scorecardresearch
 

Indian Toilet vs Western Toilet: ওয়েস্টার্ন টয়লেট বাড়াচ্ছে ক্যান্সারের ঝুঁকি, 'সুস্থ থাকতে ইন্ডিয়ানই বেস্ট'

Indian Toilet vs Western Toilet: ইন্ডিয়ান টয়লেট এবং ওয়েস্টার্ন টয়লেট উভয়েরই নিজস্ব সুবিধা রয়েছে। ভারতীয় সভ্যতায় ওয়েস্টার্ন টয়লেট এসেছে অনেক পরে। কিন্তু ভারতীয় টয়লেট বহু বছর ধরে আছে। এটি প্রাচীনকাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে।

Advertisement
ওয়েস্টার্ন টয়লেট এবং ইন্ডিয়ান টয়লেট (প্রতীকী ছবি) ওয়েস্টার্ন টয়লেট এবং ইন্ডিয়ান টয়লেট (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ইন্ডিয়ান টয়লেট এবং ওয়েস্টার্ন টয়লেট উভয়েরই নিজস্ব সুবিধা রয়েছে
  • বলা হয় মহিলারা যখন মহিলারা গর্ভবতী হন, তখন তাদের ইন্ডিয়ান টয়লেট ব্যবহার করা উচিত
  • ইন্ডিয়ান টয়লেট কোলন ক্যান্সার প্রতিরোধের জন্য উপকারী

Indian Toilet vs Western Toilet: ইন্ডিয়ান টয়লেট (Indian Toilet) এবং ওয়েস্টার্ন টয়লেট (Western Toilet) উভয়েরই নিজস্ব সুবিধা রয়েছে। ভারতীয় সভ্যতায় ওয়েস্টার্ন টয়লেট এসেছে অনেক পরে। কিন্তু ভারতীয় টয়লেট বহু বছর ধরে আছে। এটি প্রাচীনকাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। সময়ের সঙ্গে সঙ্গে আমাদের জীবনযাত্রার পরিবর্তন হচ্ছে। পাশ্চাত্য সংস্কৃতির পাশাপাশি ওয়েস্টার্ন টয়লেটও গ্রহণ করেছি। কিন্তু জানেন কি ভারতীয় টয়লেট ওয়েস্টার্ন টয়লেটের থেকে ভাল ঠিক কোন কোন ক্ষেত্রে?

ইন্ডিয়ান টয়লেটের সুবিধা: ইন্ডিয়ান টয়লেট বেশিরভাগ ভারতে ব্যবহৃত হয়। এটিতে বসার সময় উভয় পায়ে সম্পূর্ণ জোর দেওয়া হয়। এতে ব্যবহারে পায়ের ব্যায়াম। ইন্ডিয়ান টয়লেট ব্যবহার করলে আয়ু বাড়ে। বিশ্বাস করা হয়, ইন্ডিয়ান টয়লেটে রক্ত ​​সঞ্চালন সঠিকভাবে হয়।

গর্ভবতী মহিলাদের জন্য উপকারী: বলা হয় মহিলারা যখন মহিলারা গর্ভবতী হন, তখন তাদের ইন্ডিয়ান টয়লেট ব্যবহার করা উচিত। ইন্ডিয়ান টয়লেটে বসলে জরায়ুতে চাপ পড়ে না। তাই নরমাল ডেলিভারি করাতে হলে ইন্ডিয়ান টয়লেট ব্যবহার করুন। তবে, অবশ্যই চিকিৎসকের পরামর্শ মেনে।

জল সংরক্ষণ: ইন্ডিয়ান টয়লেট অনেক জল বাঁচায়। ওয়েস্টার্ন টয়লেটে ফ্লাশ ব্যবহার করা হয়, যাতে প্রচুর জল ব্যবহার করা হয়, কিন্তু ইন্ডিয়ান টয়লেটে ফ্লাশ লাগানোর প্রয়োজন নেই।

কোলন ক্যান্সার (Colon Cancer) প্রতিরোধ করে: ইন্ডিয়ান টয়লেট কোলন ক্যান্সার প্রতিরোধের জন্য উপকারী। ইন্ডিয়ান টয়লেটের ব্যবহার শরীরের কোলন থেকে সম্পূর্ণ মল নির্মূল করতে সাহায্য করে। যে কারণে এটি কোষ্ঠকাঠিন্য, অ্যাপেনডিসাইটিস, কোলন ক্যান্সারের মতো রোগ প্রতিরোধ করে।

ওয়েস্টার্ন টয়লেটের পার্শ্বপ্রতিক্রিয়া
ওয়েস্টার্ন টয়লেট ব্যবহার করলে শরীরে সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়। ওয়েস্টার্ন টয়লেট চেয়ারে বসার মতো হওয়ায় টয়লেট সিটের সঙ্গে শরীরের সরাসরি যোগাযোগ থাকে। অনেক সময় ওয়েস্টার্ন টয়লেট ব্যবহারের কারণে UTI হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। নানা রোগের সংক্ৰমণ হতে পারে।

Advertisement

বিশেষজ্ঞরাও দাবি করেন ইন্ডিয়ান টয়লেটই স্বাস্থ্যের জন্য উপকারী। তবে, কোনও স্বাস্থ্য সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ইন্ডিয়ান টয়লেট ব্যবহার করা উচিত।
 

Advertisement