scorecardresearch
 

Janmashtami 2023: জন্মাষ্টমীতে ঘরে আনুন ৬ জিনিস, অর্থকষ্ট থাকবে না, মালামাল হবেন

রাত ১২টা থেকে জন্মাষ্টমী উদযাপন শুরু হয়। গোপালকে পঞ্চামৃত দিয়ে স্নান করানো হয়। তার পর পরানো হয় পরিষ্কার ও নতুন পোশাক। এরপর দোলনা তৈরি করে পুজো করা হয়।

Advertisement
Janmashtami 2023। জন্মাষ্টমী ২০২৩। Janmashtami 2023। জন্মাষ্টমী ২০২৩।
হাইলাইটস
  • রাত ১২টা থেকে জন্মাষ্টমী উদযাপন শুরু হয়।
  • জন্মাষ্টমীর দিনে কোন জিনিস কেনা খুবই শুভ বলে মনে করা হয়?

Janmashtami 2023- সারা দেশে অত্যন্ত আড়ম্বর ও আনন্দের সঙ্গে উদযাপিত হয় কৃষ্ণ জন্মোৎসব। জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণের শিশু রূপের পুজো করা হয়। বাড়ির গোপালকে পুজো করে ভোগ নিবেদন করেন ভক্তরা। সারাদিন উপবাস রাখেন। রাত ১২টা থেকে জন্মাষ্টমী উদযাপন শুরু হয়। গোপালকে পঞ্চামৃত দিয়ে স্নান করানো হয়। তার পর পরানো হয় পরিষ্কার ও নতুন পোশাক। এরপর দোলনা তৈরি করে পুজো করা হয়। চলুন জেনে নেওয়া যাক এই বছর কৃষ্ণ জন্মাষ্টমী কবে এবং জন্মাষ্টমীর দিনে কোন জিনিস কেনা খুবই শুভ বলে মনে করা হয়?

জন্মাষ্টমীর শুভ সময়- জন্মাষ্টমীর শুরু হবে ৬ সেপ্টেম্বর বিকেল ৩টে ৩৭ মিনিটে। চলবে ৭ সেপ্টেম্বর সন্ধ্যা ৪টে ১৪ মিনিট পর্যন্ত। লোকবিশ্বাস,শ্রীকৃষ্ণের জন্ম ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে এবং রোহিণী নক্ষত্রে।

রোহিণী নক্ষত্রের কখন উদয় হবে? রোহিণী নক্ষত্রের উদয় ৬ সেপ্টেম্বর সকাল ৯টা ২০ মিনিটে শুরু হবে। চলবে ৭ সেপ্টেম্বর সকাল ১০টা ২৫ মিনিট পর্যন্ত। তাই ৬ সেপ্টেম্বর রাত শুভ সময় হয়ে উঠেছে। এ বছর ৬ সেপ্টেম্বর শ্রী জন্মাষ্টমী উদযাপিত হবে।

আরও পড়ুন

জন্মাষ্টমীতে এই শুভ জিনিসগুলি বাড়িতে নিয়ে আসুন

নাড়ু গোপাল- বাড়ির গোপালের পুজো করতে চাইলে জন্মাষ্টমী সেরা দিন। এই দিনে বাড়িতে আনতে পারেন শ্রীকৃষ্ণের শিশুরূপকে। বাড়িতে গোপাল রাখলে সমৃদ্ধি আসে। চাইলে গোপালের ছবিও রাখতে পারেন। 

বাঁশি- কানহা বাঁশি খুব পছন্দ করেন। জন্মাষ্টমীর দিন শ্রীকৃষ্ণকে একটি কাঠের বা রূপোর বাঁশি নিবেদন করুন। কৃষ্ণ জন্মোৎসবের পরে তা আলমারি বা নিরাপদ স্থানে রাখুন। ঘরে বাঁশি রাখলে ধন, সুখ এবং সৌভাগ্য বৃদ্ধি পায়।

ময়ূরের পালক- শ্রীকৃষ্ণ সর্বদা মুকুটের সঙ্গে ময়ূরের পালক পরিধান করেন। জন্মাষ্টমীতে বাড়িতে ময়ূরের পালকও আনতে পারেন। এতে ঘরের নেতিবাচকতা দূর হয়। ঘরে সুখ শান্তির পরিবেশ বজায় থাকে।

Advertisement

বৈজয়ন্তী মালা- দীর্ঘদিন ধরে বাড়িতে আর্থিক সংকট চলছে? তাহলে জন্মাষ্টমীতে বৈজয়ন্তী মালা কিনতে হবে। বৈজয়ন্তী মালার সঙ্গে শ্রীকৃষ্ণের পূজা করলে শুভ ফল পাওয়া যায়। দেবী লক্ষ্মী বাড়িতে বাস করেন।

মাখন- জন্মাষ্টমীর দিন মাখন আনতে ভুলবেন না। কৃষ্ণের পুজো করার সময় তাঁকে মাখন-মিশরি নিবেদন করুন। বিশ্বাস করা হয় যে এটা করলে গোপাল প্রসন্ন হন।  ভক্তদের উপর তাঁর বিশেষ আশীর্বাদ থাকে।

গরু-বাছুরের মূর্তি- গাইবাছুর খুব প্রিয় শ্রীকৃষ্ণের। জন্মাষ্টমীর দিন বাড়িতে গরু-বাছুরের মূর্তি আনা যেতে পারে। এতে কানহা প্রসন্ন হন এবং ভক্তদের সুখ, সমৃদ্ধি ও সমৃদ্ধির আশীর্বাদ করেন। জ্যোতিষশাস্ত্র অনুসারে বাড়ির বাস্তু দোষ দূর করতে বাড়ি বা অফিসের উত্তর-পূর্ব কোণে গরু বাছুরের মূর্তি রাখতে হবে।

Advertisement