scorecardresearch
 

মাস্ক পরলে ঝাপসা হয়ে যায় চশমা, তাহলে উপায়!

মাস্ক পরে নিঃশ্বাস নিলেও অমনি চোখের সামনেটা ঝাপসা। কী ঝামেলা! বারবার চশমার কাচ মুছতে মুছতে নাজেহাল অবস্থা। কিছুক্ষণ পর পরই চশমার কাঁচ পরিষ্কার করতে হয়।

Advertisement
কয়েকটা স্টেপেই মুশকিল আসান। প্রতীকী ছবি কয়েকটা স্টেপেই মুশকিল আসান। প্রতীকী ছবি
হাইলাইটস
  • মাস্ক পরলেই চশমা ঝাপসা হয়ে যায়?
  • বারবার চশমা মোছার থেকে নিষ্কৃতি
  • কয়েকটি স্টেপেই মুশকিল আসান

করোনা পরিস্থিতে মাস্ক পরা বাধ্যতামূলক। কিন্তু যারা চশমা পরেন তাদের একটি সমস্যায় পড়তে হয় বারবার। মাস্ক পরে নিঃশ্বাস নিলেও অমনি চোখের সামনেটা ঝাপসা। কী ঝামেলা! বারবার চশমার কাচ মুছতে মুছতে নাজেহাল অবস্থা। কিছুক্ষণ পর পরই চশমার কাঁচ পরিষ্কার করতে হয়। এই সমস্যা এড়ানোর উপায় আছে বৈকি!

মাস্কের সঙ্গে একটি টিসু ব্যবহার করুন

আপনি একটি ফেসিয়াল ওয়েট টিসু মাস্কের ভিতরে একটু উপরের দিকে করে পরতে পারেন। ফলে নাকের বাইরের অংশে কিছুটা বেশি আদ্রতা তৈরি করে। আর চশমায় সেই ঘোলাটে ভাব তৈরি করতে বাঁধা দেয়। 

চশমায় একটু সাবান লাগিয়ে রাখুন 

সাবান জল দিয়ে চশমা ধুলে এই সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। সবথেকে ভাল হয় যদি সাবান জলে ধোয়ার পর চশমা না মুছে বাতাসে রেখে দেন এবং নিজে থেকেই চশমা শুকিয়ে যায়। কারণ, সাবান সারফেস অ্যাক্টিভ অ্যাজেন্ট (সারফেক্ট্যান্ট) হিসেবে কাজ করে ও চশমার কাঁচে একটি পাতলা আবরণ সৃষ্টি করে, যা চশমাকে ঘোলাটে হতে দেয় না।

শেভিং ক্রিম লাগিয়ে রাখুন

চশমার কাঁচে শেভিং ক্রিম লাগিয়ে রাখলে তা সাহায্য করে। সামান্য শেভিং ক্রিম লাগিয়ে তা শুকনো কাপড় দিয়ে আলতো করে ঘষে মুছে ফেলুন। ম্যাজিকের মতো কাজ করবে। 
ক্লিনার

প্রয়োজনে অ্যান্টি-ফগ ক্লিনার ব্যবহার করতে পারেন। চশমার দোকানে এই ক্লিনার পাওয়া যায়। এটির ব্যবহারে চশমা ১-৩ দিন পর্যন্ত ঘোলাটে হবে না।

বেবি শ্যাম্পু ব্যবহার করতে পারেন 

বেশিরভাগ শ্যাম্পুতেও সারফেক্ট্যান্ট থাকে। ব্যবহার করার আগে একইরমভাবে চশমা বেবি শ্যাম্পুতে ধুয়ে নিতে পারেন। 

Advertisement
Advertisement