scorecardresearch
 

Mutton Paya Recipe: ডাক্তাররাও বলেন খেতে, অনেক গুণের অধিকারী মাটন পায়া, জানুন রেসিপি

Mutton Paya Recipe: চিকিৎসকেরা সবসময় মাটন খেতে বারণ করে থাকেন। যদিও মাটন ছাড়া বেশ কঠিন কাজ। তবে চিকিৎসকেরা মাটন খেতে বারণ করলেও খাসির এই অংশের উপকারিতা কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরাও মানেন। আর সেটি হল মাটন পায়া। ভারত ও পাকিস্তানে এটি অত্যন্ত প্রিয় একটি খাবার। এই মাটন পায়ার রয়েছে একাধিক উপকারিতা।

Advertisement
মাটন পায়া স্যুপের রেসিপি মাটন পায়া স্যুপের রেসিপি
হাইলাইটস
  • চিকিৎসকেরা সবসময় মাটন খেতে বারণ করে থাকেন।

চিকিৎসকেরা সবসময় মাটন খেতে বারণ করে থাকেন। যদিও মাটন ছাড়া বেশ কঠিন কাজ। তবে চিকিৎসকেরা মাটন খেতে বারণ করলেও খাসির এই অংশের উপকারিতা কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরাও মানেন। আর সেটি হল মাটন পায়া। ভারত ও পাকিস্তানে এটি অত্যন্ত প্রিয় একটি খাবার। এই মাটন পায়ার রয়েছে একাধিক উপকারিতা। আসুন জেনে নিই সেইসব গুণাগুণ। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
মাটন পায়া স্যুপ অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভাল। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকরী। প্রোলিন, গ্লুটামিন এবং আরজিনাইন অ্যামিনো অ্যাসিড অন্ত্রের স্বাস্থ্যকে সমর্থন করে এবং অনাক্রম্যতা বাড়ায়।

জয়েন্টের ব্যথা কমায়
পায়া স্যুপে থাকে গ্লুকোসামিন এবং কনড্রোইটিন, দুটি যৌগ যা জয়েন্টের স্বাস্থ্যের উন্নতি করে এবং আর্থ্রাইটিস এবং অস্টিওআর্থারাইটিসের মতো উপসর্গ কমিয়ে দেয়।

আরও পড়ুন

পুষ্টির ভাণ্ডার
মাটনের পায়া ভিটামিন এবং পুষ্টি যেমন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফসফরাসে পূর্ণ। দেহকে আর্টিকুলার কার্টিলেজ থেকে প্রাকৃতিক যৌগ দেওয়া হয় যখন সংযোগকারী টিস্যু পায়া স্যুপে তৈরি করা হয়। কোলাজেন টিস্যু এবং হাড়েও পাওয়া যায়।

ত্বক ভাল রাখে
ত্বক কোলাজেন দ্বারা গঠিত, যা ইলাস্টিন এবং অন্যান্য যৌগ তৈরি করে। ত্বকের টোনকে কার্যকরীভাবে এবং চেহারার উন্নতি করতে সাহায্য করে। কোলাজেন ত্বকের জন্য উপকারী। এটি বলিরেখা , ফোলাভাব কমায় এবং বার্ধক্যজনিত অন্যান্য লক্ষণগুলির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। মাটনের টেংরি ত্বকের জন্যেও তাই উপকারী।

পেশী তৈরি করে
পায়া বা টেংরির স্যুপে অ্যামিনো অ্যাসিড থাকে, যা পেশী প্রোটিন সংশ্লেষণের উদ্দীপনায় সহায়তা করতে পারে। গবেষণায় দেখা গেছে যে, অ্যামিনো অ্যাসিড খাওয়া পেশী প্রোটিন সংশ্লেষণকে বাড়ায় এবং সুস্থ অংশগ্রহণকারীদের এবং ক্যান্সার রোগীদের মধ্যে প্রদাহ কমায়। 

কীভাবে তৈরি করবেন
পায়া স্যুপ তৈরি করতে যে সমস্ত উপকরণ প্রয়োজন সেগুলি হল মাটনের পায়া। সঙ্গে দুটো পেঁয়াজ কুচি। তেজপাতা, গোটা গোলমরিচ, বড় এলাচ, ছোট এলাচ, একটা দারচিনি এবং স্টার মশলা। প্রথমে ট্রটারগুলিকে ভালভাবে পরিষ্কার করুন এবং অতিরিক্ত রক্ত অপসারণের জন্য কয়েক ঘণ্টা বা সারারাত জলে ভিজিয়ে রাখুন। একটি বড় পাত্রে, ট্রটারগুলিকে পর্যাপ্ত জল দিয়ে সিদ্ধ করতে একটি প্রেশার কুকার ব্যবহার করতে পারেন। প্রথমে যেটা করতে হবে প্রেশার কুকারে হালকা করে তেল গরম করে নিতে হবে এর পর গরম মশলা, তেজপাতা গুলি দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। তারপর কুচো করা পেঁয়াজ দিয়ে লাল লাল করে ভেজে নিতে হবে। তারপর পরিকার করা পায়াগুলি সেখানে দিয়ে হালকা করে হলুদ এবং স্বাদ মতো নুন দিয়ে নাড়িয়ে চড়িয়ে নিয়ে হবে। তারপর পরিমাণ মতো জল দিয়ে প্রেশার কুকার বন্ধ করে দিতে হবে। ৮-১০ টা সিটি দেওয়ার পর সেটাকে নামিয়ে হালকা জল দিয়ে গরম করে নামিয়ে নিন। তারপর হালকা ধনেপাতা দিয়ে পরিবেশন করুন।

Advertisement

Advertisement