scorecardresearch
 

Sleeping Disorders : শোওয়ার সঙ্গে ঘুম আসা মোটেও ভালো লক্ষ্মণ নয়! ভুগতে পারেন জটিল রোগে

Sleeping Disorders : তাড়াতাড়ি ঘুমানো স্বাস্থ্যের জন্য খুব ভালো, তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে খুব তাড়াতাড়ি ঘুমানো স্বাস্থ্যের জন্য কিছু দিক থেকে ক্ষতিকারক এবং আগে থেকেই এ বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন।আপনি যদি তাড়াতাড়ি ঘুমিয়ে পড়েন, তবে এটি একটি ভাল এবং খারাপ উভয়ই।

Advertisement
ঘুমের সমস্যা। প্রতীকী ছবি ঘুমের সমস্যা। প্রতীকী ছবি
হাইলাইটস
  • শোওয়ার সঙ্গে ঘুম আসা মোটেও ভালো লক্ষ্মণ নয়
  • ভুগতে পারেন জটিল রোগে
  • জানুন বিস্তারিত তথ্য

Sleeping Disorders : কেউ কেউ বিছানায় শুতে যাওয়ার ঘণ্টার পর ঘণ্টা পরেও আসে না, আবার কেউ শুলেই ঘুমিয়ে পড়ে। তাড়াতাড়ি ঘুমানো স্বাস্থ্যের জন্য খুব ভালো, তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে খুব তাড়াতাড়ি ঘুমানো স্বাস্থ্যের জন্য কিছু দিক থেকে ক্ষতিকারক এবং আগে থেকেই এ বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন।

ঘুমের সময়ে নজর রাখা উচিত

আপনি যদি তাড়াতাড়ি ঘুমিয়ে পড়েন, তবে এটি একটি ভাল এবং খারাপ উভয়ই। ভাল খবর হল যে আপনি সেই অল্প সংখ্যক লোকের একজন, যাঁরা সহজেই ঘুমিয়ে পড়েন। খারাপ জিনিস হল, আপনার আরও ঘুমের প্রয়োজন হতে পারে এবং সে কারণেই আপনার চোখ অবিলম্বে আটকে যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে বেশিরভাগ মানুষের ঘুমের জন্য প্রায় ৫ থেকে ২০ মিনিটের প্রয়োজন হয়। যদিও একেকজনের শরীর অনুযায়ী একেক রকমও হতে পারে।

বিশেষজ্ঞরা যা বলেন- আমেরিকার বিহেভিওরাল স্লিপ মেডিসিন সাইকোলজিস্ট ডঃ ড্রুপের মতে, আপনি যদি ৩ মিনিটের মধ্যে ঘুমিয়ে পড়েন এবং ঘুম থেকে ওঠার পর আপনি ফ্রেশ বোধ করেন, তাহলে আপনার চিন্তা করার দরকার নেই। যাইহোক, কিছু কিছু ক্ষেত্রে এটি একটি লক্ষণও হতে পারে যে আপনি পর্যাপ্ত ঘুম পাচ্ছেন না, তাই আপনি বিছানায় শোবার সঙ্গেই ঘুমিয়ে পড়েন। এটি ঘটে যখন আপনি ভুল সময়ে ঘুমান বা আপনি তাড়াতাড়ি উঠেন, কিন্তু সময়মতো ঘুমাতে সক্ষম হন না।

এই সমস্যাগুলি হতে পারে

 খুব তাড়াতাড়ি ঘুমানোও ঘুমের সমস্যাগুলির সঙ্গে যুক্ত হতে পারে। আপনি যদি রাতে ৬ ঘন্টার কম ঘুমান, তবে আপনি অবশ্যই পর্যাপ্ত ঘুম পাচ্ছেন না এবং তাই আপনি যে কোনও সময়, যে কোনও জায়গায় ঘুমিয়ে পড়েন। খাবার এবং জলের মতো, আপনার শরীরের সমানভাবে ঘুমের প্রয়োজন। বিশেষজ্ঞদের মতে, যারা পর্যাপ্ত ঘুম পায় না তাঁদের ডায়াবেটিস, হৃদরোগ, স্থূলতা, উচ্চ রক্তচাপ এবং বিষণ্নতার ঝুঁকিও বেড়ে যায়। অতএব, যে কোনও মূল্যে, ৭-৮ ঘন্টা ঘুমান। না হলে বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগতে পারেন। এ বিষয়ে তাই সতর্ক করে রেখেছেন।

Advertisement

Advertisement