scorecardresearch
 

Lemon For Diabetes: এভাবে লেবু খেয়েই কন্ট্রোলে রাখুন ব্লাড সুগার, শরীর থাকবে চনমনেও

Lemon Benefits: লেবুকে স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়, কিন্তু আপনি কি জানেন যে এটি ডায়াবেটিস রোগীদের জন্য কোনো ওষুধের চেয়ে কম নয়, আসুন জেনে নেই কীভাবে এটি সেবন করলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়।

Advertisement
এভাবে লেবু খেয়েই কন্ট্রোলে রাখুন ব্লাড সুগার, শরীর থাকবে চনমনেও এভাবে লেবু খেয়েই কন্ট্রোলে রাখুন ব্লাড সুগার, শরীর থাকবে চনমনেও
হাইলাইটস
  • লেবুকে স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়
  • লেবু এমন একটি সবজি যা আমরা প্রচুর পরিমাণে ব্যবহার করি
  • এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে

How To Use Lemon For Diabetes: লেবু এমন একটি সবজি যা আমরা প্রচুর পরিমাণে ব্যবহার করি, এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী কারণ এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। টক স্বাদের এই জিনিসটি প্রায়শই স্বাস্থ্য বিশেষজ্ঞরা বছরের পর বছর খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এটি ফাইবার, ক্যালসিয়াম, পটাসিয়াম, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্যে ভরপুর। এটি আমাদের শরীরকে ডিটক্স করতেও অনেক সাহায্য করে, তবে আপনি কি জানেন যে লেবুর সাহায্যে রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করা যায়, হ্যাঁ এটি ডায়াবেটিস রোগীদের জন্য ওষুধের মতোই কাজ করে। আসুন জেনে নেওয়া যাক ডায়াবেটিস নিয়ন্ত্রণে কী কী উপায়ে লেবু ব্যবহার করা যেতে পারে।

ডায়াবেটিসে এভাবে লেবু খান

খাবারের আগে লেবু
আপনি যদি ডায়াবেটিক রোগী হন, তাহলে প্রতিবারই খাওয়ার কিছু সময় আগে লেবু খান, এক গ্লাস জলের  সঙ্গে রক সল্ট বা সন্ধক লবন  মিশিয়ে পান করুন, এতে স্বাস্থ্যের উপকার হবে।

খাবারের সঙ্গে লেবু
ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণের একটি কার্যকর উপায় হল প্রতিদিনের খাবারের সাথে লেবু লেবু খাওয়া। বিশেষত, মসুর ডাল, শাকসবজি, আমিষ জাতীয় জিনিস বা যেকোনো ধরনের তরকারির সাথে লাঞ্চ  এবং ডিনারে লেবু মিশিয়ে খেতে হবে।

স্ন্যাকসের সঙ্গে লেবু
যদি আপনি ডায়াবেটিক হয়ে থাকেন, তাহলে স্ন্যাকসের সঙ্গে লেবুর রস ছেঁকে খেতে পারেন, বিশেষ করে চিনেবাদামের সঙ্গে মিশিয়ে খেলে খুব উপকার হয়, এতে সুগার লেভেল নিয়ন্ত্রণে থাকবে।

পানীয়ের সঙ্গে লেবু
আমাদের মধ্যে অনেকেই আছেন  যারা সকালের শুরু থেকে সন্ধ্যা পর্যন্ত চা খাই, কিন্তু আপনি যদি ডায়াবেটিক রোগী হন তবে আপনার উচিত কালো চা বা গ্রিন টি এর সঙ্গে লেবুর রস মিশিয়ে পান করা। এতে স্বাস্থ্য ভালো থাকবে। .

Advertisement

সালাডের সঙ্গে লেবু
আমরা প্রায়ই প্রতিদিনের খাবারের সময় সালাড খেয়ে থাকি, শুধু মনে রাখবেন যে এতে লেবুর রস যোগ করতে হবে। লেবুতে উপস্থিত পটাশিয়াম এবং ভিটামিন ডায়াবেটিক রোগীদের উপকার করে।

 

Advertisement