scorecardresearch
 

Lack Of Sleep: লাগাতার ঘুমে ঘাটতি? যে মারণ রোগ পাকতে পারে মগজে...

সুস্থ থাকার জন্য খাবার ও জলের মতো ঘুম জরুরি। আপনি যখন ভাল এবং গভীর ঘুম পান, তখন মন শিথিল হয় এবং শরীর নিজেকে মেরামত করে। ভালো ঘুম শুধু আপনার শরীরকেই নয়, আপনার মস্তিষ্কের কার্যকারিতাও উন্নত করে। বিপরীতে, যদি আপনি ভাল ঘুম না পান তবে এটি আপনার মস্তিষ্কের কার্যকারিতাকে প্রভাবিত করে।

Advertisement
প্রতীকী ছবি। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • সুস্থ থাকার জন্য খাবার ও জলের মতো ঘুম জরুরি।
  • আপনি যখন ভাল এবং গভীর ঘুম পান, তখন মন শিথিল হয় এবং শরীর নিজেকে মেরামত করে।

সুস্থ থাকার জন্য খাবার ও জলের মতো ঘুম জরুরি। আপনি যখন ভাল এবং গভীর ঘুম পান, তখন মন শিথিল হয় এবং শরীর নিজেকে মেরামত করে। ভালো ঘুম শুধু আপনার শরীরকেই নয়, আপনার মস্তিষ্কের কার্যকারিতাও উন্নত করে। বিপরীতে, যদি আপনি ভাল ঘুম না পান তবে এটি আপনার মস্তিষ্কের কার্যকারিতাকে প্রভাবিত করে। একটি গবেষণায় দাবি করা হয়েছে যে কম ঘুম আপনার মস্তিষ্কের ক্ষতি করে এবং আপনাকে অনেক রোগের শিকার করে।

বিজ্ঞানীরা গবেষণায় দাবি করেছেন যে সিনেমা দেখা বা কিছু কাজ করার কারণে রাত ২ বা ৩টা অবধি জেগে থাকার বিষয়টি নিয়ে আপনি চিন্তিত না হলেও, এই অসাবধানতা দীর্ঘমেয়াদে ঘুমাতে পারে না। আপনার মস্তিষ্কের ক্ষমতাকে প্রভাবিত করতে পারে এবং এমন দাবি করা হয়েছে এই গবেষণায়। ইঁদুরের মস্তিষ্কের উপর করা গবেষণায় দেখা গেছে যে ঘুমের অভাব জ্ঞানীয় কর্মক্ষমতা (চিন্তা, বোঝা এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা) এর সঙ্গে সম্পর্কিত। এই গবেষণাটি আমেরিকান কেমিক্যাল সোসাইটির প্রোটিন রিসার্চ জার্নালে প্রকাশিত হয়েছে। তাদের গবেষণায়, গবেষকরা মস্তিষ্কের একটি প্রতিরক্ষামূলক প্রোটিন বিশ্লেষণ করেছেন যার মাত্রা কম ঘুমের কারণে কমে যায়।

গবেষকরা বলেছেন যে প্লিওট্রফিন বা পিটিএন নামক এই প্রোটিনটি স্নায়ুতন্ত্র, হাড়ের বিকাশ, প্রদাহ, ক্যান্সার মেটাস্টেসিস এবং টিস্যু মেরামতের মতো কাজগুলিতে বড় ভূমিকা পালন করে। বেশ কিছু গবেষক দেখেছেন যে কম PTN হিপ্পোক্যাম্পাসে কোষের মৃত্যুর দিকে নিয়ে যায়, মস্তিষ্কের স্মৃতি এবং শেখার কেন্দ্র। PTN আলঝাইমার এবং অন্যান্য নিউরোডিজেনারেটিভ রোগের সাথেও যুক্ত। তিনি বলেন, স্মৃতিশক্তি ভালো রাখা ও শেখার ক্ষমতায় ঘুম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঘুমের অভাব একজন ব্যক্তির মনোযোগ এবং সঠিকভাবে মনে রাখার ক্ষমতাকে বাধা দেয়।

আরও পড়ুন

Advertisement

খুব বেশি ঘুম কি স্মৃতিশক্তির জন্য ভালো? না, এটাও সেরকম নয়। অনেকে সপ্তাহান্তে দীর্ঘ ঘুম নেন এবং মনে করেন যে এটি তাদের পুরো সপ্তাহের অল্প ঘুমের জন্য তৈরি করবে। কিন্তু এটা যে মত না. ২০২০ সালে আমেরিকান জেরিয়াট্রিক্স সোসাইটির জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, যারা কম ঘুমান এবং যারা দিনে প্রয়োজনীয় ৭-৮ ঘন্টা ঘুমান তাদের তুলনায় মানসিকভাবে দুই বছর আগে বেশি ঘুমান। চলুন নেওয়া যাক। এই গবেষণার জন্য, ১৯৮৬ এবং ২০০০ সালে মহিলাদের একটি গ্রুপ মূল্যায়ন করা হয়েছিল। তাকে ছয় বছর ধরে তিনবার বিশ্লেষণ করা হয়েছিল এবং তার স্মৃতিশক্তি এবং চিন্তা করার ক্ষমতা বিশ্লেষণ করা হয়েছিল।

ভালো ঘুমের জন্য যা করতে হবে আপনার জীবনধারা ও ঘুমের ভারসাম্য বজায় রাখুন এবং সময়মতো ঘুম থেকে উঠুন। দিনে একবার ব্যায়াম করুন। ঘুমানোর আগে চা বা অ্যালকোহল পান এড়িয়ে চলুন।খাবার খাওয়ার পরপরই ঘুমাতে যাবেন না। ঘুমানোর অন্তত ২-৩ ঘন্টা আগে রাতের খাবার খান।ঘুমানোর আগে ঘণ্টার পর ঘণ্টা মোবাইল বা টিভির মতো স্ক্রিনের আলোর সামনে বসে থাকা এড়িয়ে চলুন।

Advertisement