scorecardresearch
 

Monsoon Meals: বর্ষাকালে জ্বর-ফুড পয়েজনিং হয় ঘন ঘন, সুস্থ থাকতে এড়িয়ে চলুন এই খাবারগুলি

Monsoon Meals: তীব্র গরমে সকলের প্রাণ ওষ্ঠাগত। কবে একফোঁটা বৃষ্টির দেখা পাব সেই আশাতেই দিন গুনছেন সবাই। তবে এবার সেই অপেক্ষার অবসান হল। আর কিছুদিনের মধ্যে বর্ষারানি এসে যাবে আর বৃষ্টি নামতে না নামতেই পুরো আবহাওয়া শীতল হয়ে যাবে।

Advertisement
বর্ষাকাল এনজয় করুন সুস্থভাবে বর্ষাকাল এনজয় করুন সুস্থভাবে
হাইলাইটস
  • তীব্র গরমে সকলের প্রাণ ওষ্ঠাগত। কবে একফোঁটা বৃষ্টির দেখা পাব সেই আশাতেই দিন গুনছেন সবাই।
  • তবে এবার সেই অপেক্ষার অবসান হল। আর কিছুদিনের মধ্যে বর্ষারানি এসে যাবে আর বৃষ্টি নামতে না নামতেই পুরো আবহাওয়া শীতল হয়ে যাবে।

তীব্র গরমে সকলের প্রাণ ওষ্ঠাগত। কবে একফোঁটা বৃষ্টির দেখা পাব সেই আশাতেই দিন গুনছেন সবাই। তবে এবার সেই অপেক্ষার অবসান হল। আর কিছুদিনের মধ্যে বর্ষারানি এসে যাবে আর বৃষ্টি নামতে না নামতেই পুরো আবহাওয়া শীতল হয়ে যাবে। তবে বর্ষা যেমন আনন্দ নিয়ে আসে তেমনই কিছু স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাও দেখা দেয় এই সময়। এই সময় ফুড পয়জেনিং, ডায়েরিয়া ও ফ্লু সহ অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। তাই এই সময় খাওয়া-দাওয়ার ওপর বিশেষ নজর দেওয়া জরুরি। আসুন জেনে নেওয়া যাক বর্ষাকালে কোন কোন খাবার খেতে হবে। 

হলু
হলুদে রয়েছে কারকিউমিন, যেটি একটি অ্যান্টি-ব্যাকটেরিয়া উপাদান, যেটি বর্ষার সময় সাধারণ জীবাণুজাত সংক্রমণের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। 

ফারমেনেন্টেড ফুড
দই, মশলা বাটার মিল্ক, আচার এই জাতীয় প্রোবায়োটিক খাবার ডায়েটে রাখুন, যেটি আপনাকে এই সংক্রমণ থেকে রক্ষা করবে। 

আরও পড়ুন

ফল ও সবজি
বেরি, অ্যাপ্রিকট, পেঁপে এবং কুমড়ো, লাউ, বিনসের মতো সবজি আপনাকে ভিটামিন এ, সি ও খনিজ এবং পটাশিয়াম জোগাবে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য খুব প্রয়োজনীয়। 

মশলা
হজমে সহায়ক ভারতীয় মশলাগুলির মধ্যে অন্যতম হল আদা, লবঙ্গ, দারচিনি, তুলসী পাতা ও শুকনো গোলমরিচ। এগুলি চায়ে দিয়েও খেতে পারেন। 

বাদাম
আখরোট ও ফ্ল্যাক্সসিডে রয়েছে ওমেগা থ্রি, যেটি প্রদাহবিরোধী, সহায়তা করে সংক্রমের সঙ্গে লড়াই করতে। 

বর্ষাকালে যে যে খাবারগুলি এড়িয়ে যাবেন। 

ভাজাভুজি
বর্ষার বৃষ্টিতে তেলেভাজা, পকোড়ার মতো খাবার খেতে ভালই লাগে। কিন্তু অতিরিক্ত পরিমাণে এগুলি খেলে পেট ফোলা ও হজমের গণ্ডগোল হতে পারে। 

শাক-সবজি
বাজার থেকে শাক-সবজি কেনার সময় সচেতন হয়ে কিনুন। সংক্রমণ ও অন্যান্য রোগ থেকে বাঁচতে ভালো করে সেগুলো ধুয়ে তবেই খান। 

Advertisement

রাস্তার খাবার এড়িয়ে চলুন
এই সময় রাস্তার ধারে থাকা ডিম, মাছ বা মাংস না খাওয়াই ভাল। জলও এই সময় ফুটিয়ে খান। অনেক সময় জল থেকেও বর্ষাকালে নানান ধরনের রোগ হতে পারে। তাই বর্ষাকাল উপভোগ করুন তবে সাবধানে।   

TAGS:
Advertisement