scorecardresearch
 

Superfood For Liver Health : লিভার থাকবে চাঙ্গা, যদি ডায়েটে থাকে এই ৪ সুপারফুড

প্রত্যেকেরই খাবার ও পানীয়ের বিষয়ে বিশেষ যত্ন নেওয়া উচিত। এক্ষেত্রে রয়েছে এমন কিছু খাবার যা, লিভারের সুপারফুড (Superfood For Liver Health) হিসেবে কাজ করে। এগুলি যদি ডায়েটে অন্তর্ভুক্ত করেন তাহলে লিভারের ফ্যাট কমাতে ও সেটিকে অন্যান্য অনেক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • লিভার শরীরে গুরুত্বপূর্ণ অঙ্গ
  • দেহের অনেক কাজ করে
  • সুস্থ রাখুন এভাবে

লিভার শরীরের একটি অপরিহার্য অঙ্গ, যা দেহের প্রায় ৫০০টি কার্য সম্পাদন করে। এর মধ্যে রয়েছে খাদ্যের হজম ও বিপাক প্রক্রিয়ায় সহায়তা করা, ভিটামিন ও খনিজ পদার্থের সঞ্চয়, রক্ত ​​থেকে বিষাক্ত পদার্থ পরিষ্কার করা এবং প্রোটিন সংশ্লেষণ। এছাড়া কোনও কারণে ক্ষতিগ্রস্ত (Liver Disease) হলে নিজেকে মেরামত করারও একটি অনন্য ক্ষমতা রয়েছে লিভারের। যদিও তার মানে এটা নয় যে লিভার কখনও দুর্বল হয় না। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতে প্রতি ৫ জনের মধ্যে অন্তত ১ জন লিভারের রোগে ভুগছেন। শুধু তাই নয়, লিভার সংক্রান্ত রোগের কারণে মৃত্যুও হচ্ছে অনেকের।

এই পরিস্থিতিতে প্রত্যেকেরই খাবার ও পানীয়ের বিষয়ে বিশেষ যত্ন নেওয়া উচিত। এক্ষেত্রে রয়েছে এমন কিছু খাবার যা, লিভারের সুপারফুড (Superfood For Liver Health) হিসেবে কাজ করে। এগুলি যদি ডায়েটে অন্তর্ভুক্ত করেন তাহলে লিভারের ফ্যাট কমাতে ও সেটিকে অন্যান্য অনেক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। যে উপসর্গগুলি থেকে বোঝা যায় যে লিভারের ক্ষতি হচ্ছে সেগুলি হল, বমি, খিদে কমে যাওয়া, ক্লান্তি, ডায়রিয়া, জন্ডিস, ক্রমাগত ওজন হ্রাস, শরীরে চুলকানি, ইত্যাদি। চলুল তাহলে জেনে নেওয়া যাক কী কী খেলে একেবারে চাঙ্গা থাকবে লিভার।

বিট - এক গবেষণায় দেখা গিয়েছে, বিটরুট (Beetroot) খাওয়া লিভারের জন্য খুবই উপকারী। সবজিটির স্বাদ আকর্ষণীয় না হওয়ায় অনেকেই এটি পছন্দ করেন না। কিন্তু পুষ্টিগুণে ভরপুর বিট লিভারকে সুস্থ রাখতে অত্যন্ত কার্যকরী।

ব্রকলি - লিভারের সমস্যা প্রতিরোধ করতে ব্রকলিও (Broccoli) খাওয়া যেতে পারে। প্রতিদিন ব্রকলি খেলে শুধু লিভারের ক্ষতির ঝুঁকিই কমে না, ফ্যাটি লিভারের সমস্যা থেকেও উপকার পাওয়া যায়। এককথায় ব্রকলি লিভারকে সুস্থ রাখতে সহায়ক ভূমিকা পালন করে।

Advertisement

ব্রাসেলস স্প্রাউট - এটি এক ধরনের ছোট বাঁধাকপি। ব্রাসেলস স্প্রাউট (Brussels Sprouts) হজম ক্ষমতা বাড়ায় এবং ভিটামিন ও খনিজ সরবরাহ করতে সাহায্য করে। এগুলি লিভারকে কাজ করতে সাহায্য করে।

সবুজ পাতাযুক্ত সবজি - পালং শাক-সহ এই ধরনের সবুজ পাতাযুক্ত সবজিও (Green Leafy Vegetables Benefits) লিভারের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। প্রকৃতপক্ষে, সবুজ শাক অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ, যা শরীরকে বিপজ্জনক ফ্রি র‌্যাডিক্যাল থেকে রক্ষা করতে সাহয্য করে। তাই লিভারকে সুস্থ রাখতে বিশেষজ্ঞরা এগুলি খাওয়ার পরামর্শ দেন।

(Disclaimer : প্রতিবেদনটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা, প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।)

আরও পড়ুনফের নিম্নচাপ, সপ্তাহান্তে দক্ষিণবঙ্গের ৮-১০ জেলায় ঝেঁপে বৃষ্টি


 

Advertisement