scorecardresearch
 

Sandalwood for Oily Skin: তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করতে পারে চন্দন! কীভাবে ফেসপ্যাক লাগাবেন?

Oily Skin- Sandalwood Face Pack: বাজারজাত বিভিন্ন বিউটি প্রোডাক্টে, নানা ধরনের রাসায়নিক পদার্থ থাকে। যার কারণে ত্বকের স্বাভাবিক কোমলতা নষ্ট হয়ে যায়। বাজারে বিক্রিত দামি ও রাসায়নিক পণ্য ব্যবহারের চেয়ে, ঘরোয়া জিনিস ব্যবহার করা অনেক ভাল।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

তৈলাক্ত ত্বকে ব্রণর সমস্যা সবচেয়ে বেশি হয়। তাই যাদের তৈলাক্ত ত্বক, তাদের বিশেষ যত্ন নিতে হয়। এধরনের ত্বক যাদের, সে সমস্ত ব্যাক্তির মেকআপ করাও চ্যালেঞ্জের চেয়ে কম নয়। আসলে, এই ধরনের ত্বকে মেকআপ দীর্ঘস্থায়ী হয় না। এছাড়া সময়ে সময়ে মুখ না ধুলে ত্বক চিটচিটে দেখায় এবং সেই সঙ্গে উজ্জ্বলতা থাকে না।  

বাজারজাত বিভিন্ন বিউটি প্রোডাক্টে, নানা ধরনের রাসায়নিক পদার্থ থাকে। যার কারণে ত্বকের স্বাভাবিক কোমলতা নষ্ট হয়ে যায়। বাজারে বিক্রিত দামি ও রাসায়নিক পণ্য ব্যবহারের চেয়ে, ঘরোয়া জিনিস ব্যবহার করা অনেক ভাল। এতে ত্বকের ক্ষতি হয় না এবং তৈলাক্ত ত্বকের সমস্যাও দূর হয়। এই ধরনের ত্বকের সমস্যা দূর করতে দারুণ উপকারী চন্দন। 

চন্দন ব্যবহারে ত্বক সংক্রান্ত আরও একাধিক সমস্যা সমাধান হয়। তবে এটি ব্যবহার করার সঠিক পদ্ধতি অনেকে জানেন না। জানুন, কীভাবে মুখে চন্দন লাগালে  ত্বক কোমল হওয়ার পাশাপাশি উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

আরও পড়ুন

চন্দন সঠিক ব্যবহারের পদ্ধতি 

* এক টেবিল চামচ চন্দন পাউডার নিন। পাউডার না থাকলে চন্দন কাঠ হালকাভাবে ঘষে নিন।

* এই চন্দনে এক চামচ দুধ বা এক চামচ গোলাপ জল এবং এক চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। হলুদে অ্যান্টি-সেপটিক গুণ রয়েছে। দুধ মুখে আর্দ্রতা যোগায় এবং গোলাপ জল মুখকে সতেজ রাখে। দুধ বা গোলাপ জলের মধ্যে যে কোনও একটি জিনিস আপনি ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে হলুদ ব্যবহার করতে না চাইলে সেটা বাদ দিন।

* এই মিশ্রণটি সারা মুখে সমানভাবে লাগান। খেয়াল রাখবেন, একই স্থানে যেন এই ফেসপ্যাক থেকে না যায়।

*ফেসপ্যাক শুকনো হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।  মিনিট ২০ মিনিট পরে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। একটি নরম কাপড় দিয়ে মুখ মুছুন। মুখে উজ্জ্বলতা দেখা দেবে নিশ্চিত।

Advertisement

সপ্তাহে অন্তত একবার এই ফেসপ্যাক ব্যবহার করলে খুব উপকার মিলবে। ত্বকের তৈলাক্ত ভাব দূর করা, উজ্জ্বলতা ফিরিয়ে আনার পাশাপাশি, এটি আপনার মুখের দাগ এবং ব্রণও দূর করবে।

চন্দন এবং মুলতানি মাটি ফেসপ্যাক- কীভাবে বানাবেন? 

মুলতানি মাটি ও চন্দনের গুঁড়ো সমপরিমাণে নিন। আপনি চাইলে এতে এক চিমটি হলুদও মেশাতে পারেন। হলুদে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য পাওয়া যায়। ব্রণর সমস্যায় এটি উপকারী। এই তিন জিনিসের সঙ্গে, তিন থেকে চার চামচ দুধ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

হলুদ, মুলতানি মাটি এবং চন্দনের এই ফেসপ্যাক কেন উপকারী?

মুলতানি মাটি মুখের অতিরিক্ত তেল শুষে নিতে পারে। চন্দন ত্বককে শীতল রাখতে কার্যকারী এবং সেই সঙ্গে ত্বকের প্রয়োজনীয় আর্দ্রতা বজায় রাখে।  এই প্যাকে উপস্থিত হলুদ, ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে নিরাপদ রাখতে দারুণ কাজ করে। এতে উপস্থিত দুধ, ট্যান দূর করতে এবং ত্বককে কোমল করতে সহায়ক।


 

Advertisement