ে যাওয়া নিয়ে মনে সংশয় তৈরি হবে, তখনই এই পদ্ধতি কাজে লাগিয়ে নিয়েই দেখে নিন সিলিন্ডারের ভিতরে কতটা গ্যাস অবশিষ্ট রয়েছে।

Advertisement