scorecardresearch
 

Skin Care Tips: পড়বে না বয়সের ছাপ-ত্বক থাকবে চকচকে, এভাবে ব্যবহার করুন ছাগলের দুধ

Skin Care Tips: স্বাস্থ্যের পাশাপাশি রূপচর্চায় দুধের জুড়ি মেলা ভার৷ দুধ দিয়ে কিন্তু প্রাকৃতিক উপায়েই ত্বকের জেল্লা বাড়াতে পারবেন সহজেই৷ শুষ্ক ত্বককে সতেজ রাখতে, ফেসপ্যাক হিসেবে, ক্লিনজার, ত্বকের দাগ মেটানো ইত্যাদি সব ক্ষেত্রেই দুধ ব্যবহার করা যেতে পারে অনায়াসেই৷

Advertisement
ত্বকের জেল্লা ফিরবে ছাগলের দুধে ত্বকের জেল্লা ফিরবে ছাগলের দুধে
হাইলাইটস
  • স্বাস্থ্যের পাশাপাশি রূপচর্চায় দুধের জুড়ি মেলা ভার৷ দুধ দিয়ে কিন্তু প্রাকৃতিক উপায়েই ত্বকের জেল্লা বাড়াতে পারবেন সহজেই৷
  • শুষ্ক ত্বককে সতেজ রাখতে, ফেসপ্যাক হিসেবে, ক্লিনজার, ত্বকের দাগ মেটানো ইত্যাদি সব ক্ষেত্রেই দুধ ব্যবহার করা যেতে পারে অনায়াসেই৷

স্বাস্থ্যের পাশাপাশি রূপচর্চায় দুধের জুড়ি মেলা ভার৷ দুধ দিয়ে কিন্তু প্রাকৃতিক উপায়েই ত্বকের জেল্লা বাড়াতে পারবেন সহজেই৷ শুষ্ক ত্বককে সতেজ রাখতে, ফেসপ্যাক হিসেবে, ক্লিনজার, ত্বকের দাগ মেটানো ইত্যাদি সব ক্ষেত্রেই দুধ ব্যবহার করা যেতে পারে অনায়াসেই৷ তবে সে দুধ যদি ছাগলের হয় তাহলে তো কথাই নেই!হ্যাঁ, আমরা ছাগলের দুধের কথা বলছি। স্বাস্থ্যের জন্য আপনি অবশ্যই এই দুধের গুণের কথা পড়েছেন বা শুনেছেন। তবে এই দুধ আপনার ত্বকের জন্য কতটা উপকারী তা আপনি হয়ত জানেন না। আসুন জেনে নিন যে ছাগলের দুধ চকচকে ত্বকের জন্য ওষুধের মতো কাজ করে।

ত্বক নরম হয়
সংবেদনশীল ত্বককে স্বাস্থ্যকর ও সুন্দর রাখতে ছাগলের দুধ হাজার বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে। ছাগলের দুধ ত্বকে কয়েক মিনিটের মধ্যে কাজ করে। এই দুধ ত্বকে লাগালে আপনার ত্বক খুব চকচকে ও নরম হয়ে উঠবে। ছাগলের দুধে ল্যাকটিক অ্যাসিড এবং ফ্যাটি অ্যাসিড রয়েছে। বিশেষজ্ঞরা বলেছেন, যে ছাগলের দুধের ত্বকে লাগানোর সবচেয়ে বড় সুবিধা হ'ল ছাগলের দুধে পিএইচ থাকে। তাই এটি প্রয়োগ করলে ত্বকের মাইক্রোবায়োমের ক্ষতি হয় না।

ময়েশ্চারাইজ করে
ছাগলের দুধে ল্যাকটিক অ্যাসিড বেশি থাকে। অর্থাৎ এটি ত্বকে আরও গভীরভাবে পুষ্টি জোগায়। ত্বকে আদ্রতা আনে। এটি ত্বককে শুষ্ক ও প্রাণহীন করে না। চাপ, দূষণ এবং বার্ধক্যজনিত প্রভাব প্রদর্শন করে না। ল্যাকটিক অ্যাসিড আমাদের ত্বকের দুটি কোষের মধ্যে সিরামাইডের উৎপাদন বাড়িয়ে তোলে। 

আরও পড়ুন

সিরামাইড রোল
যখন ত্বকের কোষগুলির মধ্যে সিরামাইডের পরিমাণ ভালো থাকে, ত্বক আরও স্বাস্থ্যকর এবং দৃষ্টিনন্দন দেখায়। ল্যাকটিক অ্যাসিড ত্বকের প্রাকৃতিক হিউমেট্যান্ট হিসাবে কাজ করে। অর্থাৎ এটি ত্বকের আর্দ্রতা মেটাতে সহায়তা করে।

Advertisement

প্রোবায়োটিক এবং ভিটামিনে পরিপূর্ণ
ত্বক বিশেষজ্ঞরা বলছেন যে আপনি ছাগলের দুধ ত্বকে লাগালে আপনার ত্বকের মেরামতের গতি বেড়ে যায়। অর্থাৎ ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যালগুলির কারণে আমাদের ত্বকের যে ক্ষতি হয়েছে তা দ্রুত সেরে ওঠে। ছাগলের দুধে ভিটামিন-এ পাওয়া যায়। ত্বক বিশেষজ্ঞরা বলেছেন যে ভিটামিন এ ত্বকের প্রাকৃতিক এক্সফোলিয়েশনে সহায়তা করে। তারপরে স্ক্রাবের মাধ্যমে ত্বকের মৃত কোষগুলি সরিয়ে ফেলে, তখন পরিষ্কার এবং ঝলমলে ত্বক ভিতরে থেকে বেরিয়ে আসে। ভিটামিন-এ এবং ল্যাকটিক অ্যাসিড আপনার ত্বককে খুব নরম রাখতেও সহায়ক।

TAGS:
Advertisement