scorecardresearch
 

Health Tips: খেতে খেতে জল খেলে কী হয়? জানলে আর খাবেন না...

Health Tips: এটা সর্বদাই শুনে এসেছি যে খাবার খেতে খেতে জল খাওয়ার অভ্যাস নাকি খুবই বাজে। আর অনেকেই এটা করে থাকেন। চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরাও এটাই বলে থাকেন। যদিও আমাদের সারাদিনে ৩-৪ লিটার জল খাওয়া খুবই জরুরি। তবে খাবার খেতে জল খাওয়া নাকি একেবারেই অনুচিত বলে মনে করছেন চিকিৎসকরা।

Advertisement
খেতে খেতে জল খাওয়া কি উচিত? খেতে খেতে জল খাওয়া কি উচিত?
হাইলাইটস
  • এটা সর্বদাই শুনে এসেছি যে খাবার খেতে খেতে জল খাওয়ার অভ্যাস নাকি খুবই বাজে।
  • যদিও আমাদের সারাদিনে ৩-৪ লিটার জল খাওয়া খুবই জরুরি। তবে খাবার খেতে জল খাওয়া নাকি একেবারেই অনুচিত বলে মনে করছেন চিকিৎসকরা।

এটা সর্বদাই শুনে এসেছি যে খাবার খেতে খেতে জল খাওয়ার অভ্যাস নাকি খুবই বাজে। আর অনেকেই এটা করে থাকেন। চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরাও এটাই বলে থাকেন। যদিও আমাদের সারাদিনে ৩-৪ লিটার জল খাওয়া খুবই জরুরি। তবে খাবার খেতে জল খাওয়া নাকি একেবারেই অনুচিত বলে মনে করছেন চিকিৎসকরা। খাবারের সঙ্গে বা খাদ্যগ্রহণের সঙ্গে সঙ্গে জল পান করলে অ্যাসিডিটি, ব্লোটিং এর মতো সমস্যা হতে পারে। যারা খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল পান করেন তাদের বহু সমস্যার সম্মুখীন হতে হয়। আসুন জেনে নিই খাবার খাওয়ার ঠিক কতক্ষণ পর জল খাওয়া উচিত। 

খাবার খাওয়ার কতক্ষণ পর জল খাওয়া উচিত
স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন যে খাবার হজম হতে প্রায় ২ ঘন্টা সময় লাগে, এদিকে জল পান করলে হজমে প্রভাব পড়ে। তাই খাবার খাওয়ার ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা পর জল পান করা উচিত। এছাড়াও মনে রাখবেন খাবার খাওয়ার আধা ঘণ্টা আগে জল পান করুন। 

সঠিক সময়ে জল পানের উপকারীতা
-খাবার খাওয়ার এক ঘণ্টা পর জল পান করলে ওজন নিয়ন্ত্রণে থাকে।
-সঠিক সময়ে জল পান করলে হজমশক্তি ঠিক থাকে, পরিপাকতন্ত্র মজবুত থাকে।
-পেটে গ্যাস ও অ্যাসিডিটির সমস্যা থাকে না।
-শরীর খাদ্যে উপস্থিত পুষ্টিগুণ ভালোভাবে শোষণ করে।
-সঠিক সময়ে জল পান করা ভাল ঘুমাতেও সাহায্য করে।

আরও পড়ুন

খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল পানের অসুবিধা -
খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল পান করলে শরীরে নানা ধরণের সমস্যা দেখা দিতে পারে। যার মধ্যে প্রথমেই আসে খাবার হজমের সমস্যা হয়। যার ফলে স্থুলতার সমস্যা বাড়ে, পেট ফোলার সমস্যা, রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির সমস্যা, পাকস্থলীতে গ্যাসের সমস্যা। এই সকল সমস্যাগুলি প্রতিনিয়ম বাড়তে থাকলে নানান জটিল রোগ হওয়ার সম্ভাবনা থাকে।

Advertisement

Advertisement