scorecardresearch
 

Sugar level Control Tips: সুগার লেভেল থাকবে এক্কেবারে কন্ট্রোলে, রোজ এভাবে খান নয়নতারা

Sugar level Control: সুন্দর নয়নতারা ফুলের গাছ আপনি নিশ্চয়ই বাড়ির চারপাশে দেখেছেন, কিন্তু জানেন কি এর পাতার মাধ্যমে ডায়াবেটিস রোগীদের সুগার লেভেল কন্ট্রোলে রাখা যায়?

Advertisement
নয়নতারার পাতা ডায়াবেটিসে খুবই কার্যকরী নয়নতারার পাতা ডায়াবেটিসে খুবই কার্যকরী
হাইলাইটস
  • নয়নতারার পাতা আপনার জন্য সহায়ক হতে পারে
  • ডায়াবেটিসের শত্রু নয়নতারা গাছ
  • জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

Sadabahar Leaves for Type 2 Diabetes  Contro: ডায়াবেটিস শুধুমাত্র ভারতে নয়, সারা বিশ্বে একটি খুব সাধারণ রোগ হয়ে উঠেছে এবং লক্ষ লক্ষ মানুষ এর শিকার হচ্ছেন। এর কারণ জেনেটিক হতে পারে, তবে সাধারণত এটি খারাপ লাইফস্টাইল এবং অস্বাস্থ্যকর খাবারের কারণেও হতে পারে। ডায়াবেটিস রোগীদের তাদের স্বাস্থ্যের বিশেষ যত্ন নিতে হবে তা না হলে আরও অনেক রোগের ঝুঁকি থাকে। আসুন জেনে নেওয়া যাক সেই প্রাকৃতিক জিনিসগুলি সম্পর্কে  যার সাহায্যে রক্তে  সুগারের মাত্রা কমানো যায়।

ডায়াবেটিসের শত্রু নয়নতারা গাছ
 ডায়েটিশিয়ানরা বলেন, গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে শুধু দামি ওষুধই ব্যবহার করতে হবে এমন নয়, কিছু ঘরোয়া ও প্রাকৃতিক উপায়ও ব্যবহার করতে পারেন। যার সাহায্যে আপনি কাঙ্ক্ষিত ফলাফল পেতে পারেন। এমন পরিস্থিতিতে নয়নতারার  পাতা আপনার জন্য সহায়ক হতে পারে।

 

নয়নতারা গাছ  ঔষধি গুণে পরিপূর্ণ
বহু শতাব্দী ধরে আয়ুর্বেদিক ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে নয়নতারা। এটি শুধু ভেষজ চিকিৎসার উপায় নয়, গলা ব্যথা, লিউকেমিয়া এবং ম্যালেরিয়ার মতো রোগেও  কার্যকরী। এই উদ্ভিদে অ্যালকালয়েড এবং ট্যানিনের মতো গুরুত্বপূর্ণ যৌগ পাওয়া যায়। এছাড়াও এই উদ্ভিদে ১০০ টিরও বেশি অ্যালকালয়েড রয়েছে যা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী।

 

 

ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে
নয়নতারার জন্ম মূলত আফ্রিকান দ্বীপ মাদাগাস্কারে, তবে এটি ভারতেও সহজেই পাওয়া যায়, এর গোলাপি এবং সাদা ফুলগুলি দেখতে খুব সুন্দর, তাই অনেকে এটিকে সাজসজ্জার জন্য ব্যবহার করেন। এর সবুজ পাতা টাইপ-২ ডায়াবেটিস রোগীদের জন্য প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। এটি রক্তে সুগারের মাত্রা বাড়াতে দেয় না এবং এটি ডায়াবেটিস রোগীদের সুস্বাস্থ্য বজায় রাখে।

Advertisement

 

 

কীভাবে নয়নতারা ব্যবহার করবেন?
প্রথমে নয়নতারার পাতা রোদে শুকিয়ে তারপর পিষে এয়ার টাইট শিশিতে ভরে রাখুন। এই পাউডারটি প্রতিদিন জল বা তাজা ফলের রসের সাথে মিশিয়ে পান করুন। আপনি চাইলে প্রতিদিন ২ থেকে ৪টি পাতা চিবিয়ে খেতে পারেন। এর গোলাপি ফুলে ডায়াবেটিস-বিরোধী গুণও পাওয়া যায়। এই ফুলগুলো এক কাপ জলে ফুটিয়ে তারপর চালুনি দিয়ে ছেঁকে নিন।  প্রতিদিন সকালে খালি পেটে এই জল পান করুন। এটি সুগারের মাত্রা নিয়ন্ত্রণে অনেকটাই সাহায্য করবে।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য ঘরোয়া প্রতিকার এবং সাধারণ তথ্যের উপর ভিত্তি করে। এটি গ্রহণ করার আগে, দয়া করে ডাক্তারের পরামর্শ নিন। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement