scorecardresearch
 

Renal Diet Food: কলা, কমলা লেবু, দুধ নৈব নৈব চ, কিডনির সমস্যা থাকলে কী করবেন?

কিডনির সমস্যা থাকলে কী খাবেন আর কী খাবেন না? কিডনির সমস্যা হলে কেন কলা, কমলা লেবু, দুধ খাবেন না?

Advertisement
কিডনির অসুখ থাকলে কী খাবেন? কিডনির অসুখ থাকলে কী খাবেন?
হাইলাইটস
  • কিডনির সমস্যা থাকলে কী করবেন?
  • কী খাবেন না?
  • কলা, লেবু খাওয়া চলবে না.

শরীরকে সুস্থ রাখতে কিডনির সুস্থতা জরুরি। রক্তকে পরিষ্কার রাখতে, বিষ হঠাতে, হরমোন তৈরি, খনিজ এবং ফ্লুইডের ভারসাম্য বজায় রাখে কিডনি। কিডনির অসুখে নানা কারণ থাকে। ডায়াবিটিস ও উচ্চ রক্তচাপ সবচেয়ে বড় কারণ। এছাড়া মদ, হৃদরোগ, হেপাটাইটিস সি আর এইআইভি-ও কিডনির অসুখের বড় কারণ। কিডনির অসুখ রয়েছে এমন রোগীদের সতর্ক থাকতে হয়। ভুলেও খাবেন না কয়েকটি খাবার।       

কমলা লেবু ও কমলা লেবুর রস- কমলা লেবুর রসে থাকে ভিটামিন সি। এতে রয়েছে পটাশিয়ামও। একটি বড় লেবুতে থাকে ৩৩ মিলিগ্রাম পটাশিয়াম। ১ কাপ রসে ৪৭৩ মিলিগ্রাম পটাশিয়াম থাকে। এজন্য কিডনির রোগীদের কমলা লেবু খাওয়া উচিত নয়। আঙুর খেতে পারেন। এতে পটাশিয়াম মাত্রা কম। 

আচার ও চাটনি- আচার ও চাটনিতে থাকে নুন। সোডিয়াম কিডনির পক্ষে ভাল নয়। শরীরে জন্য এটি ক্ষতিকারক। কিডনির সমস্যা থাকলে এটা খাবেন না।

আলু- মধ্যম আকারের আলুতে থাকে ৬১০ মিলিগ্রাম পটাশিয়াম। আলু কাটার পর অন্তত ১০ মিনিট গরম জলে দিয়ে ফোটান। কমে ৫০ শতাংশ পটাশিয়াম। রান্না করার ৪ আগে থেকে আলু জলে ভিজিয়েও রাখতে পারেন। কমবে পটাশিয়াম মাত্রা। 

কলা- কলায় পটাশিয়ামের মাত্রা বেশি। ১টি মিডিয়াম সাইজ কলায় রয়েছে ৪২২ মিলিগ্রাম পটাশিয়াম। কিডনি সমস্যা থাকলে কম করে কলা খান। কলা কমিয়ে আনারস খেতে পারেন। 

দুগ্ধজাতীয় পণ্য- ডেয়ারি পণ্যে থাকে ভিটামিন ও খনিজ। ফসফরাস, পটাশিয়াম ও প্রোটিন পাওয়া যায়। অতিরিক্ত খেলে হাড়ের ক্ষয় হয়। কিডনির সমস্যা থাকলে রক্তে ফসফরাসের মাত্রা বেড়ে যায়। তাতে ক্ষয়ে যায় হাড়।

কালো সোডা- কালো সোডায় থাকে ফসফরাস থাকে। বিভিন্ন খাবারের আয়ু বাড়াতে কালো সোডার ব্যবহার করা হয়। 

Advertisement

ক্যানবন্দি খাবার- স্যুপ, নানা ধরনের ড্রিংকস থাকে ক্যানে। এগুলি খাওয়া উচিত নয়। কারণ এতে সোডিয়াম থাকে। 

লাল পাউরুটি- গমের পাউরুটিতে থাকে নানা পুষ্টিগুণ। তবে কিডনির সমস্যা থাকলে এড়িয়ে চলাই শ্রেয়। কারণ সাদা পাউরুটির চেয়ে লাল পাউরুটিতে বেশি মাত্রায় ফসফরাস ও পটাশিয়াম থাকে। 

আরও পড়ুন- অতিরিক্ত নুন, চিনি-সহ এই ১০ বদভ্যাসে অকোজে হয় আপনার কিডনি

 

Advertisement