scorecardresearch
 

Paralysis Stroke Alert: কাদের পক্ষাঘাতের ঝুঁকি বেশি? স্ট্রোকের আগাম লক্ষণগুলি চিনে নিন

Brain Stroke Symptoms: আপনি নিশ্চয়ই পক্ষাঘাত বা প্যারালাইসিসের কথা শুনেছেন বা জানেন। কাদের পক্ষাঘাতে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে এবং এর আগাম লক্ষণগুলো কী কী? জেনে নিন...

Advertisement
বেশিরভাগ ক্ষেত্রে বার্ধক্য এবং শরীরের রোগের কারণে পক্ষাঘাতের ঝুঁকি থাকে। তবে বর্তমানে তরুণদের মধ্যেও এই সমস্যা বাড়ছে। বেশিরভাগ ক্ষেত্রে বার্ধক্য এবং শরীরের রোগের কারণে পক্ষাঘাতের ঝুঁকি থাকে। তবে বর্তমানে তরুণদের মধ্যেও এই সমস্যা বাড়ছে।
হাইলাইটস
  • বেশিরভাগ ক্ষেত্রে বার্ধক্য এবং শরীরের রোগের কারণে পক্ষাঘাতের ঝুঁকি থাকে।
  • তবে বর্তমানে তরুণদের মধ্যেও এই সমস্যা বাড়ছে।
  • পক্ষাঘাত বা প্যারালাইসিস সম্পর্কে আগে থেকে কিছুই জানা যায় না।

Paralysis Stroke Cause: আপনি নিশ্চয়ই পক্ষাঘাত বা প্যারালাইসিসের কথা শুনেছেন বা জানেন। বেশিরভাগ ক্ষেত্রে বার্ধক্য এবং শরীরের রোগের কারণে পক্ষাঘাতের ঝুঁকি থাকে। তবে বর্তমানে তরুণদের মধ্যেও এই সমস্যা বাড়ছে। বয়স্কদের পক্ষাঘাত বা প্যারালাইসিসের অবস্থা নিশ্চয়ই দেখেছেন। এই রোগে শরীরের একটি অঙ্গ কাজ করা বন্ধ করে দেয়। একে পক্ষাঘাত বা প্যারালাইসিসও বলা হয়, এতে হাত, পা, মুখ ও চোখের একপাশ আক্রান্ত হয়। পক্ষাঘাত বা প্যারালাইসিস সম্পর্কে আগে থেকে কিছুই জানা যায় না, এটি মাত্র কয়েক মিনিটের মধ্যে শরীরকে প্রভাবিত করতে পারে। এমতাবস্থায় অনেক সময় মনে প্রশ্ন জাগে কাদের পক্ষাঘাতে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে এবং এর আগাম লক্ষণগুলো কী কী। 

পক্ষাঘাত কী?
পক্ষাঘাত বা প্যারালাইসিস ব্রেন স্ট্রোক নামেও পরিচিত। এ অবস্থায় হঠাৎ করে মস্তিষ্কের কোনও অংশ ক্ষতিগ্রস্ত হলে বা রক্ত সরবরাহ বন্ধ হয়ে গেলে একদিকের অঙ্গগুলো কাজ করা বন্ধ করে দেয়। একে পক্ষাঘাত বা প্যারালাইসিস বলে। অনেক সময় হালকা স্ট্রোকের কারণে শরীরের একপাশে আংশিক পক্ষাঘাত দেখা দেয়। 

কেন পক্ষাঘাত বা প্যারালাইসিসে মৃত্যু হয়?
পক্ষাঘাতগ্রস্ত হওয়ার সাধারণত দুটি কারণ থাকে, যার একটি হল ব্রেন হেমারেজ, অর্থাৎ মস্তিষ্কে যাওয়া রক্তের নালী ফেটে যাওয়া। দ্বিতীয় কারণ হল মস্তিষ্কে রক্ত সরবরাহকারী পাইপে একধরনের ব্লকেজ রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে পাইপ ব্লকেজের কারণে এই সমস্যা হয়। প্রতিবেদনে বলা হয়েছে, ৮৫ শতাংশ পক্ষাঘাত বা প্যারালাইসিস রোগীর রক্তের পাইপ ব্লকের কারণে হয়ে থাকে। 

কাদের পক্ষাঘাতগ্রস্ত হওয়ার ঝুঁকি বেশি?
রিস্ক ফ্যাক্টরের কথা যদি বলি, তাহলে উচ্চ রক্তচাপের রোগী, ডায়াবেটিক রোগীদের লিপিড প্রোফাইল বাড়ার কারণে পক্ষাঘাত বা প্যারালাইসিসের ঝুঁকি বেশি থাকে। যাদের হার্ট সংক্রান্ত সমস্যা রয়েছে এবং রক্ত জমাট বাঁধার সমস্যা রয়েছে তাদের পক্ষাঘাতের প্রবণতা বেশি। 

Advertisement

পক্ষাঘাতের আগাম লক্ষণ কী কী?
পক্ষাঘাতগ্রস্ত হওয়ার আগে শরীরে কোনও লক্ষণ দেখা যায় না। চিকিৎসকরা বলছেন, খুব কম ক্ষেত্রেই এটা আগে থেকে ধরা পড়ে। এটি খুব দ্রুত ঘটে, যতক্ষণ না রোগী কিছু বুঝতে পারে বা পরিস্থিতি সামাল দেওয়ার সুযোগ পায় না। 

পক্ষাঘাত বা প্যারালাইসিসের লক্ষণ
পক্ষাঘাত বা প্যারালাইসিস আগে থেকে জানা যায় না, তবে যারা প্রথমে ছোট পক্ষাঘাত বা প্যারালাইসিসে আক্রান্ত হন। এ বিষয়ে তাদের সতর্ক থাকতে হবে। কখনও কখনও খুব অল্প সময়ের জন্য কথা বলতে অসুবিধা হয় বা শরীরের একটি অংশে দুর্বলতা, তখন এটি হালকা পক্ষাঘাতের লক্ষণ হতে পারে। তবে এ অবস্থায় রোগী কিছুক্ষণ পর সুস্থ হয়ে ওঠে। ডাক্তাররা একে টিআইএ বলে। এটি পক্ষাঘাতের লক্ষণ হিসাবে বিবেচনা করা যেতে পারে। পক্ষাঘাতগ্রস্ত হলে হাত, পা ও মুখে বেশি প্রভাব পড়ে। এমতাবস্থায় একদিকে হাঁটাচলা, কথা বলা, লেখালেখি ও ঠিকমতো কাজ করতেও সমস্যা হয়। পক্ষাঘাতে আক্রান্ত হলে জীবনে নানাবিধ সমস্যা দেখা দিতে পারে। 

বিশেষ দ্রষ্টব্য: bangla.aajtak.in উল্লেখিত তথ্য, লক্ষণ, পদ্ধতিগুলি যাচাই করে দেখেনি। এগুলিকে শুধুমাত্র পরামর্শ হিসাবে নিন। এই ধরনের কোনও চিকিৎসা/ওষুধ/খাদ্য অনুসরণ করার আগে, অনুগ্রহ করে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

Advertisement