scorecardresearch
 

Silver Jewellery Cleaning Hacks: কীভাবে চকচকে হবে কালো হয়ে যাওয়া রুপোর গয়না? ঘরোয়া টোটকা...

Silver Jewellery Cleaning Hacks: অনেক সময়ে দীর্ঘদিন ব্যবহারে বেশ ময়লা হয়ে যায় রুপোর গয়না। নষ্ট হয়ে যায় ঔজ্জল্য। কিছু ঘরোয়া উপায় আছে, যার ফলে এই ধাতুর গয়না সহজে পরিষ্কার করা যায়।

Advertisement
রুপোর গয়না পরিষ্কারের উপায় রুপোর গয়না পরিষ্কারের উপায়

সোনার পাশাপাশি রুপোর গয়না পড়তে অনেকেই ভালোবাসেন। হাল আমলের ট্রেন্ড রুপো। অনেকে উপহার হিসাবেও রুপো দিতে পছন্দ করেন। রুপোকেও শুভ ধাতু হিসাবে বিবেচনা করা হয়। 

অনেক সময়ে দীর্ঘদিন ব্যবহারে বেশ ময়লা হয়ে যায় রুপোর গয়না। নষ্ট হয়ে যায় ঔজ্জল্য। কিছু ঘরোয়া উপায় আছে, যার ফলে এই ধাতুর গয়না সহজে পরিষ্কার করা যায়। এতে আবারও চকচকে হবে গয়না। জানুন কীভাবে বাড়িতেই রুপোর গয়না পরিষ্কার করে আগের মতো উজ্জ্বলতা ফিরে পাবেন, রইল টিপস… 

 

আরও পড়ুন

Silver Jewellery Cleaning Hacks bengali effective easy

 

* পুরনো রুপোকে সহজে চকচকে করতে, লবণ ও লেবুর রস ব্যবহার করতে পারেন। একটি গোটা লেবু কেটে বীজ বের করে লবণের মধ্যে ফেলে রাখুন। কিছুক্ষণ পর, তা দিয়ে রুপোর জিনিস ঘষে নিন। এবার নতুনের মতো দেখাবে রুপো।

* জল ও বেকিং সোডা মিশিয়ে গাঢ় পেস্ট বানিয়ে নিন। সেই মিশ্রণ বেশ খানিকক্ষণ রুপোর গায়ে লাগিয়ে রাখুন। এরপর নরম কাপড়ে ঘষে ঘষে মুছে ফেলুন।

* রুপোর জিনিস চকচকে রাখতে কাপড়ে সামান্য টুথপেস্ট নিয়ে, তা দিয়ে ঘষুন। কিছুক্ষণ রেখে ভাল করে ধুয়ে নিন রুপোর গয়না। এরপর কালো ভাব দূর হবে।

 

Silver Jewellery Cleaning Hacks bengali effective easy

 

* এক কাপ জল ও আধ কাপ ভিনেগার ফুটিয়ে নিন। এরপর ফুটন্ত জলে রুপোর গয়না ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। দারুণ চকচকে হবে রুপো।

* ডিটারজেন্ট জলে রুপোর গয়না ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। এতে ভিনেগারও যোগ করতে পারেন।

Advertisement

* হেয়ার কন্ডিশনার দিয়েই ধুয়ে ফেলুন রুপোর জিনিস। এরপরে কালো দাগ দূর হবে এবং হারিয়ে যাওয়া ঔজ্জল্য ফিরবে।

 

Silver Jewellery Cleaning Hacks bengali effective easy

 
 
* পেপার টাওয়েল বা কিচেন টাওয়েলে পর্যাপ্ত পরিমাণ টমেটো কেচাপ ঢেলে, সেটা দিয়ে আপনার বাসন মাজার স্পঞ্জ দিয়ে গয়না ঘষে ঘষে মুছে দেখুন। সব কালো দাগ ভ্যানিশ হয়ে যাবে। তারপর গয়নাটা ধুয়ে নিন ভালো করে।

* দেড় কাপ জলের মধ্যে আধ কাপ গুঁড়ো দুধ ও ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে সারারাত ডুবিয়ে রাখুন রুপোর গয়না। পরের দিন নতুনের মতো চকচকে হবে।

* হ্যান্ড স্যানিটাইজারে রুপোর বাসন বা গয়না ভিজিয়ে রাখার পর, তা ঘষলেও ঔজ্জ্বল্য ফিরবে। 


 

Advertisement