scorecardresearch
 

Paneer: পনির খেতে ভালোবাসেন? জানুন, কখন খেলে সবচেয়ে বেশি উপকার

Paneer: নিরামিষভোজীদের মধ্যে পনির অন্যতম জনপ্রিয় খাবার। পনির নিয়ে রকমারি সুস্বাদু পদ বানানো যায়। সারাদিনের যে কোনও সময়ের ভিন্ন ধরণের পনির নিতে তৈরি খাবার খাওয়া যায়।

Advertisement
পনির খাওয়ার সঠিক সময় পনির খাওয়ার সঠিক সময়

ছানা থেকে তৈরি প্রচলিত দুগ্ধজাত খাদ্য হল পনির। সাধারণত ফুটন্ত দুধে লেবুর রস, ভিনেগার অথবা অম্লজাতীয় কোনও পদার্থ যোগ করে ছানা তৈরি করা হয় এবং সেই ছানা থেকে জল বের করে দিয়ে পনির প্রস্তুত করা হয়ে থাকে।

নিরামিষভোজীদের মধ্যে পনির অন্যতম জনপ্রিয় খাবার। পনির নিয়ে রকমারি সুস্বাদু পদ বানানো যায়। সারাদিনের যে কোনও সময়ের ভিন্ন ধরণের পনির নিতে তৈরি খাবার খাওয়া যায়। পনির স্বাদের পাশাপাশি স্বাস্থ্যের জন্য খুবই ভাল এবং এতে প্রোটিন, ক্যালসিয়াম ও ফ্যাট থাকে প্রচুর পরিমাণে।

গাঁটের ব্যথা কমানোর পাশাপাশি, হাড় মজবুত রাখতে সাহায্য করে পনির। তবে আপনি কি জানেন, পনির খাওয়ার সঠিক সময় কী? 

* ব্যায়ামের আগে বা পরে কখনও পনির খাওয়া উচিত নয়। কারণ শরীরে চর্বির প্রয়োজন নেই। ব্যায়ামের পর পনির খেলে, হজম প্রক্রিয়া ধীর হয়ে যায়। 

* রাতে ঘুমানোর এক ঘণ্টা আগে পনির খাওয়া যেতে পারে। ঘুমানোর সময় আমাদের পেশী এবং দৈর্ঘ্য বৃদ্ধি পায়, যার জন্য শরীরের প্রোটিন প্রয়োজন। তাই পনির খাওয়া ভাল।  

* আপনি চাইলে দিনের বেলাও পনির খেতে পারেন। তবে অতিরিক্ত খাওয়া এড়িয়ে চলতে হবে। সুষম উপায়ে পনির খেলে মেদ জমবে না, বরং ফিট হয়ে উঠবেন।

* পনির হল কার্বোহাইড্রেট, চর্বি এবং প্রোটিন দিয়ে তৈরি একটি পণ্য। খাঁটি পনিরের জলও স্বাস্থ্যের জন্য ভাল। পনির তৈরি করার সময় যে জল অবশিষ্ট থাকে তা ফেলে দেবেন না। আপনি যদি শরীরে প্রোটিনের পরিমাণ বাড়াতে চান, তবে এটি পান করুন। 

 

Advertisement
Advertisement