scorecardresearch
 

Sunglasses Choosing Tips: সানগ্লাস কেনার আগে এই বিষয়গুলি মাথায় রাখুন, না হলে চোখ নষ্ট হতে পারে

আমেরিকান একাডেমি অফ অফথালমোলজির মতে, যে কোনও সানগ্লাস কেনার আগে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে, যাতে চোখকে সুরক্ষিত রাখতে ভাল সানগ্লাস কিনতে পারেন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

প্রখর রোদ থেকে নিজেকে রক্ষা করা ছাড়াও, অনেকে স্টাইলের জন্যেও সানগ্লাস ব্যবহার করেন। সানগ্লাস,  চোখকে প্রবল সূর্যালোকের সংস্পর্শে আসতে বাধা দেয়, যার কারণে সূর্যের আলোতেও সহজে দেখতে পাওয়া যায়। এটি সূর্যের অতিবেগুনী (UV) রশ্মি এবং উজ্জ্বল আলো সরাসরি আপনার চোখে পৌঁছানো থেকে চোখকে রক্ষা করে। UVA এবং বিশেষ করে UVB রশ্মি চোখের উপরিভাগের টিস্যু, কর্নিয়া এবং লেন্সের ক্ষতি করে, যা সময়ের সঙ্গে সঙ্গে অনেকগুলি চোখ এবং দৃষ্টি সমস্যা সৃষ্টি করতে পারে। বর্তমানে বাজারে অনেক ধরনের সানগ্লাস পাওয়া যায়। সময়ের  সঙ্গে সঙ্গে এটি একটি ফ্যাশন স্টেটমেন্ট হিসাবে আবির্ভূত হয়েছে।

অনেকেই বাজারে যে কোনও গাঢ় রঙের সানগ্লাস কেনেন। কিন্তু তা করা এড়িয়ে চলা উচিত। আমেরিকান একাডেমি অফ অফথালমোলজির মতে, যে কোনও সানগ্লাস কেনার আগে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে, যাতে চোখকে সুরক্ষিত রাখতে ভাল সানগ্লাস কিনতে পারেন।

১০০ শতাংশ UV ব্লক সহ সানগ্লাস কিনুন

সানগ্লাস কেনার সময়, নিশ্চিত করুন যে সেটি যেন ১০০ শতাংশ UV রশ্মি ব্লক করে এবং চোখকে সুরক্ষা প্রদান করে। কিছু সানগ্লাস ৪০০ NM পর্যন্ত UV ব্লক করে বলে দাবি করা হয়, এগুলো একমাত্র সানগ্লাস যা ১০০ শতাংশ UV ব্লক করে।

গাঢ় রং মানে না

সানগ্লাস কেনার সময় রঙের দিকে খেয়াল রাখতে হবে। গাঢ় রঙের সানগ্লাস মানে এই নয় যে চশমা যত গাঢ় হবে, সেগুলি আপনার চোখের জন্য তত বেশি নিরাপদ হবে। শুধুমাত্র ১০০ শতাংশ UV সুরক্ষা সহ সানগ্লাস UV রশ্মি থেকে রক্ষা করে।

পোলারাইজড লেন্স শুধুমাত্র একদৃষ্টি কমায়

পোলারাইজড লেন্স জল বা রাস্তার মতো প্রতিফলিত পৃষ্ঠ থেকে প্রতিফলিত একদৃষ্টি কমাতে ডিজাইন করা হয়েছে। এগুলি UV সুরক্ষা প্রদান করে না। অতএব, মনে করবেন না যে,এই ধরণের লেন্স দিয়ে ইউভি রশ্মি থেকে নিজেকে রক্ষা করতে পারবেন। এজন্যে, বাজার থেকে UV সুরক্ষা সহ পোলারাইজড লেন্স লাগানো সানগ্লাস কিনতে পারেন।

Advertisement

লেন্সের গুণমান

প্রেসক্রিপশন ছাড়া সানগ্লাস কেনার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। উদাহরণস্বরূপ, সানগ্লাস পরুন এবং একটি সমতল জায়গায় যান এবং দেখুন মেঝেটি আপনার কাছে দৃশ্যমান কিনা। উভয় লেন্স একই রকম, একটি গাঢ় রঙের এবং অন্যটি হালকা।

সানগ্লাসের আকার

সূর্যের তাপ থেকে আপনাকে রক্ষা পাওয়ার জন্য, বড় সাইজের সানগ্লাস পরা জরুরি। যাতে, সূর্য থেকে নির্গত UV রশ্মি আপনার চোখে প্রবেশ করতে না পারে।

রং কোনও ব্যাপার না

রঙিন লেন্সযুক্ত সানগ্লাস (যেমন অ্যাম্বার বা ধূসর) সূর্যকে ততটা আটকায় না। বাদামী বা গোলাপী রঙের লেন্সগুলি আরও বিপরীত আলো প্রদান করে। গলফ বা বেসবলের ক্রীড়াবিদরা একই ধরনের সানগ্লাস পরেন।

সানগ্লাসের লেন্সগুলিতে আয়না ফিনিশের একটি স্তর থাকে যা, আলোকে চোখের প্রবেশে বাধা দেয়। তবে এর অর্থ এই নয় যে, এটি আপনার চোখকে UV আলো থেকে সম্পূর্ণভাবে রক্ষা করে, তাই সানগ্লাসের রং নির্বিশেষে, তারা UV আলোকে সম্পূর্ণরূপে ব্লক করে। প্রতিরক্ষামূলক সানগ্লাস কিনুন।

সস্তার চশমা কেনা থেকে বিরত থাকুন

মানুষ বাজার থেকে সস্তায় চশমা কেনে। আসলে, এই ধরনের সানগ্লাসে শুধুমাত্র গাঢ় রঙের কাঁচ বা প্লাস্টিকের লেন্স থাকে যা, UV রশ্মি থেকে কোনওভাবেই রক্ষা করে না। তাই সব সময় ভাল জায়গা থেকে ১০০ শতাংশ সানগ্লাস সুরক্ষা সহ চশমা কিনুন।

 

TAGS:
Advertisement