scorecardresearch
 

Wart Problem: শরীরে এই অংশে আঁচিল থাকলে বাড়ে ক্যান্সারের ঝুঁকি, সমাধান কী?

আঁচিল যা ত্বকে ছোট ছোট পিম্পলের মত দেখা যায়। মাংসপিণ্ড বাড়তে থাকে। হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) থেকে আঁচিল হয়। ত্বক কেটেগেলে শরীরে এইচপিভি প্রবেশ করে। এই কারণে এটি বেশিরভাগই শিশুদের মধ্যে ঘটে। বেশিরভাগ আঁচিল নিজেরাই শরীর থেকে বেরিয়ে আসে।

Advertisement
 আঁচিল, প্রতীকী ছবি আঁচিল, প্রতীকী ছবি
হাইলাইটস
  • আঁচিল যা ত্বকে ছোট ছোট পিম্পলের মত দেখা যায়
  • মাংসপিণ্ড বাড়তে থাকে
  • হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) থেকে আঁচিল হয়

Wart Problem: আঁচিল যা ত্বকে ছোট ছোট পিম্পলের মত দেখা যায়। মাংসপিণ্ড বাড়তে থাকে। হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) থেকে আঁচিল হয়। ত্বক কেটেগেলে শরীরে এইচপিভি প্রবেশ করে। এই কারণে এটি বেশিরভাগই শিশুদের মধ্যে ঘটে। বেশিরভাগ আঁচিল নিজেরাই শরীর থেকে বেরিয়ে আসে। এতে বিশেষ কোনও ক্ষতি হয় না, তবে এই আঁচিলগুলো যদি শরীরের কোনও কোনও স্থানে দেখা যায় এবং অনেক দিন ধরে থাকে তাহলে তা ক্যান্সারের কারণও হতে পারে।  এই ধরনের আঁচিলকে উপেক্ষা করা উচিত নয়। 

আঁচিল বাড়তে থাকলে দ্রুত চিকিৎসকের কাছে যান। বেশির ভাগ আঁচিল হাত, মুখ, পায়ে, গোপনাঙ্গে, আঙুলের চারপাশে এবং ঘাড়ের কাছে বের হয়।

আঁচিলের কারণ কী?
হিউম্যান প্যাপিলোমাভাইরাস ত্বকে কাটার মাধ্যমে প্রবেশ করে এবং সংক্রমণ ছড়ায়। একবার এই ভাইরাস শরীরে প্রবেশ করলে অনেক জায়গায় আঁচিল দেখা দিতে পারে। আক্রান্ত ব্যক্তির ব্যক্তিগত জিনিসপত্র যেমন তোয়ালে, শাওয়ার, সাবান, শেভিং কিট ইত্যাদি ব্যবহার করা হলে সেগুলি ব্যবহার করা ব্যক্তিও ভাইরাসে আক্রান্ত হতে পারে এবং আঁচিলও বের হতে পারে।

আরও পড়ুন

আঁচিল কখন বিপজ্জনক হয়ে ওঠে
এইচপিভি অর্থাৎ হিউম্যান প্যাপিলোমাভাইরাস এবং জেনিটালে আঁচিল অনেক ধরনের ক্যান্সারের কারণ হতে পারে। পায়ুপথে ক্যান্সার, জরায়ু, মুখের ক্যান্সার এবং গলার ক্যান্সারের ঝুঁকি থাকে। অর্থাৎ, যদি আপনার গোপনাঙ্গে আঁচিল থাকে এবং তা সেরে না যায়, তাহলে তা থেকে ক্যান্সার হতে পারে। এই ক্ষেত্রে অবিলম্বে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। অন্যদিকে, আঁচিল কেটে বেরিয়ে গেলে তাতে ব্যাকটেরিয়া বা ছত্রাক প্রবেশের সুযোগ থাকে। এই অবস্থায় অনেক ধরনের রোগও হতে পারে। বেশিরভাগ আঁচিলে ব্যথা হয় না। কিছু আঁচিল হাত, মুখ এবং শরীরের ত্বকের রঙ এবং চেহারা নষ্ট করতে পারে।

Advertisement

এর চিকিত্সা কী?
শরীরের বেশিরভাগ আঁচিল নিজে থেকেই চলে যায়। আঁচিল দূর না হলে বাড়িতেও ঠিক হয়ে যায়। এর জন্য আসে স্যালিসিলিক অ্যাসিড। এটি এমন এক ধরনের রাসায়নিক যা ওয়ার্টে লাগালে আঁচিল গলে যায়। অন্যদিকে, যখন এটি নিজে থেকে দূর হয় না, তখন ডাক্তাররা এটিকে ফ্রিজিং অর্থাৎ ক্রায়োথেরাপি, ইমিউনোথেরাপি, লেজার চিকিত্সার মাধ্যমে নিরাময় করেন। চিকিত্সকরা কিছু তরল রাসায়নিক বা ওষুধের মাধ্যমেও আঁচিল নিরাময় করেন।

Advertisement