scorecardresearch
 

How To Remove Fish Smell: সাবান লাগবে না, হাত থেকে মাছের আঁশটে গন্ধ দূর করুন এই ৪ ঘরোয়া উপায়ে

How To Remove Fish Smell: মাছ ধোওয়ার পর বা মাছ কাটার পর হাতে কিন্তু একটা আঁশটে গন্ধ রয়েই যায়। একাধিকবার সাবান দিয়ে হাত ধুলেও অনেক সময় সেই গন্ধ যেতে চায় না। অনেকক্ষণ ধরে সেই গন্ধ হাতে থেকে যায়। অনেকেরই মাছের এই আঁশটে গন্ধে গা গোলায়। অনেকেই এই গন্ধ পছন্দ করেন না। এমনকী সেই হাতে অন্য বাসন ধরলে বাসনেও গন্ধ হয়ে যায়।

Advertisement
মাছের আঁশের গন্ধ হাত থেকে যাবে এই উপায়ে মাছের আঁশের গন্ধ হাত থেকে যাবে এই উপায়ে
হাইলাইটস
  • মাছ ধোওয়ার পর বা মাছ কাটার পর হাতে কিন্তু একটা আঁশটে গন্ধ রয়েই যায়।
  • একাধিকবার সাবান দিয়ে হাত ধুলেও অনেক সময় সেই গন্ধ যেতে চায় না। অনেকক্ষণ ধরে সেই গন্ধ হাতে থেকে যায়।
  • অনেকেরই মাছের এই আঁশটে গন্ধে গা গোলায়। অনেকেই এই গন্ধ পছন্দ করেন না।

মাছ ধোওয়ার পর বা মাছ কাটার পর হাতে কিন্তু একটা আঁশটে গন্ধ রয়েই যায়। একাধিকবার সাবান দিয়ে হাত ধুলেও অনেক সময় সেই গন্ধ যেতে চায় না। অনেকক্ষণ ধরে সেই গন্ধ হাতে থেকে যায়। অনেকেরই মাছের এই আঁশটে গন্ধে গা গোলায়। অনেকেই এই গন্ধ পছন্দ করেন না। এমনকী সেই হাতে অন্য বাসন ধরলে বাসনেও গন্ধ হয়ে যায়। সমস্যা হয়ে যায় সেখানেও। তাই অনেকেই মাছ ধুতে চান না। মাছ কাটার পর আঁশটে গন্ধ দূর করা খুবই সহজ যদি কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চলেন।

ভিনিগার ও বেকিং সোডা
হাতের আঁশটে গন্ধ দূর করার জন্য অন্যতম উপায় হল ভিনিগার আর বেকিং সোডা। বাটিতে এক চামচ ভিনিগার আর বেকিং সোডা মিশিয়ে রেখে দিন। মাছ কাটা- ধোয়ার পরে তা ভাল করে হাতে লাগিয়ে কিছুক্ষণ পরে ধুয়ে ফেলুন।

টুথপেস্ট ও পাতিলেবু 
হাতের আঁশটে গন্ধ দূর করতে টুথপেস্ট খুবই জরুরি। পাতিলেবু লাগালেও হাতের আঁশটে গন্ধ দূর হয়।

হলুদ ও তেলের ব্যবহার
মাছ কাটার পর আঁশটে গন্ধ দূর করতে এই হলুদ ও তেলের ব্যবহার একেবারেই মা ও ঠাকুমাদের ঘরোয়া টোটকা। আপনি মাছ ধোয়ার পর হাত ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। তারপর তেল ও হলুদ লাগিয়ে হাত ভাল করে ঘষে নিন। এরপর সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন। আপনার হাতে আর কোনও আঁশটে গন্ধ থাকবে না।

কফির পাউডার
কফির গন্ধ পছন্দ করেন না, এরকম মানুষ বোধহয় কমই আছেন। মাছ ধোয়ার পরেও আপনি দুই হাতে সামান্য পরিমাণ কফি পাউডার ভাল করে ঘষে মেখে নিন। এরপর ভাল করে ঘষে হাত সাবান দিয়ে ধুয়ে ফেলুন।
 

Advertisement

Advertisement