scorecardresearch
 

Juvenile Diabetes: শিশুদেরও হচ্ছে ডায়াবেটিস, চিনে নিন উপসর্গ; ব্যবস্থা নিন দ্রুত

World Diabetes Day 2022: টাইপ ওয়ান ডায়াবেটিস জুভেনাইল ডায়াবেটিস (Juvenile Diabetes) নামেও পরিচিত। জুভেনাইল ডায়াবেটিস বেশিরভাগ ক্ষেত্রেই ৪ থেকে ৭ বছর থেকে ১৪ বছর বয়সের মধ্যে দেখা যায়। শিশুর ডায়াবেটিসের লক্ষণগুলিকে চিনে নিন আর ব্যবস্থা নিন সময় থাকতেই...

Advertisement
জুভেনাইল ডায়াবেটিস বেশিরভাগ ক্ষেত্রেই ৪ থেকে ৭ বছর থেকে ১৪ বছর বয়সের মধ্যে দেখা যায়। জুভেনাইল ডায়াবেটিস বেশিরভাগ ক্ষেত্রেই ৪ থেকে ৭ বছর থেকে ১৪ বছর বয়সের মধ্যে দেখা যায়।
হাইলাইটস
  • টাইপ ওয়ান ডায়াবেটিস জুভেনাইল ডায়াবেটিস (Juvenile Diabetes) নামেও পরিচিত।
  • জুভেনাইল ডায়াবেটিস বেশিরভাগ ক্ষেত্রেই ৪ থেকে ৭ বছর থেকে ১৪ বছর বয়সের মধ্যে দেখা যায়।

Symptoms Of Juvenile Diabetes: বর্তমানে সবাই ডায়াবেটিসের সমস্যায় ভুগছে। ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার এখনও আৎ কোনও বয়সের সীমা নেই। শিশু থকে বৃদ্ধি— সকলেরই শরীরে বাসা বাঁধছে ডায়াবেটিস। দুটি প্রধান ধরনের ডায়াবেটিস আছে। টাইপ ওয়ান আর টাইপ টু। টাইপ ওয়ান ডায়াবেটিস, যা জুভেনাইল ডায়াবেটিস (Juvenile Diabetes) নামেও পরিচিত। জুভেনাইল ডায়াবেটিস শিশুদের মধ্যে যে কোনও বয়সেই দেখা যায়। এই অবস্থায়, অগ্ন্যাশয় খুব কম ইনসুলিন তৈরি করে।

জুভেনাইল ডায়াবেটিসের (Juvenile Diabetes) উপসর্গ:
বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, শিশুর জন্মের পর থেকে যে কোনও সময় ডায়াবেটিস হতে পারে। অনেক সময় শিশুদের মধ্যে হঠাৎ করে ডায়াবেটিসের লক্ষণ দেখা দেয়। অত্যধিক তৃষ্ণা, ঘন ঘন প্রস্রাব, অতিরিক্ত ক্ষুধামন্দা, দ্রুত ওজন হ্রাস, পেটে ব্যথা, বমি, মেজাজের পরিবর্তন এবং শিশুর দৃষ্টি ঝাপসা হওয়ার মতো লক্ষণগুলি দেখা দেয়।

জুভেনাইল ডায়াবেটিস (Juvenile Diabetes) কেন-কাদের হয়?
এখনও পর্যন্ত জুভেনাইল ডায়াবেটিসের (Juvenile Diabetes) কোনও সঠিক কারণ জানা যায়নি। এটি একটি অটোইমিউন জনিত রোগ। সাধারণত শরীরের ইমিউন সিস্টেম ব্যাকটেরিয়া এবং ভাইরাস নির্মূল করে। কিন্তু অটোইমিউন জনিত রোগের ক্ষেত্রে, একই সিস্টেম অগ্ন্যাশয়ের ইনসুলিন-উৎপাদনকারী কোষগুলিকে মেরে ফেলতে শুরু করে। এর কারণ জেনেটিক বা ভাইরাস সংক্রমণও হতে পারে। এটা যে কোনও বয়সে ঘটতে পারে। এর বেশিরভাগ ক্ষেত্রেই ৪ থেকে ৭ বছর থেকে ১৪ বছর বয়সের মধ্যে দেখা যায়।

কীভাবে ডায়াবেটিক শিশুর যত্ন নেবেন?
১) শিশুকে জাঙ্ক ফুড খাওয়া থেকে বিরত রাখুন। ঠান্ডা পানীয়, ভাত, মিষ্টি আলু জাতিয় জিনিস এড়িয়ে চলুন।
২) শিশুকে বেশিক্ষণ খালি পেটে থাকতে দেবেন না। ডাক্তারের পরামর্শে ডায়েট প্ল্যান করুন এবং তা মেনে চলুন।
৩) সময়ে সময়ে শিশুর চেক আপ করতে থাকুন। কারণ এর স্থায়ী কোনো ওষুধ নেই। শুধু সময়ে সময়ে চিকিৎসকের প্রয়োজনীয় পরামর্শই ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।
৪) শিশুকে শারীরিক ক্রিয়াকলাপের জন্য অনুপ্রাণিত করুন এবং তাদের শারীরিক কার্যকলাপ একসাথে করান।
৫) ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সুষম ও পুষ্টিকর খাবার প্রয়োজন। বেশি করে শাকসবজি খাওয়ান, গোটা শস্য পান, প্রোটিন খান।
৬) বাচ্চাদের নিয়মিত অ্যারোবিক ব্যায়াম করতে বলুন। এটি আরও ভালোভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

Advertisement

Advertisement