scorecardresearch
 

Love vs Affection: ভালবাসা নাকি মোহ? এই ৩ লক্ষণে বুঝুন পার্টনারের মতি গতি

Difference Between Love Affection: আজকাল মানুষ কথায় কথায় বলে প্রথম দর্শনে প্রেম। এটা কি সত্যিই সম্ভব? আজকালকার তরুণ-তরুণীরা প্রেম এবং আকর্ষণের মধ্যে পার্থক্য বোঝেন না। তারা অনুভব করেন যে কেউ প্রথম দর্শনেই প্রেমে পড়ে যায়। 'আই লাভ ইউ' ভালোবাসা হয়ে যায়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আজকাল মানুষ কথায় কথায় বলে প্রথম দর্শনে প্রেম
  • এটা কি সত্যিই সম্ভব?
  • এই ৩ লক্ষণে বুঝুন পার্টনারের মতি গতি

Love vs Affection: আজকাল মানুষ কথায় কথায় বলে প্রথম দর্শনে প্রেম। এটা কি সত্যিই সম্ভব? আজকালকার তরুণ-তরুণীরা প্রেম এবং আকর্ষণের মধ্যে পার্থক্য বোঝেন না। তারা অনুভব করেন যে কেউ প্রথম দর্শনেই প্রেমে পড়ে যায়। 'আই লাভ ইউ' ভালোবাসা হয়ে যায়। যদি কারও প্রতি সামান্য আকর্ষণও থাকে, মনে করেন প্রেমে পড়েছেন। আসলে ভালবাসা আর মোহের মধ্যে অনেক পার্থক্য। কখনও কখনও আপনার আকর্ষণ শুধুমাত্র কয়েক দিনের জন্য।

প্রেম এবং আকর্ষণ কী?
যদি একজন ব্যক্তির প্রতি মোহগ্রস্ত হন, তবে মস্তিষ্কের কনকোকশন রাসায়নিক এর জন্য দায়ী। আপনি যখন কারও প্রতি আকৃষ্ট হন, এই রাসায়নিকটি খুব দ্রুত নিঃসৃত হয়। ডোপামিন, নোরপাইনফ্রাইন এবং অক্সিটোসিন একসাথে আপনার সম্পর্কের মধ্যে উচ্ছ্বাসের অনুভূতি তৈরি করে। যখন ডোপামিন নিঃসৃত হয়, তখন এটি আপনার এমন বোধ হয়। একই সময়ে, নরপাইনফ্রিন আপনার অনুভূতি বাড়াতে কাজ করে।

আকর্ষণ কী?
কখনও কখনও প্রেম এবং আকর্ষণ বোঝা কঠিন হয়ে পড়ে। হ্যাঁ, এটা অবশ্যই যে আপনি যখন কারও প্রেমে পড়েন, শুরুতে সবকিছু খুব ভাল মনে হয়। জীবনে রোমাঞ্চ জাগে। মুগ্ধতায় অনেক সময় অন্য জগতে চলে যান, এর মানে নিজেকে ঝামেলায় ঘেরা। কখনও কখনও এটি একতরফাও হতে পারে।

আরও পড়ুন

এই হল আকর্ষণের লক্ষণ
১. ভালোবাসার চেয়ে আকর্ষণ অনেকগুণ দ্রুত ঘটে। এতে কিছু না করার অনুভূতি থাকে এবং কাজের ক্ষমতাও ক্ষতিগ্রস্ত হয়।
২. এই ধরনের সম্পর্কের মধ্যে, সুখ খুব দ্রুত শেষ হয় এবং দুঃখে পরিণত হয়।
৩. অনেক সময় এই ধরনের অনুভূতি দিয়ে নিজেকে প্রতারিত করেন।

ভালোবাসা কী?
কথায় ভালবাসি বললেই তা প্রকাশ করা সহজ নয়। ভালবাসার মধ্যে এমন গভীর অনুভূতি রয়েছে যে শুধুমাত্র আপনিই এটি অনুভব করতে পারেন। ভালবাসাকে অনেকভাবে বোঝা যায়। ভালবাসার মতোই যা হয় বাবা-মায়ের কাছ থেকে। শর্তহীন এবং অতৃপ্ত ভালবাসা যা শেষ হয় না। একটি হল বন্ধুত্বের ভালোবাসা। একটি হল স্বামী-স্ত্রীর ভালোবাসা। এর মধ্যে আপনি আপনার জীবনসঙ্গীকে সত্যিকারের হৃদয় দিয়ে ভালবাসুন। জীবনের যাত্রা সুন্দর হওয়ার জন্য, ভালবাসা নিয়ে বাঁচুন এবং একে অপরকে পূর্ণ ভালবাসা দিন। এই ভালোবাসা এক মুহূর্তে বা এক বা দুই বছরে শেষ হয় না।

Advertisement

প্রেম এবং আকর্ষণের মধ্যে পার্থক্য
ভালবাসা এবং আকর্ষণের মধ্যে একটি বড় পার্থক্য রয়েছে। প্রথম দর্শনে কারও প্রতি আকৃষ্ট হতে পারেন, প্রেম নয়। আকর্ষণ খুব দ্রুত এবং অল্প সময়ের জন্য স্থায়ী হয় যেখানে প্রেমে পড়া অনেক সময় নেয়। এটি পুরো জীবনের একটি অনুভূতি যা খুব কঠিন শেষ হয়।

Advertisement