scorecardresearch
 

How To Care Tulsi Plants: তুলসী শুকিয়ে গেলে অমঙ্গল, ৫ উপায়ে গাছ রাখুন সবুজ পাতাবাহার

তুলসী গাছ উপ-ক্রান্তীয় এবং গ্রীষ্মদেশেই বেড়ে ওঠে। দিনের বেলায় তুলসী গাছকে অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা সূর্যালোকে রাখা উচিত। প্রখর রোদ হলে ছায়ার ব্যবস্থা করতে হবে।

Advertisement
Tulsi Plant Tips। তুলসীর টিপস। Tulsi Plant Tips। তুলসীর টিপস।
হাইলাইটস
  • তুলসী শুকিয়ে গেলে অমঙ্গল।
  • যে ৫ উপায়ে তুলসীর দেখভাল করবেন।

প্রতিটি সনাতনীর বাড়িতে থাকে তুলসী গাছ। তুলসী গাছ বাড়িতে থাকলে ইতিবাচক শক্তির প্রবেশ ঘটে। প্রসন্ন হন মা লক্ষ্মী। বিষ্ণুতে তুষ্ট করতেও তুলসী পাতার ব্যবহার করা হয়। শুধু তাই নয় তুলসীর ভেষজ গুণও অসীম। তবে তুলসী গাছ বারবার শুকিয়ে যাওয়ার অর্থ অমঙ্গল। তাই বাড়ির তুলসীর দেখভাল করুন।

কী কী কারণে শুকিয়ে যায় তুলসী? তুলসী গাছ উপ-ক্রান্তীয় এবং গ্রীষ্মদেশেই বেড়ে ওঠে। দিনের বেলায় তুলসী গাছকে অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা সূর্যালোকে রাখা উচিত। প্রখর রোদ হলে ছায়ার ব্যবস্থা করতে হবে। তাছাড়া ঠিকঠাক মাটি ও জল না পেলে শুকিয়ে যায় তুলসী। গ্রীষ্মে গরম জল দেবেন না। এতে গাছের তাপমাত্রা বেড়ে যায়।  

তুলসীর জন্য মাটি

আরও পড়ুন

ধর্মীয় বিশ্বাস অনুসারে, তুলসী গাছ শুকানোর ফলে জীবনে দুর্ভাগ্য আসতে পারে। তুলসী লাগাতে হলে সঠিক মাটি বেছে নেওয়া খুব গুরুত্বপূর্ণ। কথিত আছে তুলসীর জন্য লাল বা বেলে মাটি সবচেয়ে কার্যকর। ৩০ শতাংশ বালি থাকে এমন মাটিতে গাছ রোপন করুন। অতিরিক্ত জল দিলে তুলসীর গোড়ায় ছত্রাক বাসা বাঁধতে পারে।  ৭০% মাটি এবং ৩০% বালি থাকলে বর্ষায় তুলসীর শিকড় বাঁচবে এবং সবুজ থাকবে।

তুলসী গাছে সার

তুলসী গাছকে বাঁচিয়ে রাখতে গোবর সার ব্যবহার করা হয়। গাছে ভেজা গোবর দেওয়া উচিত নয়। গোবর শুকিয়ে গুঁড়ো করে তুলসী গাছের চারপাশে দিন। এতে করে তুলসী সবুজ থাকবে।

তুলসী রোপনের টব

এমন টবে বা পাত্রে তুলসী রোপন করুন, যা একটু চওড়া এবং গভীর হয়। এছাড়াও তলায় দুটি গর্ত করুন। যাতে জল বেরিয়ে যাতে পারে। 

পাতা সুস্থ রাখতে

Advertisement

পাতাকে তরতাজা রাখতে জিপসাম নুনও ব্যবহার করতে পারেন। এজন্য ১ লিটার জলে ১ চা চামচ লবণ মিশিয়ে নিন। এবার এই জল গাছের পাতায় স্প্রে করুন। খেয়ার রাখবেন জিপসাম নুন গাছ লাগানোর প্রায় ২০ থেকে ২৫ দিন পর ব্যবহার করা উচিত।

পাতা ছাঁটাই
 
তুলসী গাছের ছাঁটাইও করতে হবে। অর্থাৎ সময়ে সময়ে এর পাতা ছিঁড়ে নিতে হবে।

নিয়মিত জল 

তুলসীতে জল দিতে হবে। শীতকালে আপনি ৫ থেকে ৬ দিন পর জল যোগ করতে পারেন। বর্ষাকালে জল দেওয়ার প্রয়োজন নেই। রবিবার তুলসীতে জল দেবেন না।   

তুলসি পাতা কখন ছিঁড়বেন? 

স্নান না করে তুলসী পাতা ছিঁড়বেন না। কথিত আছে স্নান না করে কখনও তুলসী গাছ ছেঁড়া উচিত নয়। এছাড়াও একাদশী ও অমাবস্যার দিনেও তুলসী তোলা উচিত নয়। একাদশীর দিন ভগবানকে তুলসী নিবেদন করা তার আগের দিন তুলসী পাতা সংগ্রহ করুন।

মঞ্জরি সরান

তুলসী গাছে যখন মঞ্জরি আসতে শুরু করে, তখন বুঝতে হবে গাছের ওপর বোঝা বাড়ছে। এমন অবস্থায় তুলসীর মঞ্জরি কেটে নিতে হবে। এছাড়াও এটি যে কোনও বৃহস্পতিবার ভগবান বিষ্ণুর চরণে তুলসী নিবেদন করা উচিত। এতে বিষ্ণুর আশীর্বাদ পাওয়া যায়।

 

Advertisement