scorecardresearch
 

Meat Odor: বাসন থেকে মাংসের গন্ধ যাচ্ছে না? কয়েক মিনিটেই দূর করা সম্ভব, ঘরোয়া টিপস

Meat Odor Removal: অনেকেই আছেন যারা নিরামিষ খাবার খান, কিংবা মাংস খেতে পছন্দ করেন না। তাদের মাংসের গন্ধেও সমস্যা হয়। বিশেষত, বাসনে মাংসের গন্ধ থাকলে তাদের সমস্যা হয়।

Advertisement
প্রতীকী ছবি (সৌজন্য: ফেসবুক) প্রতীকী ছবি (সৌজন্য: ফেসবুক)

বর্তমানে সময়ে মাংস খান বা খেতে পছন্দ করেন, এরকম মানুষের সংখ্যা অনেক বেশি। রবিবারের দুপুর বা ছুটির দিনে কষা মাংস আর গরম ভাতের আমেজ একেবারে আলাদা। তবে অনেকেই আছেন যারা নিরামিষ খাবার খান, কিংবা মাংস খেতে পছন্দ করেন না। তাদের মাংসের গন্ধেও সমস্যা হয়। বিশেষত, বাসনে মাংসের গন্ধ থাকলে তাদের সমস্যা হয়। অনেক সময় সাবান দিয়ে মাজার পরও গন্ধ কাটতে চায় না। 

আপনার হেঁশেলে মজুত কিছু উপাদান দিয়ে সহজে এই সমস্যা সমাধান করা সম্ভব। জানুন কীভাবে সহজে বাসন থেকে মাংসের গন্ধ দূর করবেন। রইল ঘরোয়া টোটকা। 

* ভিনেগার

প্রথমে পাত্রটি জল দিয়ে ধুয়ে এরপর ভিনেগার ঢেলে দিন। কিছুক্ষণ পর আবার গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এর ফলে বাসন থেকে মাংসের গন্ধ দূর হবে।  

* লেবু

 মাংস যে পাত্রে রাখা হয়েছিল, সেই বাসনে জল এবং লেবুর রস পূর্ণ করতে পারেন বা সরাসরি লেবুর টুকরো ছড়িয়ে দিতে পারেন। সমস্যা থেকে মুক্তি পাবেন। 

* বেকিং সোডা

 ২ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ৪-৫ টেবিল চামচ ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণ দিয়েই বাসন মেজে নিলেই, গন্ধ দূর হবে। 

* আলু

আলু যে কোনও গন্ধ শুষে নিতে পারে। বড় বড় টুকরো করে কেটে আলুতে নুন মাখিয়ে রেখে দিন। এরপর বাসনে সেই টুকরোগুলি রেখে চাপা দিয়ে রেখে দিন ১৫ মিনিট। এর ফলে গন্ধ উধাও হয়ে যাবে।

* কফি

যে বাসনে গন্ধ লেগে রয়েছে, তাতে এক চামচ কফি জলে মিশিয়ে নিন। ১-২ মিনিটই গ্যাসে ফুটিয়ে, এরপর ১৫-২০ মিনিট রেখে সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

Advertisement

* বেসন

মাংস রান্না করা বা রাখা সেই পাত্রে বেসন ছিটিয়ে দিতে পারেন এবং এরপরে গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে গন্ধ চলে যাবে।

 

Advertisement