scorecardresearch
 

Kidney Stone Home Remedies: কিডনি স্টোনের লক্ষণ কী কী? ওষুধ ছাড়া এই ৫ জিনিস গলিয়ে দেবে বড় পাথরও

ঘরোয়া উপায়ে করুন কিডনি স্টোনের প্রতিকার। শরীরে জলের অভাবে কিডনিতে পাথর তৈরি হতে পারে। এই পাথর হয় মটর ডাল বা একটি গল্ফ বলের আকারে থাকতে পারে কিডনিতে। পাথর সাধারণত ক্যালসিয়াম অক্সালেট এবং কিছু অন্যান্য যৌগ দিয়ে তৈরি হয়। এর স্ফটিকের মতো গঠন।

Advertisement
কিডনির পাথরের প্রতিকার। কিডনির পাথরের প্রতিকার।
হাইলাইটস
  • শরীরে জলের অভাবে কিডনিতে পাথর তৈরি হতে পারে।
  • এই পাথর হয় মটর ডাল বা একটি গল্ফ বলের আকারে থাকতে পারে কিডনিতে। 
  • কিডনিতে পাথর হওয়ার লক্ষণ কী কী?

মানবদেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি। কিডনির প্রধান কাজ, শরীর থেকে ক্ষতিকারক উপাদান বের করে দেওয়া। জল, অন্যান্য তরল, রাসায়নিক এবং খনিজের স্তরে ভারসাম্য রাখা। শরীরের রক্তকে ফিল্টারও করে। সুস্থ জীবনের জন্য কিডনি সচল থাকা খুব জরুরি। মানুষ প্রতিদিন বিভিন্ন খাবার খায় যা তাঁদের এনার্জি দেয়। এই প্রক্রিয়া চলাকালীন নানা ধরনের টক্সিন শরীরে জমতে থাকে। এই বিষাক্ত পদার্থ জমে মানবদেহের জন্য বিপজ্জনক হতে পারে।

শরীরে জলের অভাবে কিডনিতে পাথর তৈরি হতে পারে। এই পাথর হয় মটর ডাল বা একটি গল্ফ বলের আকারে থাকতে পারে কিডনিতে। পাথর সাধারণত ক্যালসিয়াম অক্সালেট এবং কিছু অন্যান্য যৌগ দিয়ে তৈরি হয়। এর স্ফটিকের মতো গঠন।

কিডনিতে পাথর হওয়ার লক্ষণ কী কী?

কিডনিতে পাথর তৈরি হলে ওজন হ্রাস, জ্বর, বমি বমি ভাব, প্রস্রাবে রক্ত এবং তলপেটে তীব্র ব্যথা, প্রস্রাব অসুবিধা হতে পারে। কিডনির পাথর বেশিরভাগই অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করা হয়। কিন্তু কিছু কার্যকরী প্রাকৃতিক উপায় আছে যা পাথর অপসারণে সাহায্য করতে পারে।

বেশি করে জল খান- জলকে জীবনের অমৃত হিসাবে মনে করা হয়। হাইড্রেশনের মাত্রা বজায় রাখতে সাহায্য করে। জল কিডনিকে খনিজ ও পুষ্টি দ্রবীভূত করতে সাহায্য করে। সেই সঙ্গে হজম ও শোষণ প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। জল শরীর থেকে অপ্রয়োজনীয় টক্সিন বের করে দেয়, যেগুলি কিডনির ক্ষতি করতে পারে। যাঁদের কিডনিতে পাথর আছে তাঁদের প্রতিদিন ৭-৮ গ্লাস  জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। যাতে প্রস্রাবের মাধ্যমে এই পাথরগুলি বেরিয়ে যায়।

লেবু ও অলিভ অয়েল- হার্ভার্ড হেলথের মতে, লেবুর রস এবং অলিভ অয়েলের মিশ্রণ কিছুটা অদ্ভুত শোনালেও এটি শরীর থেকে কিডনির পাথর অপসারণের জন্য খুব কার্যকরী ঘরোয়া প্রতিকার হিসেবে প্রমাণিত। যাঁরা কিডনি থেকে প্রাকৃতিকভাবে পাথর অপসারণ করতে চান, তাঁদের প্রতিদিন এই পানীয় খাওয়া উচিত। লেবুর রস কিডনিতে পাথর ভাঙতে সাহায্য করে। অলিভ অয়েলে কোনও সমস্যা বা জ্বালা ছাড়াই প্রাকৃতিক লুব্রিক্যান্ট হিসেবে কাজ করে।

Advertisement

আপেল সিডার ভিনেগার- এতে রয়েছে সাইট্রিক অ্যাসিড যা কিডনির পাথর ভেঙে ছোট ছোট কণাতে দ্রবীভূত করার প্রক্রিয়ায় কার্যকর। এটি মূত্রনালীর মাধ্যমে কিডনির পাথর অপসারণে সাহায্য করে। আপেল সিডার ভিনেগার সেবন টক্সিন দূর করতে সাহায্য করে। পরিষ্কার করে কিডনি। কিডনি থেকে পাথর পুরোপুরি অপসারণ না হওয়া পর্যন্ত প্রতিদিন দুই চামচ আপেল সিডার ভিনেগার গরম জলের সঙ্গে খেতে পারেন।

ডালিম- ন্যাশনাল কিডনি ফাউন্ডেশনের মতে, ডালিম বিবিধ পুষ্টিগুণে সমৃদ্ধ। ডালিমের রস সেরা প্রাকৃতিক পানীয় যা শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এটি প্রাকৃতিকভাবে কিডনির পাথর অপসারণ করে। এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ভুট্টার ভুসি বা রেশম- সাধারণত ভুট্টার গায়ে লেগে থাকা রেশন ফেলে দেওয়া হয়। কিন্তু আপনি কি জানেন কিডনিতে পাথর দূর করতে এটি খুবই কার্যকরী। ভুট্টার চুল জলে সেদ্ধ করে ছেঁকে সেবন করা যেতে পারে। নতুন করে পাথর তৈরিতে বাধা দেয়। এটি একটি মূত্রবর্ধক যা প্রস্রাবের প্রবাহ বাড়ায়। ভুট্টার চুল কিডনিতে পাথর থাকার ব্যথা কমাতেও সাহায্য করে।

আরও পড়ুন- উল্টো-পাল্টা খেয়ে গ্যাস, অ্যাসিডিটি! চটপট মুক্তি এই ঘরোয়া উপায়ে

Advertisement