scorecardresearch
 

Health Tips: যা পাচ্ছেন, খাচ্ছেন রোজ, জানেন মানুষের পেটে ঠিক কতক্ষণ থাকে খাবার

Health Tips: বাইরের খাবার আমাদের শরীরের জন্য মোটেও ভাল নয়। তাই পেটের মধ্যে ডাস্টবিন তৈরি করবেন না। এখন মানুষ শুধু খেয়ে নেওয়ার কাজ করেন, সেটা শরীর কতটা কী প্রভাব ফেলবে সেটা ভাবেন না।

Advertisement
পেটে কতক্ষণ থাকে খাবার জানেন পেটে কতক্ষণ থাকে খাবার জানেন
হাইলাইটস
  • বর্তমানে মানুষের জীবনধারণ এমন হয়ে গিয়েছে যে তাদের কাছে সময় খুব কম থাকে। সকলেই চেষ্টা করেন যে কম সময়ের মধ্যে সব কাজ সামলে কীভাবে অফিস পৌঁছানো যায়।

বর্তমানে মানুষের জীবনধারণ এমন হয়ে গিয়েছে যে তাদের কাছে সময় খুব কম থাকে। সকলেই চেষ্টা করেন যে কম সময়ের মধ্যে সব কাজ সামলে কীভাবে অফিস পৌঁছানো যায়। এমনও কেউ কেউ রয়েছেন যে তারা খাবার তৈরি করার জন্য সময় অপচয় করতে চান না। তারা বাইরের খাবার খেতেই পছন্দ করেন। এবার প্রশ্ন হল এই এই যে এই খারাপ খাবারগুলি আমাদের পেটের ওপর কী রকম প্রভাব ফেলছে।

আমাদের পেটে কতক্ষণ থাকে খাবার
বাইরের খাবার আমাদের শরীরের জন্য মোটেও ভাল নয়। তাই পেটের মধ্যে ডাস্টবিন তৈরি করবেন না। এখন মানুষ শুধু খেয়ে নেওয়ার কাজ করেন, সেটা শরীর কতটা কী প্রভাব ফেলবে সেটা ভাবেন না। তবে এরকমটা করবেন না কারণ আপন কী খাচ্ছেন তার প্রভাব শরীর ও পেটের ওপর পড়ছে। আজকে জানব যে আমাদের পেটে খাবার ঠিক কতক্ষণ থাকে আর কতটা প্রভাব ফেলে। 

খাবার কীভাবে হজম হয়
খাবার সবার প্রথমে মুখের মধ্যে যায় আর পেটের মধ্যে গিয়ে টুকরো হয়ে যায়। পেটের মধ্যে থাকা রাসায়নিকের কারণে খাবার ভাঙতে শুরু করে। এই খাবারগুলি গলার মধ্যে দিয়ে প্রবেশ করে। খাবার এতটাই নরম হয়ে যায় যে সেটা এসোফেগাস দিয়ে পেটের মধ্যে চলে যায়। এরপর পেটের মধ্যে আসল কাজ শুরু করে।  

আরও পড়ুন

কতক্ষণ পর পেট থেকে খাবার বের হয়
খাবার আপনার পেট থেকে আপনার ছোট অন্ত্র পর্যন্ত পৌঁছাতে ২ থেকে ৪ ঘণ্টা সময় নিয়ে নেয়। এই পুরো প্রক্রিয়ার পিছনে অনেক কারণ থাকে, যেরকম আপনি কী খাচ্ছেন, কতটা খাচ্ছেন, আপনার হরমোন মাত্রা কেমন, আপনি পুরুষ নাকি মহিলা এগুলো নির্ভর করে। মহিলারা পুরুষদের তুলনায় ধীরে ধীরে খাবার হজম করে।  

Advertisement

পেটে যখন খাবার যায় তখন এরকম প্রতিক্রিয়া হয়
আপনার পেটের ওপরের অংশ আপনি যে খাবার খান সেটা সঠিকভাবে হজম করানোর জন্য বিশ্রাম করে। এই কারণে খাবার খাওয়ার পর আপনার পেট একটু ফুলে থাকে। আপনার পেট এইসময় আপনার খাবারকে ভাঙার জন্য মিক্সারের কাজ করে। এর সঙ্গে পেটের অ্যাসিড ও এনজাইম এতে সহায়তা করে। পাইলোরিক স্ফিঙ্কটার অল্প পরিমাণে খাবারকে ধীরে ধীরে আপনার পেট থেকে আপনার ছোট অন্ত্রে যেতে দেয়। 

বৃহৎ অন্ত্রে খাবারের সেরা উপাদানগুলি ৩৬ ঘণ্টা ধরে থাকে
পাকস্থলী থেকে বের হওয়ার পর খাদ্য অন্ত্রে চলে যায়। খাদ্য প্রথমে ছোট অন্ত্রে যায়। যেখানে এটি ২-৬ ঘন্টা থাকে। এর পরে এটি বড় অন্ত্রে যায়। যেখানে এটি হজম হওয়ার পর মলে পরিণত হয়। আপনার খাবারের বর্জ্য পদার্থ বৃহৎ অন্ত্রে ৩৬ ঘন্টা থাকে।

পেট থেকে বেরিয়ে খাবার অন্ত্রের মধ্যে দিয়ে যায়
পেট থেকে বেরিয়ে খাবার ছোট ও বড় অন্ত্রে যায়। মোট কথা হল এই যে খাবারের পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে ২-৫দিন সময় লাগে। 

Advertisement