scorecardresearch
 

Potato benefits: ডায়াবেটিসে কি আলু খাওয়া যায়? যা বলছেন গবেষকরা

Potato benefits: এক মাঝারি আকারের আলুতে (১৭৩ গ্রাম) শরীরের জন্য প্রয়োজনীয় অনেক ধরনের পোষক তত্ত্ব সহজেই পাওয়া যায়। এতে ১৬১ ক্যালরি, ৪.৩ গ্রাম প্রোটিন, ৩৬.৬ গ্রাম কার্বস, ৩.৮ গ্রাম ফাইবার ও ভিটামিন সি, ভিটামিন বি৬, পটাশিয়াম ও ম্যাঙ্গানিজ শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান সহজেই পাওয়া যায়।

Advertisement
ডায়াবেটিসে আলু খাওয়া যায় কি ডায়াবেটিসে আলু খাওয়া যায় কি
হাইলাইটস
  • গেরস্থ বাড়িতে আলু এমনই একটি সবজি যেটা ছাড়া রান্না সম্ভব নয়।
  • আলু সব মরশুমে উপলব্ধ আর এটা অন্য কোনও সবজির সঙ্গে মিশিয়েও খাওয়া যেতে পারে
  • আলুকে ভিটামিন ও খনিজ তত্ত্বের উৎকৃষ্ট উৎস বলে মনে করা হয়

গেরস্থ বাড়িতে আলু এমনই একটি সবজি যেটা ছাড়া রান্না সম্ভব নয়। আলু সব মরশুমে উপলব্ধ আর এটা অন্য কোনও সবজির সঙ্গে মিশিয়েও খাওয়া যেতে পারে। আলু ছাড়া যে কোনও খাবারই অস্পূর্ণ। আলু সবাই খেতেও ভালোবাসেন। ভারতে আলুর উৎপাদন বেশ ভালোই, স্বাস্থ্যের জন্যও আলু বেশ উপকারী। আলুকে ভিটামিন ও খনিজ তত্ত্বের উৎকৃষ্ট উৎস বলে মনে করা হয়। 
 
আলুতে কী কী রয়েছে
এক মাঝারি আকারের আলুতে (১৭৩ গ্রাম) শরীরের জন্য প্রয়োজনীয় অনেক ধরনের পোষক তত্ত্ব সহজেই পাওয়া যায়। এতে ১৬১ ক্যালরি, ৪.৩ গ্রাম প্রোটিন, ৩৬.৬ গ্রাম কার্বস, ৩.৮ গ্রাম ফাইবার ও ভিটামিন সি, ভিটামিন বি৬, পটাশিয়াম ও ম্যাঙ্গানিজ শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান সহজেই পাওয়া যায়। গবেষণায় দেখা গেছে আলুতে পাওয়া পুষ্টিগুণ শরীরকে সুস্থ রাখতে বিশেষ উপকারী হতে পারে। আলু কি সত্যিই স্বাস্থ্যকর? যেহেতু আলুকে কার্বোহাইড্রেটের একটি উৎকৃষ্ট উৎস হিসেবে বিবেচনা করা হয়, তাই প্রায়ই প্রশ্ন জাগে যাদের ডায়াবেটিস আছে তারা কি আলু খেতে পারবেন? আসুন এটা জেনে নেওয়া যাক। 

আরও পড়ুন: গরমে তরমুজ খাচ্ছেন, অজান্তেই বিপদ ডেকে আনছেন না তো?

ডায়াবেটিসে কি খেতে পারেন আলু
ডায়াবেটিসে আলু খাওয়া কতটা নিরাপদ তা নিয়ে প্রতিনিয়ত বিতর্ক চলছে। গবেষণায় দেখা যায় যে আলুতে একটি বিশেষ ধরনের স্টার্চ থাকে যা প্রতিরোধী স্টার্চ নামে পরিচিত। এই স্টার্চ ভেঙ্গে যায় না এবং শরীর দ্বারা সম্পূর্ণরূপে শোষিত হয়। গবেষণায় দেখানো হয়েছে যে এই প্রতিরোধী স্টার্চে ইনসুলিন প্রতিরোধের হ্রাস সহ বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা রয়েছে। টাইপ-২ ডায়াবেটিস রোগীদের ওপর করা এক গবেষণায় দেখা গিয়েছে যে প্রতিরোধী স্টার্চযুক্ত খাবার খাওয়ার পরে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। তবে ডায়াবেটিসে আলু খাবেন শুধুমাত্র চিকিৎসকের পরামর্শ অনুযায়ী।

Advertisement

আরও পড়ুন: ইফতার বা ইদে বাড়িতেই বানান লা জবাব চিকেন সাসলিক, জানুন রেসিপি

অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর এই আলু
আলু ফ্ল্যাভোনয়েড, ক্যারোটিনয়েড এবং ফেনোলিক অ্যাসিডের মতো যৌগগুলিতে সমৃদ্ধ। এই যৌগগুলি ফ্রি র‌্যাডিক্যাল নামে পরিচিত ক্ষতিকারক অণুগুলিকে নিরপেক্ষ করে শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। ফ্রি র‌্যাডিক্যাল হৃদরোগ, ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়ায়। একটি টেস্ট-টিউব গবেষণায় দেখা গেছে যে আলুতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট লিভার এবং কোলন ক্যান্সার কোষের বৃদ্ধি কমাতে সহায়ক।

আরও পড়ুন: শরীরের জন্য দারুণ কার্যকরী লইট্টা মাছ, শুঁটকি আকারে খেলে উপকার দ্বিগুণ

হজম শক্তিকে ঠিকঠাক রাখে
আলুতে থাকা প্রতিরোধী স্টার্চ হজম শক্তিকে ঠিকঠাক রাখে। যখন প্রতিরোধী স্টার্চ বৃহৎ অন্ত্রে পৌঁছায়, তখন তা ভাল অন্ত্রের ব্যাকটেরিয়ার খাদ্যে পরিণত হয়। এই ব্যাকটেরিয়া এটিকে হজম করে এবং শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিড বুটিরেটে রূপান্তর করে। গবেষণায় দেখা গিয়েছে যে বুটাইরেট বৃহৎ অন্ত্রের প্রদাহ কমাতে পারে, যা কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি কমাতেও সহায়তা করে। 

Advertisement