scorecardresearch
 

Mango Cutting Tips: আম কেটে রাখলেই কালো হয়ে যাচ্ছে? প্রতিকার মিলবে ৪ উপায়ে

Mango Cutting Tips: গরমকাল আসা মাত্রই আমের মরশুম শুরু হয়ে যায়। ফলের রাজা আম সবার খুবই প্রিয়। এখন তো অনেক ধরনের আম দেখতে পাওয়া যায়। আলাদা আলাদা আমের স্বাদও ভিন্ন ধরনের হয়ে থাকে। কিছু মানুষ তো আম এতটাই ভালোবাসেন যে একদিনে তিন-চারটে আম খেয়ে নিতে পারেন তাঁরা। যদিও এটা করা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

Advertisement
আম কাটার সময় মেনে চলুন এই উপায় আম কাটার সময় মেনে চলুন এই উপায়
হাইলাইটস
  • গরমকাল আসা মাত্রই আমের মরশুম শুরু হয়ে যায়। ফলের রাজা আম সবার খুবই প্রিয়। এখন তো অনেক ধরনের আম দেখতে পাওয়া যায়। আলাদা আলাদা আমের স্বাদও ভিন্ন ধরনের হয়ে থাকে।

গরমকাল আসা মাত্রই আমের মরশুম শুরু হয়ে যায়। ফলের রাজা আম সবার খুবই প্রিয়। এখন তো অনেক ধরনের আম দেখতে পাওয়া যায়। আলাদা আলাদা আমের স্বাদও ভিন্ন ধরনের হয়ে থাকে। কিছু মানুষ তো আম এতটাই ভালোবাসেন যে একদিনে তিন-চারটে আম খেয়ে নিতে পারেন তাঁরা। যদিও এটা করা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। কারণ আমের ধরন গরম হয়। আপনি আম কাটার সময় এটা লক্ষ্য করে থাকবেন যে প্লেটে আম কেটে রাখার পর তা কালো হয়ে যাচ্ছে। আমের রসালো হলুদ অংশে কালো দাগ দেখা যাচ্ছে। এতে আমের স্বাদও বিগড়ে যায়। বিশেষজ্ঞরাও জানিয়েছেন যে ফল কেটে রাখার পর তা বেশিক্ষণ রাখতে নেই, বরং কাটার পরই তা খেয়ে নেওয়া উচিত। কিন্তু যদি অনেক আম কেটে ফেলা হয় এবং লোকসংখ্যা কম। চিন্তা করবেন না, আপনি এই সহজ উপায়গুলি মেনে চললেই কাটা আম আর কালো হয়ে যাবে না।  

মধু-জল মিশিয়ে তাতে রেখে দিন আম
আসলে যে কোনও ফলই কেটে খোলা জায়গায় রাখলে তা বাতাসের সম্পর্কে এসে প্রতিক্রিয়া দেখায়, যার কারণে অক্সিডেশন প্রক্রিয়া শুরু হয়। এরকম অবস্থায় ফলের মাংসালো জায়গার উপরের অংশ কালো হতে শুরু করে। ফল কাটার সঙ্গে সঙ্গে এক ধরণের এনজাইম নিঃসৃত হয় এবং বাতাসের সংস্পর্শে আসার কারণে অক্সিডেশনের কারণে কালো হয়ে যায়। আপনি যদি অনেকগুলি আম কেটে ফেলেন আর সেগুলি খাওয়ার মতো কেউ নেই, তবে চিন্তা করবেন না। পাত্রে এক চামচ মধু ও এক গ্লাস জল মিশিয়ে নিন। এর মধ্যে কাটা আমের টুকরো দিন। মধুতে উপস্থিত কিছু যৌগ আমকে কালো হতে বাধা দিতে পারে। এর জন্য মধুর পরিবর্তে চিনিও ব্যবহার করতে পারেন।  

Advertisement

আরও পড়ুন: Ripen Mango at Home Tricks: বিষাক্ত কার্বাইড নয়, আম বাড়িতেই সহজ উপায়ে পাকানো যায়, জানুন

জিপলক ব্যাগে ভরে ফ্রিজে রাখুন
আম কেটে আপনি যদি সঙ্গে সঙ্গে না খেতে পারেন তাহলে কোনও ব্যাপার নয়। এর জন্য আপনি একটি জিপলক ব্যাগ নিন। এতে সব কাটা আমগুলি রেখে দিন এবং ব্যাগ বন্ধ করে ফ্রিজে রাখুন। আম ঠান্ডা হওয়ার পর খেতে আরও সুস্বাদু হবে আর কালো হয়ে যাবে না। যে কোন কাটা ফল ফ্রিজে রাখলে অণুজীব বাড়তে দেয় না। এভাবে আম একেবারে তাজা থাকে।

আরও পড়ুন:  Mango Identification Tips: আম কিনে গিয়ে হলুদ বিষ কিনছেন না তো? কার্বাইডে পাকানো কিনা পরখ করে নিন

লেবুর জলে ডুবিয়ে রাখুন
আম কাটর পর তার টুকরোগুলোকে যদি অল্প সময়ের জন্য লেবুর জলে ডুবিয়ে রাখা হয় তবে তা কালো হওয়ার হাত থেকে বাঁচতে পারে। লেবু সকলের ঘরে ঘরেই থাকে। আম কালো হওয়ার থেকে বাঁচানোর জন্য এটা খুবই সহজ এক উপায়। আমের টুকরোর উপর লেবুর রসও দিতে পারেন। অ্যাসিডিক প্রকৃতির, লেবু অক্সিডেশন প্রক্রিয়াকে ধীর করে দেয়, যার কারণে এটি কালো হয় না।

আরও পড়ুন: Mango Weird Food Combination: আম উপকারী, কিন্তু কিছু জিনিসের সঙ্গে খাওয়া 'বিষ'

অ্যালুমিনিয়াম মোড়কে রাখুন
আমের টুকরোগুলো অ্যালুমিনিয়াম মোড়কে রেখে দিন। আম কালো হওয়া এড়াতে এটি একটি সহজ এবং কার্যকর উপায়। আমগুলিকে যখন অ্যালুমিনিয়াম মোড়কে মুড়ে রাখা হয়, তখন এর থেকে বেরিয়ে আসা এনজাইমগুলি বাতাসের সংস্পর্শে আসবে না, যা অক্সিডেশনের কারণ হবে না এবং আমগুলিকে কালো হতে বাধা দেবে।
 

Advertisement