scorecardresearch
 

Irregular Periods: অনিয়মিত পিরিয়ড? রইল সহজ সমাধান

ভুল খাদ্যাভ্যাস এবং খারাপ জীবনযাত্রার কারণে সময়মতো পিরিয়ড না হওয়া মহিলাদের মধ্যে একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

Advertisement
প্রতীকী ছবি। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • ভুল খাদ্যাভ্যাস এবং খারাপ জীবনযাত্রার কারণে সময়মতো পিরিয়ড না হওয়া মহিলাদের মধ্যে একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে।
  • আজকাল, প্রতিটি দ্বিতীয় মহিলা এই সমস্যার সম্মুখীন হচ্ছেন।

ভুল খাদ্যাভ্যাস এবং খারাপ জীবনযাত্রার কারণে সময়মতো পিরিয়ড না হওয়া মহিলাদের মধ্যে একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আজকাল, প্রতিটি দ্বিতীয় মহিলা এই সমস্যার সম্মুখীন হচ্ছেন। সময়মতো পিরিয়ড না হওয়ার অন্যতম প্রধান কারণ হলো শরীরে হরমোনের ভারসাম্যহীনতা। মহিলাদের শরীরে হরমোনের ভারসাম্যহীনতার কারণে অনিয়মিত পিরিয়ড, থাইরয়েড, পিসিওএস, মেজাজের পরিবর্তন, বিষণ্নতা ইত্যাদি সমস্যা দেখা যায়।

মহিলাদের পিরিয়ড চক্র সাধারণত ২২ থেকে ২৮ দিন হয়। এর বেশি সময় ধরে পিরিয়ড না হলে তাকে হরমোনের ভারসাম্যহীনতা বলে। আপনাকেও যদি এই সমস্যায় পড়তে হয়, তাহলে দেরি না করে চিকিৎসকের কাছে যান। সময়মত পিরিয়ড পেতে কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে যা আপনাকে কিছুটা সাহায্য করতে পারে। 

যদি আপনার পিরিয়ড সময়মতো না আসে তবে আপনি অ্যাসপারাগাসও খেতে পারেন। অ্যাসপারাগাস খাওয়া মহিলাদের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটি খেলে অনিয়মিত মাসিকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। আসুন জেনে নিই কীভাবে এটি সেবন করবেন-

অ্যাসপারাগাসের উপকারিতা- অ্যাসপারাগাসে বায়োঅ্যাকটিভ যৌগ পাওয়া যায় এবং এতে ফাইটোয়েস্ট্রোজেন প্রভাবও রয়েছে। মহিলাদের শরীরে হরমোনের ভারসাম্যহীনতার জন্য অ্যাসপারাগাস খুবই উপকারী বলে প্রমাণিত হয়। শতভারী PCOS এবং বন্ধ্যাত্বের চিকিৎসার জন্যও ব্যবহৃত হয়। স্তন্যদানকারী মহিলারাও অ্যাসপারাগাস পাউডার মধু বা দুধের সাথে মিশিয়ে পান করলে উপকার পাওয়া যায়। এটি সেবন করলে পিরিয়ডের সময় রক্ত ​​চলাচল স্বাভাবিক থাকে এবং পেটে ব্যথা ও খিঁচুনি হয় না। এটি ঘুমাতেও সাহায্য করে এবং থাইরয়েডের সমস্যা নিরাময় করে। 

কীভাবে অ্যাসপারাগাস সেবন করবেন- দিনে দুবার আধ চা চামচ অ্যাসপারাগাস খাওয়া নিরাপদ বলে মনে করা হয়। অনিয়মিত পিরিয়ডের সমস্যা থেকে মুক্তি পেতে কুসুম গরম জলে অ্যাসপারাগাস পাউডার মিশিয়ে পান করলে আপনার সমস্যার সমাধান হতে পারে। আপনি যদি এটি খাওয়ার সময় কোনও ধরনের সমস্যা অনুভব করেন, তাহলে অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করুন। এ ছাড়া অ্যাসপারাগাস খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Advertisement

 

Advertisement