scorecardresearch
 

How To Lose Weight Fast: দ্রুত ভুঁড়ি কমাতে চান? জীবন থেকে বাদ দিন এই ৪ লোভনীয় খাবার

weight loss tips: বেশ কিছু প্রক্রিয়া আছে যা ওজন কমানোর প্রতিশ্রুতি দেয় এবং স্বাস্থ্যকর ওজন এবং টোনড বডি বজায় রাখতে সাহায্য করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অনুমান করে যে ১৯৭৫ সাল থেকে বিশ্বব্যাপী স্থূলতা প্রায় তিনগুণ বেড়েছে।

Advertisement
পেটের চর্বি গলবে হু হু করে বাদ দিন এই ৪ খাবার পেটের চর্বি গলবে হু হু করে বাদ দিন এই ৪ খাবার
হাইলাইটস
  • ১৯৭৫ সাল থেকে বিশ্বব্যাপী স্থূলতা প্রায় তিনগুণ বেড়েছে
  • সুস্বাস্থ্যের জন্য সঠিক ওজন থাকা অপরিহার্য

weight loss tips: বেশ কিছু প্রক্রিয়া আছে যা ওজন কমানোর প্রতিশ্রুতি দেয় এবং স্বাস্থ্যকর ওজন এবং টোনড বডি বজায় রাখতে সাহায্য করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অনুমান করে যে ১৯৭৫ সাল থেকে বিশ্বব্যাপী স্থূলতা প্রায় তিনগুণ বেড়েছে। সুস্বাস্থ্যের জন্য সঠিক ওজন থাকা অপরিহার্য। ওজন কমানোর জন্য একজনকে একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখতে হবে, যার মধ্যে রয়েছে স্বাস্থ্যকর খাবারের ধরণ, ঘুমের অভ্যাস, নিয়মিত ব্যায়াম এবং আরও অনেক কিছু। যখন স্বাস্থ্যকর খাবার খাওয়ার কথা আসে, তখন এমন কিছু খাবার রয়েছে যা পেটের চর্বি কমাতে আমাদের খাদ্যতালিকা থেকে বাদ দেওয়া উচিত।

কী কী বাদ দিতে হবে খাদ্যতালিকা থেকে

আলু চিপস

আরও পড়ুন

আলু স্বাস্থ্যের জন্য ভাল হতে পারে কিন্তু আলুর চিপস নয়। বেশ কিছু গবেষণায় দাবি করা হয়েছে যে আলু চিপস আপনার পেটের চর্বির জন্য সবচেয়ে খারাপ খাবার। এগুলিতে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট, ক্যালোরি এবং অস্বাস্থ্যকর লবণের ধরণ রয়েছে, যা একজন ব্যক্তির রক্তে শর্করার মাত্রা এবং কোলেস্টেরল বাড়ায়। আলুর চিপগুলিতে সোডিয়ামও থাকে, যা আপনার শরীরকে জলের ওজন ধরে রাখতে সাহায্য করবে যার ফলে উল্লেখযোগ্য ওজন বৃদ্ধি পাবে।

সোডা

অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধি এবং পেট ফুলে যাওয়ার অন্যতম প্রধান কারণ হল সোডা বা কৃত্রিম মিষ্টিযুক্ত পানীয়। হেলথলাইনের মতে, ডায়েট ড্রিংকগুলি কেবলমাত্র কোনও পুষ্টির মানই দেয় না তবে ডায়েট সোডার মতো কম বা নো-ক্যালোরিযুক্ত কৃত্রিমভাবে মিষ্টিযুক্ত পানীয়গুলি বিভিন্ন উপায়ে আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। ডায়েট ড্রিংক গ্রহণের সঙ্গে দীর্ঘস্থায়ী রোগ হওয়ার ঝুঁকি যুক্ত করা হয়েছে, যার মধ্যে রয়েছে মেটাবলিক সিনড্রোম, এমন একটি লক্ষণ যা আপনার হৃদরোগ এবং ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। বিশেষত, খাদ্য পানীয় গ্রহণ উল্লেখযোগ্যভাবে পেটের চর্বি এবং উচ্চ রক্তে শর্করার সঙ্গে যুক্ত করা হয়েছে, উভয়ই বিপাকীয় সিনড্রোমের লক্ষণ।

Advertisement

ভাজা খাবার

আমাদের পরিপাকতন্ত্র ভাজা খাবার হজম করতে অনেক সময় নেয় যা আপনার ওজনের উপর বড় প্রভাব ফেলতে পারে। প্রচুর পরিমাণে ভাজা খাবার খাওয়ার ফলে ফোলাভাব, পেটে ব্যথা এবং ডায়রিয়া হতে পারে এবং আপনার অন্ত্রের মাইক্রোবায়োমকে দুর্বল করে দিতে পারে। উপরন্তু, এই হজম-সম্পর্কিত সমস্যাগুলি ওজন বৃদ্ধি এবং স্থূলতা হতে পারে।

বেকড ফুডস

ব্যাগেল, ডোনাট, কেক এবং অন্যান্য বেকড খাবারের আইটেম পেটের মেদ বাড়াতে পারে এবং শরীরের অভ্যন্তরীণ ভারসাম্য নষ্ট করতে পারে। বেশিরভাগ বেকড খাবারে স্যাচুরেটেড এবং ট্রান্স ফ্যাট থাকে, যা স্থূলতা এবং ওজন বৃদ্ধিতে ব্যাপকভাবে অবদান রাখে।

Advertisement